scorecardresearch
 

Covid-19 Vaccine: পিরিয়ডের সময় ভ্যাকসিন ক্ষতিকারক? সঠিক তথ্য জানাল সরকার

পিরিয়ডের (Menstruation Cycle) সময় কি ভ্যাকসিন নেওয়া যাবে? কোভিড ১৯ (Covid 19) ভ্যাকসিনের নতুন ঘোষণা হওয়ার কয়েক দিন পর থেকেই বেশ কয়েকজন মহিলা এই প্রশ্ন তুলছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যাপকভাবে এই নিয়ে নানা পোস্ট ঘুরছে।

Advertisement
পিরিয়ড চলাকালীন কোভিড ভ্যাকসিন নেওয়ায় কোনও ঝুঁকি নেই পিরিয়ড চলাকালীন কোভিড ভ্যাকসিন নেওয়ায় কোনও ঝুঁকি নেই
হাইলাইটস
  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যাপকভাবে ভ্যাকসিন নিয়ে নানা পোস্ট ঘুরছে।
  • তার মধ্যে একটি, পিরিয়ডের সময় কি ভ্যাকসিন নেওয়া যাবে?
  • এই নিয়ে গুজবে কান না দেওয়ার বার্তা দিচ্ছেন সরকার ও চিকিৎসকেরা।

১৮ বছরের বেশি বয়সীরা আগামী ১ মে থেকে ভ্যাকসিন (Covid Vaccine) নিতে পারবেন, ইতিমধ্যে জানিয়েছে কেন্দ্র। কোভিড ১৯ (Covid 19) ভ্যাকসিনের এই ঘোষণা হওয়ার কয়েক দিন পর থেকেই বেশ কয়েকজন মহিলা একটি প্রশ্ন তুলছেন। পিরিয়ডের সময় কি ভ্যাকসিন নেওয়া যাবে? সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যাপকভাবে এই নিয়ে নানা পোস্ট ঘুরছে। যেখানে বলা হচ্ছে যে মহিলাদের পিরিয়ড (Menstruation Cycle) হওয়ার পাঁচ দিন আগে এবং পরে কোভিড ১৯ ভ্যাকসিন গ্রহণ করা উচিত নয়।

নেটমাধ্যমের পোস্টে দাবি করা হয়েছে যে পিরিয়ডের সময় মহিলাদের 'প্রতিরোধ ক্ষমতা খুব কম থাকে', এই কারণে তাঁদের পিরিয়ডের পাঁচ দিন আগে বা পরে টিকা গ্রহণ করা উচিত নয়।

এই পোস্টের ভিত্তিতে শনিবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে এই গুজবে যেন কেউ কান না দেন এবং সেই সঙ্গে অনুরোধ করা হয়েছে এই ধরণের পোস্ট শেয়ার না করতে। পিআইবি একটি ট্যুইট বার্তায় জানিয়েছে, "সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি ভুয়ো পোস্টে দাবি করা হয়েছে যে মহিলাদের মাসিক চক্রের ৫ দিন আগে ও পরে কোভিড ১৯ ভ্যাকসিন গ্রহণ করা উচিত নয়। এই গুজবে কান দেবেন না! ১৮ বছরের উপরে থাকা সমস্ত ব্যক্তির উচিত ১ মে-র পরে ভ্যাকসিন নেওয়া।"

 

 

Advertisement

বিভিন্ন চিকিৎসকেরাও এই পোস্টগুলিকে ভুয়ো বলে জানিয়েছেন। তাঁদের মতে ভ্যাকসিনের সঙ্গে পিরিয়ডের কোনও সম্পর্ক নেই।

নিউ ইয়র্ক টাইমসের একটি রিপোর্টে, ইয়েল স্কুল অফ মেডিসিনে অ্যালিস লু-কুলিগান এবং রেন্ডি হটার এপস্টেইনও একই কথা বলেছেন। তাঁরা জানান, "এখনও পর্যন্ত, ভ্যাকসিনের সঙ্গে রজঃস্রাবের পরিবর্তনের কোনও তথ্য পাওয়া যায় নি।" তাঁরা আরও বলেন, "কোনও সংযোগ থাকলেও একটি অস্বাভাবিক পিরিয়ড নিয়ে দুঃশ্চিন্তার কোনও কারণ নেই।" 

বেশ কয়েকজন চিকিৎসক এবং সমাজকর্মী ট্যুইটারে, মহিলাদের পিরিয়ডের পাঁচ দিন আগে এবং পরে ভ্যাকসিন নেওয়া উচিত নয়, এই ধারণাটি পরিবর্তন করার আবেদন করেছেন।

আরও পড়ুন: ধাপে ধাপে এইভাবে পরিবর্তন হয় করোনার লক্ষণগুলি! দেখে নিন এক নজরে 

স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ মুনজাল ভি কাপাডিয়া জানিয়েছেন, পিরিয়ডের, ভ্যাকসিনের কার্যকারিতার উপর কোনও প্রভাব নেই এবং যত তাড়াতাড়ি সম্ভব সকল মহিলাদের এটি নিতে অনুরোধ করেছেন তিনি।

তিনি বলেন, "অনেকেই আমায় জিজ্ঞাসা করছেন যে তাঁদের পিরিয়ডের চলাকালীন ভ্যাকসিন নেওয়া নিরাপদ / কার্যকর কিনা। কিছু মেসেজ এই ভুয়ো খবর ছড়িয়েছে। আপনার পিরিয়ডের সঙ্গে ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই। দয়া করে যত শীঘ্র সম্ভব এটি নিয়ে নিন এবং এই তথ্যটি সকলকে জানান।" 

 

 

অন্য একটি ট্যুইটে চিকিৎসক জানান, "এই গুজবগুলি মহিলাদের প্রাথমিক ভ্যাকসিন নিতে দ্বিধায় ফেলছে। দয়া করে এই গুজবে কান না দিয়ে  ভ্যাকসিন নিন।"

 

 

একজন সমাজকর্মী ট্যুইট করেছেন, "আপনারা যদি এরকম কোনও মেসেজ পান যে, পিরিয়ড চলাকালীন বা তার কাছাকাছি সময়ে কোভিড ভ্যাকসিন গ্রহণ না করার কথা বলা হয়েছে, তাহলে দয়া করে জেনে রাখুন এটি সম্পূর্ণ বাজে কথা। এর জন্য কোনও শারীরিক সমস্যা হবে না। অনুগ্রহ করে নিজের নাম রেজিস্টার করান এবং এই ভুল ধারণা ভেঙে দিন।"

 

 

আরও পড়ুন: সব লক্ষণ আছে, তবু রিপোর্ট নেগেটিভ! যে বিষয়গুলি খেয়াল রাখবেন 

প্রসঙ্গত, ইতিমধ্যে ১ মে থেকে ১৮ বছরের উপরে বয়সীদের জন্য কোভিড ১৯ টিকা চালু করেছে সরকার । 

 

Advertisement