scorecardresearch
 

Diabetes Awareness Month 2021 : ডায়াবিটিস? পুরুষদের এই ৮ লক্ষণ সব সময় মাথায় রাখা দরকার

Diabetes Awareness Month 2021: এই রোগে সবথেকে বেশি আক্রান্ত হন পুরুষরা। উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড সুগার থাকলে অনেক সময় কন্ট্রোল করা যায় না। আর তাই এই রোগের ফলে মৃত্যু ডেকে আনে।

Advertisement
ডায়াবিটিস নিয়ে সতর্ক থাকতে হবে (প্রতীকী ছবি) ডায়াবিটিস নিয়ে সতর্ক থাকতে হবে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ডায়াবিটিস এক ভয়ানক অসুখ
  • তার ওপর নিয়ন্ত্রণ না থাকলে পুরো শরীরকে তছনছ করে দেবে
  • এই রোগের প্রভাবে মানুষের হৃদপিণ্ড, শিরা-ধমনী, চোখ, কিডনি, স্নায়ুতন্ত্রের ওপর প্রভাব পড়ে

Diabetes Awareness Month 2021: ডায়াবিটিস এক ভয়ানক অসুখ। তার ওপর নিয়ন্ত্রণ না থাকলে পুরো শরীরকে তছনছ করে দেবে। এই রোগের প্রভাবে মানুষের হৃদপিণ্ড, শিরা-ধমনী, চোখ, কিডনি, স্নায়ুতন্ত্রের ওপর প্রভাব পড়ে।

এই রোগে সবথেকে বেশি আক্রান্ত হন পুরুষরা। উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড সুগার থাকলে অনেক সময় কন্ট্রোল করা যায় না। আর তাই এই রোগের ফলে মৃত্যু ডেকে আনে। এই রোগের জন্য প্রত্যেক মানুষের আরও বেশি সচেতন হওয়া উচিত। তাই নভেম্বর মাস ডায়াবেটিস অ্যাওয়ারনেস মাস হিসেবে পালন করা হয়। 

এবার আপনাদের কয়েকটি লক্ষণের কথা জানাব যা ছেলেদের কখনোই ইগনোর করা উচিত না। তার ফলাফল হতে পারে মারাত্মক।

ইরেক্টাইল ডিসফাংশন- ব্লাড সুগার বেড়ে গেলে শিরা ও ধমনী ক্ষতিগ্রস্ত হয়। আর সে কারণে পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন শুরু হয়। জার্নাল অব ইন্টারন্যাশনাল মেডিকেল রিসারচের একটি গবেষণায় পাওয়া গিয়েছে, ৮৯ শতাংশ পুরুষ মেটাবলিক সিনড্রোমের কারণে ইরেক্টাইল ডিসফাংশন অনুভব করেন। ডায়াবেটিসের প্রাথমিক সঙ্কেত হতে পারে সেটি। আপনার যদি তেমন কোনও সমস্যা হয়, তাহলে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। 

বার বার প্রস্রাব- এটাও ডায়াবেটিস রোগের একটি বড় লক্ষণ। অনেক মানুষই এ বিষয়ে নজর দেন না। দু'ঘণ্টা অন্তর যদি রাতে বাথরুমে যেতে তাহলে আপনাকে এ ব্যাপারে নজর দিতে হবে। চিকিৎসকদের বক্তব্য, পুরুষদের প্রস্টে বেড়ে যাওয়ার কারণে এই সমস্যা হতে পারে।

ইস্ট ইনফেকশন- এটাও ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার একটা অন্যতম লক্ষণ হতে পারে। ব্লাড সুগার বেড়ে গেলে ইস্ট ইনফেকশন হতে পারে। চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, পুরুষদের মধ্যে ইস্ট ইনফেকশের প্রভাব পড়ে। তবে এর চিকিৎসা খুব সহজেই করা যেতে পারে।

ক্লান্তি- সাধারণত রাতে বার বার বাথরুমে যাওয়ার ফলে ঘুম ঠিক মতো হয় না। আর তাই কান্তিভাব লাগে। চিকিৎসকদের মতে, ব্লাড সুগার বেড়ে যাওয়ার কারণে শরীরে ক্লান্তি জমা হয়। অনেকের ডায়াবিটিস ধরা পড়ার অনেক আগে থেকেই ক্লান্তি দেখা যায়। এমন হলে আপনার ব্লাড সুগার একবার টেস্ট করে নিন।

Advertisement

ওজন বেড়ে যাওয়া- বয়সের সঙ্গে সঙ্গে ওজন বেড়ে যাওয়া অসুবিধার কিছু নেই। বেশ সাধারণ ব্যাপার। তবে আপনার একটি জিনিসের নজর দেওয়া দরকার। ২০১৬ সালের এক গবেষণায় বলা হয়েছে, যে ডায়াবিটিস হলে মহিলাদের তুলনায় পুরুষদের ওজন কম বাড়ে। তাই আপনার যদি মনে হয় আপনার ওজন বাড়ছে, তবে ডায়াবিটিসের একটা কারণ হতে পারে। এর পাশাপাশি উল্টোপাল্টা খাবারেরল কারণেও ওজন বাড়তে পারে। যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যেতে পারে।

ব্যায়ামের সময় বুকে ব্যথা- প্রি-ডায়াবিটিসে যে বেশ কয়েকটি সমস্যা হয়, তার মধ্যে একটা হল হাই ব্লাড প্রেসার। এর কারণে বুকে ব্যথা আর ইস্কোমিয়ার সম্ভাবনা বেড়ে যায়। ব্য়ায়ামের সময় শরীর বেশি ভার নেওয়া থেকে দূরে থাকুন।

প্রিম্যাচিউর ইজেকুলেশন- প্রিম্যাচিউর বা শীঘ্রপতন অনেক পুরুষদের ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। প্রিম্যাচির ইজাকুলেশন বা ইরেক্টাইল ডিসফাংশন মেটাবলিক সিনড্রোমের কারণে হয়। টাইপ-২ ডায়াবিটিসের ভয় বাড়িয়ে তোলে। ইউরোপিয়ান ইউরোলজির এক গবেষণা বলছে, ডায়াবিটিস রয়েছে এমন ২৩ শতাংশ পুরুষদের প্রিম্যাচিউর ইজেকুলেশন এবং ৫ শতাংশ ডিলেইড ইজেকুলেশন হয়।

ফ্যামিলি মেডিকেল হিস্ট্রি- যদি আপনার পরিবারের কারও ডায়াবেটিস হয়, তাহলে আপনারও সেই সম্ভাবনা রয়েছে এই রোগে আক্রান্ত হওয়ার। ২০১৩ সালে ৮ হাজার জনের ওপর সমীক্ষা করা হয়। সেখানে ২৬ শতাংশ এমন মানুষ পাওয়া গিয়েছে যাঁদের পরিবারে টাইপ-২ডায়াবেটিসের ইতিহাস রয়েছে। আপনার পরিবারের কেউ যদি ডায়াবিটিসে আক্রান্ত হয়ে থাকেন, তা হলে আপনি সময়ে সময়ে ব্লাড সুগার পরীক্ষা করান।

 

Advertisement