scorecardresearch
 

Daber Jol Skincare Benefits: ডাবের জল দিয়ে মুখ ধোয়ার রয়েছে চমৎকার উপকারিতা!

Green Coconut Water Benefits: মুখে জলের ঝাপটা দিল অনেকটাই স্বস্তি মেলে। তবে আপনি কি জানেন যে, ডাব বা নারকেলের জল দিয়ে মুখ ধোয়া সাধারণ ঠাণ্ডা জলের চেয়ে অনেক বেশি উপকারি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

গরমে ত্বকের বিশেষ যত্ন (Skincare) প্রয়োজন। সেই সঙ্গে আসছে উৎসবের মরসুম (Festive Season)। সাধারণত চর্মরোগ বিশেষজ্ঞরা ঠাণ্ডা জল (Cold Water) দিয়ে মুখ ধোয়ার পরামর্শ দেন। দিনে দুই থেকে তিনবার ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুলে সতেজতা বজায় থাকে এবং ত্বকের আর্দ্রতাও নষ্ট হয় না।

মুখে জলের ঝাপটা দিল অনেকটাই স্বস্তি মেলে। তবে আপনি কি জানেন যে, ডাব (Dab) বা নারকেলের জল (Narkeler Jol) দিয়ে মুখ ধোয়া সাধারণ ঠাণ্ডা জলের চেয়ে অনেক বেশি উপকারি। এতে মুখের আর্দ্রতা বজায় থাকার পাশাপাশি, ত্বক সম্পর্কিত অনেক গুরুতর সমস্যার ঝুঁকিও কমায়। এছাড়া ডাবের জলে (Green Coconut Water) মজুত অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে বিভিন্ন ধরনের সংক্রমণ থেকে নিরাপদ রাখতেও সহায়ক।

 

Daber Jol Skincare Benefits what are the skincare benefits of Green Coconut Water

ডাবের জল দিয়ে মুখ ধোয়ার উপকারিতা

* যদি আপনার মুখে অনেক দাগ থাকে এবং আপনার ছুলির সমস্যা থাকে, তাহলে নারকেলের জল দিয়ে মুখ ধোয়া আপনার জন্য খুবই উপকারি হবে। এর ফলে মুখের দাগ সহজেই পরিষ্কার হয় এবং মুখের স্বাভাবিক উজ্জ্বলতাও বজায় থাকে।

* আপনার মুখে প্রচুর ব্রণ থাকলেও, এই জল দিয়ে মুখ ধুলে ভাল ফল মিলবে। যাদের তৈলাক্ত ত্বক, তারা  বিশেষ করে গরমে নানা সমস্যায় ভোগেন। সেক্ষেত্রে নারকেল বা ডাবের জল ব্যবহার করলে ফল পাবেন হাতেনাতে।

* চোখের নিচের কালো দাগ অর্থাৎ ব্ল্যাকহেডস দূর করতে ডাবের জলের ব্যবহারের জুরি মেলা ভার। ডাবের জল একটি তুলোর বলে ডুবিয়ে চোখের নীচে লাগান। প্রতিদিন এটি চোখের নীচে লাগালে কালো দাগ কয়েকদিনের মধ্যেই চলে যাবে।

Advertisement
Daber Jol Skincare Benefits what are the skincare benefits of Green Coconut Water

* আপনি যদি সতেজ ত্বকের পাশাপাশি উজ্জ্বল ত্বক চান, তাহলে ডাবের জল ব্যবহার আপনার জন্য 'পারফেক্ট চয়েজ'।

* গরমে প্রায়ই ট্যানিংয়ের সমস্যা হয়। এমন পরিস্থিতিতে ঝলসে যাওয়া ত্বকের উন্নতিতে ডাবের জল দিয়ে মুখ ধুলে ভাল ফল পাবেন।

* যদি প্রতিদিন ডাবের জল দিয়ে মুখ ধোয়া সম্ভব না হয়, তাহলে নারকেল বা ডাবের জলে একটি তুলো ডুবিয়ে মুখ মুছুন। এতেও উপকার হবে।

 

Advertisement