scorecardresearch
 

Curry Powder: চুল হবে অন্ধকারের মতো কালো-ভাগাবে ডায়াবেটিস, এই পাতার পাউডার খাবারের স্বাদ বাড়াতে একাই একশো

কারি পাতা কিছু খাবারের স্বাদ বাড়ায়। বাঙালি বাড়িতে যদিও তেজপাতার ব্যবহার বেশি হয়। তবে কারি পাতা দিয়ে রান্না করলে ডায়াবেটিস থেকে চুল মজবুতের মতো গুণ মেলে। অনেক ঔষধি গুণে সমৃদ্ধ। কারি পাতায় উপস্থিত অনেক ধরনের পুষ্টি উপাদান শরীরের জন্য খুবই উপকারী, যা রোগ থেকে রক্ষা করে। এতে হাইপোগ্লাইসেমিক উপাদান রয়েছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী হতে পারে।

Advertisement
curry leaf powder curry leaf powder

Curry Powder: কারি পাতা কিছু খাবারের স্বাদ বাড়ায়। বাঙালি বাড়িতে যদিও তেজপাতার ব্যবহার বেশি হয়। তবে কারি পাতা দিয়ে রান্না করলে ডায়াবেটিস থেকে চুল মজবুতের মতো গুণ মেলে। অনেক ঔষধি গুণে সমৃদ্ধ। কারি পাতায় উপস্থিত অনেক ধরনের পুষ্টি উপাদান শরীরের জন্য খুবই উপকারী, যা রোগ থেকে রক্ষা করে। এতে হাইপোগ্লাইসেমিক উপাদান রয়েছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী হতে পারে। এছাড়াও এতে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ভিটামিন সি ইত্যাদি। কারি পাতা চুল ও ত্বকের জন্যও স্বাস্থ্যকর। তাই এই পাতার গুঁড়ো দিন খাবারে। স্বাদ, স্বাস্থ্য দুইই ভালো থাকবে।

চাইলে ঘরেই কারি পাতার গুঁড়ো তৈরি করতে পারেন। অনেক সময় বাজারে পাউডার পাওয়া যায় না, তাই চুল মজবুত করতে, খাবারের স্বাদ বাড়াতে, পানি ঢোকানোর জন্য ঘরে তৈরি কারি পাতার গুঁড়া ব্যবহার করতে পারেন।

বাড়িতে কারি পাতার পাউডার কীভাবে তৈরি করবেন?
বাড়িতে কারি পাতা থেকে পাউডার তৈরি করার একটি সহজ উপায় জেনে নিন। প্রথমে একগুচ্ছ তাজা কারি পাতা নিতে হবে। ডাল থেকে পাতা আলাদা করুন। একটি পাত্রে এই পাতাগুলি ১৫ মিনিটের জন্য জলে রেখে দিন। এবার দুই থেকে তিনবার জল দিয়ে ভালো করে পরিষ্কার করুন। জল ঝরিয়ে নিন। একটি কাপড়ে সমস্ত কারি পাতা ছড়িয়ে দিন। যাতে জল ভালোভাবে শুকিয়ে যায়। ৩০ মিনিটের জন্য এটি রেখে দিন। ছায়ায় রাখুন, সূর্যালোক থেকে দূরে। এর কারণে পাতার রং পরিবর্তন হবে না। ২ থেকে ৩ দিনের মধ্যে সমস্ত পাতা শুকিয়ে খাস্তা হয়ে যাবে। তখন মিক্সিতে গুঁড়ো করে নিন।

আরও পড়ুন

এরপর একটি চালুনি ব্যবহার করে ছেঁকে নিন। যেকোনও খাবারে এটি যোগ করুন, ত্বক ও চুলকে সুস্থ রাখতে এর পেস্টও লাগাতে পারেন। কারি পাউডার ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

Advertisement

Advertisement