scorecardresearch
 

Diabetes Control Breakfast Diet: রাতভর এই ৪ জিনিস জলে ভিজিয়ে সকালে খান, ডায়াবেটিস থেকে মুক্তি

দীর্ঘ সময় ধরে না খেলেও সুগার বাড়ে। ডায়াবেটিসের আক্রান্ত অনেকেই সকালের জলখাবার এড়িয়ে যান। যা শর্করার পরিমাণ বাড়ায়। শরীর যদি খাবার থেকে নিয়মিত শক্তি না পায় তাহলে লিভার রক্ত​​​প্রবাহে গ্লুকোজ নিঃসরণ শুরু করতে পারে। তখন রক্তে শর্করা বাড়ে।

Advertisement
Diabetes Control Tips Diabetes Control Tips
হাইলাইটস
  • জলখাবারে ৪ জিনিস ভিজিয়ে খান।
  • নিয়ন্ত্রণে থাকবে সুগার।

বর্তমান জীবনযাপনে যে অসুখগুলি মাথাচাড়া দিচ্ছে তার মধ্যে অন্যতম ডায়াবেটিস। আক্রান্তের সংখ্যা দেশ ও বিশ্বে ক্রমবর্ধমান। শুধু খাবারে মিষ্টি খেলেই ডায়াবেটিস হয় এমনটা কিন্তু নয়। আরও একাধিক কারণ রয়েছে। মানসিক চাপ, শরীরচর্চার অভাব এবং প্রক্রিয়াজাত খাবার এই অসুখ দ্রুত বৃদ্ধি করে। খাদ্যতালিকায় কিছু খাবার দ্রুত বাড়ায় ব্লাড সুগার। রক্তে শর্করার পরিমাণ বাড়লে ডায়াবেটিসে আক্রান্ত হন ব্যক্তি। হৃদরোগ, কিডনি বিকল এবং লিভারের সমস্যার ঝুঁকি বাড়ায় উচ্চ মাত্রার ডায়াবেটিস। ডায়াবেটিস রোগীদের তাই খাবারের যত্ন নেওয়া জরুরি। সকালের জল খাবার দিয়েই শুরু হোক সুগার আয়ত্তে আনার প্রক্রিয়া।     

দীর্ঘ সময় ধরে না খেলেও সুগার বাড়ে। ডায়াবেটিসের আক্রান্ত অনেকেই সকালের জলখাবার এড়িয়ে যান। যা শর্করার পরিমাণ বাড়ায়। শরীর যদি খাবার থেকে নিয়মিত শক্তি না পায় তাহলে লিভার রক্ত​​​প্রবাহে গ্লুকোজ নিঃসরণ শুরু করতে পারে। তখন রক্তে শর্করা বাড়ে। সকালে দীর্ঘক্ষণ তাই অভুক্ত থাকা উচিত নয়। ডায়াবেটিস রোগীরা ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতে হলে সকালের খাবারে ৪টি জিনিস ভিজিয়ে খান। এতে খিদে থাকবে নিয়ন্ত্রণে। পাশাপাশি কমবে সুগারও। 

ভেজানো বাদাম খান- বাদাম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ফাইবার সমৃদ্ধ বাদাম অন্ত্রের কার্যকারিতা বাড়ায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। বাদামে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট যা গ্যাসের সমস্যা দূর করে। সকালের জলখাবারে ভিজিয়ে রাখা বাদাম খেলে গ্লুকোজ শোষণে দেরি হয়। রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে।

ভেজানো তিসির বীজ- ওমেগা-৩ এবং ওমেগা-৬ সমৃদ্ধ তিসির বীজ। যা হাড়কে মজবুত করে। এবং দূর করে কোষ্ঠকাঠিন্য। ডায়াবেটিস রোগীরা রাতে ভিজিয়ে রাখুন তিসির বীজ। সকালে উঠে সেই ভেজানো বীজ খান। তা সুগার নিয়ন্ত্রণে সহায়তা করে। ফাইবার সমৃদ্ধ তিসির বীজ ওজনও নিয়ন্ত্রণে রাখে।

Advertisement

ভেজানো মেথির বীজ- রক্তে সুগারের পরিমাণ বেশি থাকলে ভেজানো মেথি খাওয়া উচিত। মেথির বীজে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক গুণ যা রক্তে শর্করা কমাতে সাহায্য করে। ডায়াবেটিস রোগীদের মেথির বীজ খাওয়া উচিত। এতে উপস্থিত লেসিথিন রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে।

ভেজানো ছোলা- ভেজানো ছোলা সুগার নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী। ছোলায় রয়েছে উচ্চ প্রোটিন যা অ্যাসিডিটি দূর করে। মজবুত হয় হাড়। ফাইবার সমৃদ্ধ ছোলা খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। 

কীভাবে এবং কী পরিমাণে এই চারটি জিনিস খাবেন- 

প্রতিরাতে এক গ্লাস জলে ৪-৫টি বাদাম, এক চা চামচ তিসি বীজ, আধ চা চামচ মেথি বীজ, চার চা চামচ ছোলা ভিজিয়ে রাখুন। সকালে এই জিনিসগুলি ধুয়ে খেয়ে নিন। ডায়াবেটিস রোগীদের জন্য সকালের সেরা জলখাবার।

Advertisement