scorecardresearch
 

Diabetes Control Tips: ডায়াবেটিস রোগীদের কোন মিষ্টি সুগার বাড়ায় না? রইল

তুলসী গাছের মতো দেখতে বলে স্টেভিয়াকে বাংলায় চিনি তুলসী (Chini Tulsi) বা মিষ্টি তুলসীও (Misti Tulsi) বলে। এটি চিনির চেয়েও বেশি মিষ্টি।

Advertisement
হাইলাইটস
  • চিনির চেয়ে প্রায় ৩০০ গুণ বেশি মিষ্টি

ডায়াবেটিস (Diabetes) এটি একটি দীর্ঘস্থায়ী রোগ, যাতে শরীর রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে না। অতএব, যারা এটিতে ভুগছেন, তাদের স্বাস্থ্যকর জীবন বজায় রাখা উচিত, খাবার ও পানীয়ের প্রতি খেয়াল রাখা উচিত। রক্তে সুগারের বৃদ্ধি এড়াতে কম-ক্যালোরি বা শূন্য-চিনিযুক্ত পানীয়ের খেতে হয়। তবে চিন্তা নেই। ডায়াবেটিস থাকলেও মিষ্টি খেতে পারবেন, তবে সেটা হল প্রাকৃতিক মিষ্টি। যেটা খেলে আবার উপকরাই হবে।

একটি বিকল্প যা কিছু সময়ের জন্য জনপ্রিয়তা অর্জন করছে স্টেভিয়া (Stevia), একটি ঔষধি উদ্ভিদ। এটি শুধুমাত্র রোগীর খাবারকে মিষ্টি করে না, তাঁকে রোগের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। তুলসী গাছের মতো দেখতে বলে স্টেভিয়াকে বাংলায় চিনি তুলসী (Chini Tulsi) বা মিষ্টি তুলসীও (Misti Tulsi) বলে। এটি চিনির চেয়েও বেশি মিষ্টি।

স্টেভিয়া একটি প্রাকৃতিক মিষ্টি (Natural Sweetener Stevia)। এটি চিনির চেয়ে প্রায় ৩০০ গুণ বেশি মিষ্টি, যা বোঝায় যে খাবারকে মিষ্টি করার জন্য এটি সামান্য পরিমাণই প্রয়োজন। স্টেভিয়ার বিভিন্ন সুবিধা এবং অসুবিধা আছে। যা ডায়াবেটিস রোগীদের বিবেচনা করা উচিত। এতে কোনও ক্যালোরি নেই এবং রক্তে শর্করার মাত্রার উপর কোন প্রভাব নেই। স্টেভিয়া ইনসুলিনের মাত্রা বৃদ্ধি করে এবং ফলস্বরূপ কিডনির ক্ষতি হ্রাস করে, সেইসঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট এনজাইমের বৃহত্তর কার্যকলাপ ঘটায়।

স্টেভিয়া

স্টেভিয়ার পাতা গ্লুকোজের মাত্রা কমায়, পোস্টপ্র্যান্ডিয়াল গ্লুকোজের উন্নতি করে (যা খাবার খাওয়ার পরে ঘটে) এবং ইনসুলিনের মাত্রা বাড়ায়। তবে, অন্যান্য চিনি বিকল্পের তুলনায় এটি প্রায়শই বেশি ব্যয়বহুল।

কীভাবে খাবেন?

স্টেভিয়ার সবুজ পাতা চিনিয়ে খেতে পারেন। পাতা শুকনো করে চায়ের সঙ্গে হাফ চামচ মিশিয়ে খেতে পারেন। রান্নায় ব্যবহার করলে অল্প পরিমাণে ব্যবহার করবেন।

Advertisement

Advertisement