scorecardresearch
 

Diabetes Diet Plan: সুগার কন্ট্রোলে রাখতে কোন কোন খাবার ছুঁয়েও দেখবেন না, রইল তালিকা

আপনি যদি সঠিক জীবনধারা অনুসরণ করেন এবং স্বাস্থ্যকর খাবার খান, তাহলে আপনি আপনার রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন।

Advertisement
 সুগার কন্ট্রোলে রাখতে কী খাবেন আর কী খাবেন না? রইল লিস্ট সুগার কন্ট্রোলে রাখতে কী খাবেন আর কী খাবেন না? রইল লিস্ট
হাইলাইটস
  • ডায়াবেটিস রোগীদের প্রথমে কার্বোহাইড্রেট খাওয়া বন্ধ করতে হবে
  • প্রোটিনের ব্যবহার বাড়াতে হবে

ডায়াবেটিস (Diabetes) একটি গুরুতর রোগ যা হার্ট-সম্পর্কিত সমস্যা, উচ্চ রক্তচাপ, কিডনির ক্ষতি বা এমনকি দৃষ্টি সমস্যাও ঘটায়। আমরা সবাই জানি যে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে ডায়াবেটিস হয় এবং এই অবস্থায় রক্তে সুগারের (Blood Sugar) মাত্রা বেড়ে যায়। আপনি যদি সঠিক জীবনধারা অনুসরণ করেন এবং স্বাস্থ্যকর খাবার খান, তাহলে আপনি আপনার রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন।

ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে প্রি-ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন

ডায়াবেটিস রোগীদের প্রথমে কার্বোহাইড্রেট খাওয়া বন্ধ করতে হবে এবং প্রোটিনের ব্যবহার বাড়াতে হবে। তবে, যদি ব্যক্তিটি প্রি-ডায়াবেটিক হয় এবং তাঁরা যদি ডাক্তারের পরামর্শ না নেন, তবে এই রোগটি বিপরীত হতে পারে এবং প্রি-ডায়াবেটিক অবস্থা ভবিষ্যতে ডায়াবেটিস হিসাবে আবির্ভূত হবে।

আরও পড়ুন: Uric Acid: এই খাবারটি নীরবে ইউরিক অ্যাসিড বাড়ায়, ৯০ শতাংশ মানুষ প্রতিদিন এটা খায়

ডায়াবেটিস রোগীদের দানা শস্য খাওয়া উচিত, কারণ এতে বেশি ফাইবার থাকে এবং রক্তে সুগারের মাত্রা কমায়। কিন্তু যখন আমরা সুজি, ময়দা এবং চিনির মতো পরিশোধিত খাবার গ্রহণ করি, তখন তা দ্রুত শরীরে রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দেয়, যার ফলে ডায়াবেটিস হয়।

খাদ্যতালিকায় সালাদ, সবুজ পাতা এবং শাকসবজি অন্তর্ভুক্ত করুন

স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, আপনি যদি প্রি-ডায়াবেটিক হয়ে থাকেন তাহলে তার মানে এই নয় যে মিষ্টি খাওয়া উচিত নয়। আপনি এগুলি পরিমিতভাবে খেতে পারেন। এটি ডায়াবেটিস হোক বা প্রি-ডায়াবেটিক, সবচেয়ে সহজ উপায় হল একসঙ্গে অনেকগুলি মিষ্টি না খাওয়া। যখনই আপনি খাবার খান, সবুজ শাকসবজি এবং সালাদের পরিমাণে ভারসাম্য রাখুন। আপনার ডায়েটে ফাইবার সমৃদ্ধ খাবার যোগ করুন, কারণ এটি কার্বোহাইড্রেটের ভারসাম্য বজায় রাখবে। ডায়াবেটিস রোগীদের জন্য উপোস করলে চলবে না।

Advertisement

ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর ডায়েট চার্ট

ডায়াবেটিস রোগীদের তাদের খাবারে প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে। আটা বা ময়দার পরিবর্তে মিসির রুটি বা বেসনের রুটি খেতে হবে। অথবা বেসনের সঙ্গে দুধ বা দই মিশিয়ে চাপাতি তৈরি করতে পারেন। এটি প্রোটিনের পরিমাণ বাড়াবে এবং শরীরে সুগারের মাত্রা কমিয়ে দেবে। আপনার খাদ্যতালিকায় মসুর ডাল, ডিম, মুরগির মাংস, দই, সালাদ এবং সবুজ পাতা অন্তর্ভুক্ত করুন। প্রোটিনের জন্য দুধ, দই এবং বাটারমিল্ক খান। উপমা, পোহাতে উচ্চ কার্বোহাইড্রেট থাকে এবং এর ভারসাম্য বজায় রাখতে এই আইটেমগুলির সঙ্গে স্প্রাউট, সবুজ মটর এবং ক্যাপসিকাম মেশান।

 

Advertisement