scorecardresearch
 

হার্টের রোগীদের জন্য ডিসেম্বর মাস আর সোমবার সবচেয়ে মারাত্মক, কেন ?

হার্টের রোগীদের জন্য ডিসেম্বর মাস আর সোমবার সবচেয়ে মারাত্মক, কেন ? জেনে নিন চাঞ্চল্য কর রিপোর্ট।

heart Attack থেকে সাবধান heart Attack থেকে সাবধান
হাইলাইটস
  • হার্টের রোগীদের জন্য ভয়ঙ্কর
  • ডিসেম্বর মাস আর সোমবার
  • তা থেকে বাঁচার জন্য এটা পালন করুন

আধুনিক জীবনে দ্রুতগতিতে বদল আসছে। লাইফস্টাইলের পরিবর্তন হচ্ছে। আর তার প্রভাব পড়ছে গিয়ে শরীরের উপর। আনহেলদি লাইফস্টাইল এবং ডায়েটের কারণে আজকাল বেশিরভাগ লোক হৃদরোগে আক্রান্ত হচ্ছেন। রিপোর্ট অনুযায়ী হার্টঅ্যাটাকের দ্রুততার সঙ্গে বাড়ছে ভারতবর্ষে সব বয়সীদের মধ্যে। এই বিপদ সব বয়সী মানুষের মধ্যেই দেখা যাচ্ছে। আগে একটা নির্দিষ্ট বয়সের পর থেকে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়তো। এখন অল্প বয়সীদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। ফলে এটি কীভাবে প্রতিরোধ করা যায়, বা এটি আগাম সর্তকতা কি কিভাবে অবলম্বন করা যায়, তা নিয়ে একাধিক স্থানে চলছে গবেষণা। রিপোর্টে চমকে দেওয়ার মতো বিষয় সামনে এসেছে।

স্টাডিতে দাবি করা হচ্ছে যে, এখন আপনার হার্ট অ্যাটাকের আশঙ্কা আপনারা আগাম জেনে নিতে পারেন।

কবে আর কখন হার্ট অ্যাটাক বেশি হয়?

বিস্তারিত রিপোর্টে গবেষকরা জানিয়েছেন ৭ বছর পর্যন্ত তারা গবেষণা করে ১ লক্ষ ৫৬ হাজার হসপিটালের হার্ট অ্যাটাকের রোগীদের ডেটা যাচাই করেছে। স্টাডির সময় সামনে এসেছে যে সবচেয়ে বেশি হার্ট অ্যাটাক সোমবার দিন দেখা যায়। যেখানে সবচেয়ে কম শনিবার দিন হার্ট অ্যাটাক হয়। স্টাডি রিপোর্টে একটি দাবি করা হয়েছে, সোমবার হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। সপ্তাহের দ্বিতীয় দিনের তুলনায় ১১ শতাংশ বেশি আশঙ্কা থাকে বলে গবেষকেরা জানিয়েছেন।

কারা সবচেয়ে বেশি হার্ট অ্যাটাকের শিকার হন?

স্টাডি রিপোর্টে সামনে এসেছে সোমবার দিন যুবকেরা কাজকর্ম মধ্যে নিয়োজিত, এমন লোকেদের হার্ট অ্যাটাক হওয়ার সমস্যা বেশি হয়। বেকার লোকের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কম। কারণ এই দিন লোকেদের কাজের সবচেয়ে বেশি প্রেসার নিতে হয়। পাশাপাশি আগামী সপ্তাহের হিসেব তাদের মাথায় ভেবে নিতে হয়। তাদের জানানো হয়েছে যে, লোকেরা সোমবার সবচেয়ে অন্যান্য দিনের চেয়ে কুড়ি শতাংশ বেশি হৃদরোগে আক্রান্ত হন।

কোন মাসে সবচেয়ে বেশি হার্ট অ্যাটাক?

গবেষণা রিপোর্টে জানা গিয়েছে যে ডিসেম্বর মাসে সবচেয়ে বেশি হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা দেখা দেয়।এখনও পর্যন্ত এই রেকর্ড সামনে এসেছে। অন্যদিকে জুলাই মাসে সবচেয়ে কম হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। স্টাডি রিপোর্টে বলা হয়েছে ডিপ্রেশনের মাস ডিসেম্বর মাসেই সবচেয়ে বেশি হৃদরোগে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। সেইসময় হার্ট অ্যাটাকের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। বেশি মানসিক চাপ নিলে শরীরের সিস্টেমে বেশকিছু বদল হতে থাকে। যার মধ্যে হার্ট অ্যাটাকের সমস্যা বাড়তে থাকে।

হার্ট অ্যাটাকের সম্ভাবনা কম কীভাবে করবেন

নিয়মিতভাবে এক্সারসাইজ করুন। মানসিক চাপ যতটা কম নিতে পারেন, ততটাই নিন। চাপ বেড়ে গেলে পছন্দের মিউজিক শুনুন এবং কমেডি ফিল্ম দেখার চেষ্টা করুন। হেলদি ডায়েট ফলো করা অবশ্যই দরকার।

 

 
; ; ;