scorecardresearch
 

ক্যানসারে আক্রান্ত? মাত্র ১৫ সেকেন্ডে জেনে নিন স্মার্টফোনে

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) নুরিদম ল্যাব স্টার্ট-আপের সহযোগিতায় একটি স্মার্টফোন অ্যাপ চালু হয়েছে। সেই অ্যাপের মাধ্যমে ত্বক ও মুখের ক্যানসার সহ ত্বক সংক্রান্ত অন্যান্য সমস্যা মাত্র ১৫-৩০ সেকেন্ডের মধ্যে শনাক্ত করা যাবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ক্যানসার শনাক্তকরণ সহজেই
  • জানা যাবে স্মার্টফোনে
  • সাহায্য করবে অ্যাপ

ক্যানসার এমন একটি রোগ যার স্থায়ী কোনও চিকিৎসা নেই। এই মারণ রোগের কারণে শরীরের কোষগুলো ধ্বংস হতে শুরু করে এবং তারপর ধীরে ধীরে অঙ্গগুলো কাজ করা বন্ধ করে দেয়। সময়মতো এই রোগ ধরা পড়লে ক্যানসারের চিকিৎসা করা যায়। কিন্তু বেশির ভাগ মানুষই অনেক পরে জানতে পারেন, যার ফলে ঠিকমতো চিকিৎসাও হয় না। কিন্তু সম্প্রতি এমন একটি ব্যবস্থা ভারতে চালু হয়েছে যাতে ১৫-৩০ সেকেন্ডের মধ্যে ক্যান্সার সহ প্রায় ৫০ টি চর্মরোগ সনাক্ত করা যাবে।  

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) নুরিদম ল্যাব স্টার্ট-আপের সহযোগিতায় একটি স্মার্টফোন অ্যাপ চালু হয়েছে। সেই অ্যাপের মাধ্যমে ত্বক ও মুখের ক্যানসার সহ ত্বক সংক্রান্ত অন্যান্য সমস্যা মাত্র ১৫-৩০ সেকেন্ডের মধ্যে শনাক্ত করা যাবে। AIIMS-এর ভেনরিওলজি অ্যান্ড ডার্মাটোলজি বিভাগের অধ্যাপক ডক্টর সোমেশ গুপ্তের মতে, ত্বকের রোগ নির্ণয়ের সমাধানে মোবাইল অ্যাপ্লিকেশন 'ডারমাএইড' (DermaAId) আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স-অ্যালগরিদম ব্যবহার করবে। ফলে এটি একটি সাধারণ স্মার্টফোনকেও শক্তিশালী স্কিনকেয়ার টুলে পরিণত করবে। 

ডাঃ সোমেশ আরও বলেন, মোবাইল অ্যাপটি চিকিৎসকদের কাছে ত্বকের অবস্থা বোঝার জন্য খুবই ভাল উপকরণ হিসেবে প্রমাণিত হবে। গবেষণায় দেখা গিয়েছে যে চর্মরোগ বিশেষজ্ঞদের তুলনায় সাধারণ ডাক্তারদের নির্ভুলতা ৪০ থেকে ৫০ শতাংশ। ডক্টর সোমেশ জানাচ্ছেন, এই অ্যাপটির আসল কাজ ব্যাকএন্ডে। কারণ সিকিউর সার্ভারের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-অ্যালগরিদম চর্মরোগ এবং এর চিকিৎসা সম্পর্কে তথ্য দেয়। ভারতে অনেক মানুষের ফাঙ্গাল সংক্রমণ রয়েছে। এই অ্যাপটি স্টেরয়েড ছাড়াই ছত্রাক সংক্রমণ মোকাবেলায় সাহায্য করবে। 

৫০-এর বেশি রোগ সনাক্ত করবে অ্যাপটি
ডাঃ সোমেশের মতে, DermaAId অ্যাপটি ৫০টিরও বেশি চর্মরোগ শনাক্ত করতে পারে। এই বছরের শেষের দিকে চর্মরোগের শনাক্তকরণের সংখ্যা আরও আপডেট করা হবে। এই অ্যাপটি ব্রণ, সোরিয়াসিস, ভিটিলিগো, টিনিয়া, একজিমা, অ্যালোপেসিয়া এরিয়াটা, বেসাল সেল কার্সিনোমা, স্কোয়ামাস সেল কার্সিনোমা এবং মেলানোমা স্কিন ক্যান্সারের ধরন সম্পর্কে প্রায় ৮০ শতাংশ সঠিক তথ্য দিতে পারে। 

Advertisement

১২.৫ লক্ষ অ্যালোপ্যাথিক চিকিৎসক
ডঃ সোমেশ বলছেন, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অনুমান অনুসারে, ভারতে মাত্র ১২.৫ লক্ষ অ্যালোপ্যাথিক চিকিৎসক রয়েছেন। যাঁদের যার মধ্যে মাত্র ৩.৭১ লক্ষ স্পেশালিস্ট বা পোস্ট গ্র্যাজুয়েট। তবে ভারতে চর্মরোগ বিশেষজ্ঞের সংখ্যা খুবই কম হবে। এই অ্যাপটি গ্রামীণ এলাকায় যেখানে ডাক্তার নেই সেখানে ত্বকের সমস্যা শনাক্তকরণেও সাহায্য করবে।
 

Advertisement