scorecardresearch
 

Curd Benefits: রোজ ডায়েটে রাখুন দই! ত্বকের সমস্যা সহ এই সব রোগের থেকে মুক্তি মিলবে

Curd Health & Skin Benefits: সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, দইয়ে উপস্থিত উপাদানগুলো নানাভাবে শরীরের উপকার করে। জানুন, দই খাওয়া স্বাস্থ্যের জন্য কেন এত উপকারী। 

Advertisement
দইয়ের নানা উপকারীতা  দইয়ের নানা উপকারীতা 

পাতে দই থাকা মানে আপনার খাবার যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, দইয়ে উপস্থিত উপাদানগুলো নানাভাবে শরীরের উপকার করে। এই প্রো-বায়োটিক খাবার ক্যালসিয়ামে সমৃদ্ধ। ক্যালসিয়ামের উপস্থিতি দাঁত ও হাড় মজবুত করে। এর পাশাপাশি, এটি ভিটামিন এবং অন্যান্য অনেক পুষ্টিতেও সমৃদ্ধ যা শরীরের জন্য প্রয়োজনীয়। দই হজমের জন্যও বেশ কার্যকরী। জানুন, দই খাওয়া স্বাস্থ্যের জন্য কেন খুবই উপকারী। 

দইয়ের নানা উপকারীতা 

*  প্রতিদিন এক চামচ দই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। এতে উপস্থিত ভাল ব্যাকটেরিয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

* দাঁতের জন্যও দই খুবই উপকারী। এটি ক্যালসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ। হাড় মজবুত করতে এটি খুবই উপকারী। অস্টিওপরোসিস এবং আর্থ্রারাইটিসের উপশমে কাজ করে দই।

* দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়, যা ওজন কমাতে কার্যকর। এটি এমন একটি উপাদান যা শরীরকে ফুলতে দেয় না এবং ওজন কমাতে সাহায্য করে।

health benefits of Curd

* দই খাওয়া সরাসরি মস্তিষ্কের সঙ্গে সম্পর্কিত। আপনি জেনে অবাক হবেন যে, যারা দই খান তাদের মানসিক চাপের অভিযোগ খুব কম থাকে। এ কারণে প্রতিদিন দই খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

* আপনি যদি খুব ক্লান্ত বোধ করেন, তবে প্রতিদিন দই খাওয়া আপনার পক্ষে ভাল হবে। এটি শরীরকে হাইড্রেট করে এবং নতুন শক্তি প্রদান করে। 

 * এছাড়াও অনেকের অজানা, দই ব্যবহার এক্ষেত্রে কতটা কার্যকরী। ত্বকের রং এবং পুষ্টির উন্নতির জন্য আপনি দইয়ের উপর নির্ভর করতে পারেন। ত্বক সংক্রান্ত একাধিক সমস্যার জন্য দই খুবই কার্যকরী সমাধান।

Advertisement

 

Curd Health & Skin Benefits

ত্বকের পুষ্টিতে দই

* কালো দাগ, বার্ধক্যের লক্ষণ এবং ব্রণ কমাতে এটি খুবই সহায়ক। দইয়ের সঙ্গে আরও কিছু উপাদান যোগ করলে তা আরও বেশি উপকারী হয়ে ওঠে। আপনি চাইলে দইয়ের সঙ্গে লেবুর রস, টমেটোর রস এবং অন্যান্য প্রাকৃতিক জিনিস লাগাতে পারেন। ভাল ফলাফলের জন্য সপ্তাহে দু'বার দই ব্যবহার করতে পারেন।

* পিরিয়ডের আগে- পড়ে বেশির ভাগ মেয়েদের ব্রণর সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর করতে, প্রথমে জল দিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন। জল সম্পূর্ণ শুকিয়ে গেলে ব্রণর জায়গায় দই লাগান। ১৫ মিনিট জন্য পরে মুখ ধুয়ে নিন।

Curd Health & Skin Benefits

* মুখে দই লাগালে ত্বকের মরা চামড়া পরিষ্কার হয় এবং মুখের উজ্জ্বলতা আসে। দই হাতে নিয়ে প্রায় ১৫ মিনিট ম্যাসাজ করুন। এই প্যাকটি মুখে কিছুক্ষণ রেখে দিন। এরপর উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন, উপকার পাবেন।  

* যদি আপনার মুখে অনেক দাগ থাকে, তাহলে দই আপনার জন্য খুবই উপকারী হবে। এতে উপস্থিত প্রোটিন, ত্বকের রং উন্নত করতে সহায়ক। দইয়ের প্যাক মুখে কিছুক্ষণ রেখে দিন। এতে ত্বকের দাগ দূর হবে।

 

Curd Health & Skin Benefits

 * ঘুমের অভাবে ও স্ট্রেসে চোখের নিচে ডার্ক সার্কেল পড়ে অনেকর। ভুল ডায়েটও এর কারণ হতে পারে। আপনারও যদি এই সমস্যা থাকে, তাহলে দইয়ের প্যাক লাগালে উপকার পাবেন।

* এছাড়া ব্ল্যাক হেডস দূর করতে এবং ট্যানিং দূর করতেও দই বেশ কার্যকরী।

 

Advertisement