scorecardresearch
 

Dates Benefits For Male : খেজুর স্পার্ম কাউন্ট বাড়িয়ে উদ্দাম করে তোলে-বাড়ে স্মৃতিশক্তিও, কীভাবে খাবেন?

পুরুষদের ক্ষেত্রে খেজুর কোনও ওষুধের চেয়ে কম নয়। পুরুষরা প্রতিদিন খেজুর খেলে একদিকে যেমন শারীরিক শক্তি বৃদ্ধি পায়, সঙ্গে দুর্বলতাও দূর হয়। কারণ খেজুরে ক্যালোরি, ফাইবার, প্রোটিন, পটাসিয়াম এবং কপারের মতো পুষ্টি উপাদান রয়েছে। খেজুর শুক্রাণুর সংখ্যা বাড়াতেও সাহায্য করে। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

Advertisement
খেজুর খেজুর
হাইলাইটস
  • খেজুরের অনেক গুণ
  • পুরুষদের জন্য ওষুধের মতো কাজ করে
  • জেনে নিন খাওয়ার নিয়ম

খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। পুজো হোক বা নিত্যদিনের ডায়েট, সবেতেই ব্যবহার হয় খেজুর। খেজুর অনেক রোগের থেকে মুক্তি দেয়। পুরুষদের ক্ষেত্রে খেজুর কোনও ওষুধের চেয়ে কম নয়। পুরুষরা প্রতিদিন খেজুর খেলে একদিকে যেমন শারীরিক শক্তি বৃদ্ধি পায়, সঙ্গে দুর্বলতাও দূর হয়। কারণ খেজুরে ক্যালোরি, ফাইবার, প্রোটিন, পটাসিয়াম এবং কপারের মতো পুষ্টি উপাদান রয়েছে। খেজুর শুক্রাণুর সংখ্যা বাড়াতেও সাহায্য করে। তাছাড়ও রয়েছে আরও উপকার। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

মস্তিষ্কের শক্তি বৃদ্ধি
খেজুর মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রভাবিত করে। এতে ভিটামিন বি এবং কোলিন পাওয়া যায়, যা স্মৃতিশক্তি এবং শেখার দক্ষতা বাড়ায়। তাই পুরুষরা অবশ্যই নিজেদের ডায়েটে খেজুর অন্তর্ভুক্ত করতে পারেন। এছাড়া যেহেতু স্মৃতিশক্তি বাড়ায়, তাই এটি ছাত্র ছাত্রীরাও খেতে পারেন। তাহলে পড়াশোনার ক্ষেত্রে বাড়তি সুবিধা মিলতে পারে। 

স্পার্ম কাউন্ট বৃদ্ধি
খেজুর পুরুষদের শুক্রাণুর সংখ্যা এবং শুক্রাণুর গুণমান বাড়াতে সাহায্য করে। কারণ খেজুরে রয়েছে এস্ট্রাডিওল এবং ফ্ল্যাভোনয়েড। এই কারণে এটি শুক্রাণুর সংখ্যা বাড়াতে সাহায্য করে। তাই পুরুষদের অবশ্যই খেজুর খাওয়া উচিত। এক্ষেত্রে যে সমস্ত পুরুষেবা শুক্রানু সংক্রান্ত সমস্যায় ভুগছেন তাঁরা অবিলম্বে খেজুর খাওয়া চালু করতে পারেন। তাতে সেই সমস্যার সমাধান হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

রক্তে শর্করা নিয়ন্ত্রণ
খেজুরের গ্লাইসেমিক সূচক খুবই কম। তাই এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই কারণে ডায়াবেটিসে আক্রান্ত পুরুষদের অবশ্যই খেজুর খাওয়া উচিত। তবে খেজুর মিষ্টি হওয়ায়, ডায়াবেটিস রোগীদের এটি খাওয়া নিয়ে অনেক মানুষের মনেই প্রশ্ন রয়েছে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়ার পরেও খেজুর খাওয়া শুরু করা যেতে পারে। 

এভাবে খান খেজুর খান
১.
রাতে দুধের সঙ্গে খেতে পারেন। দুধে ফুটিয়েও খাওয়া যেতে পারে। কারণ এই দু'ভাবে খেলেই মিলতে পারে উপকার।
২. রাতে জলে ভিজিয়ে রেখে সকালে খালি পেটেও খেতে পারেন খেজুর। তাতেও উপকার নেহাত কম পাবেন না।
 

Advertisement

আরও পড়ুন - মারাত্মক! এই ফলের বীজে থাকে সায়ানাইড

 

Advertisement