scorecardresearch
 

Darjeeling Tour Within 1500 Rupees only: দার্জিলিং ঘুরে আসুন ১৫০০ টাকারও কম খরচে, কীভাবে?

শিয়ালদা থেকে দার্জিলিং ঘুরে আসতে খরচ মাত্র ১২০০ টাকা! কীভাবে হবে? জেনে নিন তাহলে। ইচ্ছে থাকলেই যে উপায় হয়, তা আরও একবার প্রমাণিত হলো।

Advertisement
চিরচেনা, চিরসুন্দরী দার্জিলিং চিরচেনা, চিরসুন্দরী দার্জিলিং
হাইলাইটস
  • শিয়ালদা থেকে দার্জিলিং ঘুরে আসতে খরচ সামান্য
  • অবিশ্বাস্য হলেও সত্যি ১২০০ টাকায় ঘুরে আসা যায়
  • দেরি না করে ব্যাগ গুছিয়ে নিন

শীতে কাঁপছে উত্তরবঙ্গ। দার্জিলিংয়ে গিয়ে খোলা জায়গায় দাঁড়ানো যাচ্ছে না মোটা শীতপোশাক-জ্যাকেট পরেও। তুষারপাত হতে পারে যে কোনও সময়। আর তার মধ্যেই শীতের আনন্দ উপভোগ করতে ভিড় জমাচ্ছেন পর্যটকরা। আর ফলে হোটেল-গাড়ি সর্বত্র চড়া ভাড়া হাঁকা হচ্ছে। আর বিপাকে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। তবে সঠিক উপায় জানা থাকলে এই মাগ্যি গণ্ডার বাজারেও খুব সস্তায় ঘুরে আসা সম্ভব। একজনের মাথা পিছু খরচ হবে মাত্র ১৫০০ টাকারও কম। আসুন জেনে নিই।

কলকাতা থেকেই শুরু করুন

শিয়ালদা থেকে ট্রেনে চাপলেন। শিলিগুড়িতে এনজেপি স্টেশনে নামলেন। সেখান থেকে দার্জিলিং গেলেন। থাকলেন। আবার ফিরে চলে এলেন একই রুটে, শিয়ালদায়। হিসেব কষে দেখলেন পকেট থেকে বেরিয়েছে মাত্র ১৫০০ টাকা। ভাবছেন গাঁজাখুরি গল্প? না একেবারেই নয়। এটি সত্যি। যদি আপনি হিসেব কষে এই বন্দোবস্ত করে যান। তাহলে এটাই সত্যি। তাহলে সময় নষ্ট না করে জেনে নিন, কীভাবে যাবেন, কোথায় থাকবেন, কীভাবে খরচ করবেন টাকা? যা আপনাকে ১২শো টাকায় বাংলার ভূ-স্বর্গ ঘুরিয়ে নিয়ে আসবে।

খরচ বেশি বলে অভিযোগ দার্জিলিংয়ের বিরুদ্ধে

তবে দার্জিলিংয়ের ক্ষেত্রে একটা বড় অভিযোগ হল, এই শহর বা পর্যটনকেন্দ্র ওভারপ্রাইসড। জিনিসপত্র, থাকার জায়গা, গাড়ি ভাড়া প্রয়োজনের তুলনায় অনেকটাই বেশি। অভিযোগ যে সম্পূর্ণ ভিত্তিহীন, তাও বলা যাবে না। তবে অনেকেই বুদ্ধি করে এবং হিসেব কষে যাতায়াত করেন না, তাই অযথা বাড়তি খরচ হয়। আপনি স্মার্ট না হলে সুযোগ নেওয়ার জন্য অনেক লোক অপেক্ষা করে আছে।

তুষারে ঢাকা দার্জিলিং

কীভাবে মিলবে সস্তার সুযোগ?

এবার আসি আসল কথায়। কীভাবে সস্তায় কলকাতা থেকে দার্জিলিং ঘুরে আসবেন, তা হিসেব কষে পরিষ্কার করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া যাক। আপনি যদি সোলো ট্রিপ করেন। তাহলে এটি খুব স্বাভাবিকভাবেই সম্ভব। যদি বন্ধুদের সঙ্গে বা পরিবারের সঙ্গে ট্রিপ করেন বা তাহলে স্বাভাবিকভাবেই সম্ভব। দুদিনের ছুটিতে হাওয়া বদল করতে প্রতি জনের খরচ ১৫০০ টাকাতেই মিটে যাবে।

Advertisement

কীভাবে খরচ করবেন?

শিয়ালদা থেকে এনজেপি স্টেশন চেয়ারকারে ন্যূনতম ভাড়া ২০০ টাকা। সেখান থেকে সরাসরি গাড়ি পাওয়া গেলেও, এনবিএসটিসির সরকারি বাস বেছে নিন। ভাড়া পড়বে ১১০ টাকা। এনজেপি থেকে অটোতে সেখানে যেতে নেবে ২০ টাকা। তাতে চাপতে অটোতে শিলিগুড়ি জংশনে তেনজিং নোরগে বাস টার্মিনাসে চলে যান। সেখান থেকে ১১০ টাকা জন প্রতি হিসেবে দার্জিলিং মোটর স্ট্যান্ডে নামুন। সেখানে ৭০০ টাকায় সস্তার হোটেল, লজ বুক করুন এক রাতের জন্য। সারা দিন কাটিয়ে পরদিন একই ভাবে ফের শিলিগুড়ি ফিরে আসুন। সেখান থেকে শিয়ালদা।

তাহলে মোট খরচ কত হল?

শিয়ালদা থেকে দার্জিলিং ২০০+১১০+২০= ৩৩০ টাকা। ফিরতি পথে আরও ৩৩০ টাকা। তাহলে মোট ৬৪০ টাকা। আর এক দিন দার্জিলিং থাকার জন্য ৮০০ টাকা। ১৪৪০ টাকায় নিজের শহরে ফিরে এলেন। তবে এতে খাওয়া বা শপিং বা অতিরিক্ত ঘোরাঘুরির জন্য হিসেব ধরা হয়নি। তাতে যে কেউ ইচ্ছামতো খরচ করতে পারেন। তাই সেটা আপনার উপর। ম্যাল থেকে চৌরাস্তা পর্যন্ত প্রচুর স্ট্রিটফুডের দোকান আছে। সেখানে সস্তায় খেয়ে নিতে পারবেন। তাহলে আর দেরি কেন? এমন চাঙ্গা প্ল্যান এবার।

 

Advertisement