scorecardresearch
 

Dates Fruit Benefits : পুরুষের যৌন রোগ থেকে শিশুর পেটের সমস্যা, খেজুর 'মহৌষধ', খাওয়ার নিয়ম

খেজুরের উপকারিতা দেখে এটিকে 'স্বাস্থ্যের খজানা' বলা হয়। এর প্রাকৃতিক মিষ্টত্ব শরীরের জন্য উপকারী। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, ভিটামিন, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ-সহ বেশকিছু পুষ্টি উপাদান পাওয়া যায় খেজুরে। এছাড়াও খেজুরে রয়েছে আয়রন, যা শরীরে রক্তের পরিমাণ বাড়াতে সাহায্য করে। তবে খেজুর খেতে হবে নির্দিষ্ট পদ্ধতিতে। তবেই মিলবে সবচেয়ে বেশি উপকার। বিভিন্ন সমস্যার জন্য বিভিন্নভাবে খেতে হবে খেজুর। চলুন জেনে নেওয়া যাক। 

Advertisement
খেজুর খেজুর
হাইলাইটস
  • খেজুর খেতে খুব ভাল
  • রয়েছে অনেক স্বাস্থ্যগুণ
  • ছোট থেকে বড়, সবার জন্যই উপকারী

পুষ্টিগুণে ভরপুর খেজুর অনেক রোগ থেকে মুক্তি দেয়। এতে উপস্থিত ফাইবার হজম সংক্রান্ত সমস্যা দূর করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি হার্টের স্বাস্থ্যকে ভাল রাখে। খেজুর খেলে ব্লাড সুগারও নিয়ন্ত্রণে থাকে। খেজুর মানুষের দৈনন্দিন কাজে শক্তি যোগায়। খেজুরের উপকারিতা দেখে এটিকে 'স্বাস্থ্যের খজানা' বলা হয়। এর প্রাকৃতিক মিষ্টত্ব শরীরের জন্য উপকারী। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, ভিটামিন, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ-সহ বেশকিছু পুষ্টি উপাদান পাওয়া যায় খেজুরে। এছাড়াও খেজুরে রয়েছে আয়রন, যা শরীরে রক্তের পরিমাণ বাড়াতে সাহায্য করে। তবে খেজুর খেতে হবে নির্দিষ্ট পদ্ধতিতে। তবেই মিলবে সবচেয়ে বেশি উপকার। বিভিন্ন সমস্যার জন্য বিভিন্নভাবে খেতে হবে খেজুর। চলুন জেনে নেওয়া যাক। 

যৌন সমস্যার সমাধান - খারাপ খাদ্যাভ্যাস এবং ভুল লাইফস্টাইলের কারণে আজকাল পুরুষদের মধ্যে অনেক ধরনের যৌন সমস্যা দেখা যাচ্ছে। যার জেরে তাঁদের দাম্পত্য জীবনে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। সেক্ষেত্রে খেজুর হয়ে উঠতে পারে মহৌষধ। প্রতিদিন দুধের সঙ্গে ৪টি করে খেজুর খেলে শরীরে শক্তি বাড়ে এবং শুক্রাণুর সংখ্যাও বৃদ্ধি পায়।

হজমের সমস্যা কমবে - স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যে ব্যক্তিরা প্রতিদিন সকালে খালি পেটে খেজুর খান তাঁদের হজম সংক্রান্ত কোনও সমস্যা হয় না। এটি বদহজম, পেটের ব্যথা, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। এছাড়া পরিবারের কোনও শিশুও যদি পেটের সমস্যায় অস্থির থাকে তাহলে তাকেও প্রতিদিন ২ থেকে ৩টি করে খেজুর ভিজিয়ে খাওয়ান।

রোগ প্রতিরোধ ক্ষমতা বর্ধনকারী - খেজুর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিন দুধের সঙ্গে ৪টি খেজুর খেলে শরীরের ওজন দ্রুত বৃদ্ধি পায়। পাইলসের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরাও এটি খেতে পারেন। এটি মনের স্বাস্থ্য ভাল রাখে এবং মানসিক চাপ থেকে মুক্তি দেয়। সেই দিক থেকে দেখতে গেলে খেজুরের প্রচুর গুণ, শুধু খেতে হবে নিয়ম মেনে। 

Advertisement

আরও পড়ুন - ছবিতে সামনেই রয়েছেন এক ফটোগ্রাফার, আপনার চোখে পড়েছে?

 

Advertisement