scorecardresearch
 

Diabetes Control Tips: দুধের সঙ্গে মেশান এই জিনিসের গুঁড়ো, তরতরিয়ে কমবে সুগার, নিয়ন্ত্রণে ওজন

খাদ্যাভ্যাসের বদল। বাইরে খাওয়া। খাওয়ার সময়ের ঠিক না থাকা। সেই সঙ্গে পর্যাপ্ত ঘুম নেই। এই সব কারণে বেড়ে চলেছে ডায়াবেটিস। গোটা বিশ্বের সঙ্গে ভারতেও পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

Advertisement
দুধের সঙ্গে তিসি মিশিয়ে খেলে দারুণ উপকার। দুধের সঙ্গে তিসি মিশিয়ে খেলে দারুণ উপকার।
হাইলাইটস
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন সহজে।
  • দুধের সঙ্গে মেশান তিসি।

মানুষের জীবনযাত্রা বদলের সঙ্গে সঙ্গে কয়েকটি অসুখ সঙ্গী হয়েছে উঠেছে। তার মধ্যে অন্যতম ডায়াবেটিস। খাদ্যাভ্যাসের বদল। বাইরে খাওয়া। খাওয়ার সময়ের ঠিক না থাকা। সেই সঙ্গে পর্যাপ্ত ঘুম নেই। এই সব কারণে বেড়ে চলেছে ডায়াবেটিস। গোটা বিশ্বের সঙ্গে ভারতেও পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। একবার এই রোগে আক্রান্ত হলে সারা জীবন পিছু ছাড়ে না। শরীরের ইনসুলিনের নিঃসরণ যথাযথ না হওয়া বা ইনসুলিন পর্যাপ্ত না থাকলে এই অসুখ হয়।  খাদ্যাভ্যাস ও নিয়ম মেনে চললে নিয়ন্ত্রণ করা যায় ডায়াবেটিস। নইলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

অনেকের দুধ নিয়ে নানা সমস্যা রয়েছে। বিশেষ করে হজমের সমস্যা। যাঁদের সেই সমস্যা নেই তাঁরা ডায়াবেটিস আক্রান্ত হলেও দুধ খেতে পারেন। তবে চিনি মেশানো চলবে না। বরং এমন জিনিস মেশান যাতে সুগার জব্দ হয়ে যাবে। শুধুই সুগার নয় শরীরের অন্যান্য অসুখের জন্যও এই জিনিস একদম অব্যর্থ ওষুধ। কথা হচ্ছে তিসির যা ফ্লেক্সসিড নামেও খ্যাত। দুধে তিসি মেশালে উপকার পাওয়া যায়।  এতে বিবিধ পুষ্টি উপাদান পাওয়া যায়। যা আমাদের শরীরের উপকার করে। দুধে অনেক কিছু মিশিয়ে পান করতে পছন্দ করেন অনেকে। এ বার তাতে তিসির বীজ মিশিয়ে খান। 


কীভাবে খাবেন? 

বাজার থেকে তিসি কিনে বাড়িতে পিষে নিন। সেগুলি গুঁড়ো করে একটি পাত্রে রাখুন। রোজ দুধে মিশিয়ে খান। উপকার পাবেন। 

ডায়াবেটিস- দুধ এবং তিসির গুঁড়ো ডায়াবেটিস রোগীদের জন্য ওষুধের চেয়ে কম নয়। এটি রক্তে শর্করার মাত্রা অনেকাংশে নিয়ন্ত্রণ করে। অবশ্যই ডাক্তারের পরামর্শও নিন। 

অস্থিসন্ধিতে ব্যথা- বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জয়েন্টে ব্যথা হওয়া সাধারণ ব্যাপার। এজন্য দুধ পান করা খুবই জরুরি। কারণ এতে রয়েছে ক্যালসিয়াম যা হাড় ও পেশীকে শক্তিশালী করে। এতে তিসির গুঁড়ো মেশালে প্রভাব আরও বাড়ে।

Advertisement

হজম-  দুধ এবং তিসির গুঁড়ো মেশালে পরিপাকতন্ত্রের উন্নতি হয়। বিপাক ক্রিয়া ঠিক থাকায় গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য এবং পেট খারাপের সমস্যা দূর করে।

ওজন কমাতে- দুধ ও তিসির গুঁড়ো মিশিয়ে খেলে ওজনও থাকে নিয়ন্ত্রণে। কারণ হজম ঠিক থাকে। এতে বিপাকহার বা মেটাবলিজম সচল থাকায় শরীরে মেদ জমে না।       

ব্যথা থেকে মুক্তি- রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে তিসির গুঁড়ো মিশিয়ে খান। শরীরের নানা ধরণের ব্যথা থেকে মুক্তি পাবেন। কারণ এটি স্নায়ুকে শিথিল করে। সেজন্য ব্যথা চলে যায়।

আরও পড়ুন- এই গাছের পাতা রোজ খেলে কমে ওজন, বাড়ে অসুখ প্রতিরোধের ক্ষমতা

Advertisement