scorecardresearch
 

Diabetes Control: মাত্র ৩ ঘণ্টায় ডায়াবিটিস রোগীদের সুগার কন্ট্রোল করে এই পানীয়

Benefits of Pomegranate Juice: আধুনিক জীবনযাপনের জন্য বাড়ছে ডায়াবিটিস আক্রান্তের সংখ্যা। মধুমেহ থেকে কীভাবে মুক্তি পাবেন?

Advertisement
ডায়াবিটিস রোধে কার্যকরী বেদানার রস। ডায়াবিটিস রোধে কার্যকরী বেদানার রস।
হাইলাইটস
  • আধুনিক জীবনযাপনে বাড়ছে মধুমেহ।
  • বেদানার রস অত্যন্ত কার্যকরী।
  • প্রতিদিন খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

Diabetes: আধুনিক জীবনে মধুমেহ বা ডায়াবিটিস সমস্যায় ফেলছে বহু মানুষকে। বর্তমান জীবনযাপনে এই রোগ আরও ঊর্ধ্বমুখী। খাবার থেকে শরীরে তৈরি হয় গ্লুকোজ। কোষে কোষে শক্তি জোগায় গ্লুকোজ। শরীরে ইনসুলিন না থাকলে কোষগুলি কাজ করতে পারে না। ফলে রক্তের সঙ্গে মিশতে থাকে গ্লুকোজ। ডায়াবিটিস রোগীর খাবার থেকে শক্তি সঞ্চয় করতে পারে না শরীর। বাড়ে গ্লুকোজ স্তর। তাই ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে আনা জরুরি। ডায়াবিটিস কমাতে একটি পানীয়র টোটকা দিচ্ছেন বিশেষজ্ঞরা।   

ডায়াবিটিস তিন প্রকার- টাইপ ১ ডায়াবিটিস, টাইপ ২ ডায়াবিটিস এবং জেস্টেশনল ডায়াবিটিস (গর্ভবতী মহিলাদের ব্লাড সুগার)। টাইপ ২ ডায়াবিটিসের ক্ষেত্রে খাবারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কয়েকটি খাবারের জিআই স্তর এতটাই বেশি যে শরীরে গ্লুকোজ বাড়িয়ে দেয়। জিআই অর্থাৎ খাবারে কার্বোহাইড্রেট ও গ্লুকোজের পরিমাণ। মধুমেহ রোধে দাওয়াই হতে পারে বেদানার রস। অনেক কম জিআই। 

express.co.uk-কে পুষ্টিবিদ রব হবসন জানিয়েছেন, মাত্র ৩ ঘণ্টায় রক্তে সুগারের মাত্রা কমিয়ে দেয় বেদানার রস। তাঁর মতে, বেদানার রসে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। তা গ্রিন টি-র থেকেও বেশি। হবসনের কথায়,'অ্যান্টিঅক্সিড্যান্টে সাধারণভাবে থাকে ফ্ল্যাভোনয়েডস। এছাড়াও আরও অনেক জিনিস রয়েছে। এন্থোসায়নিনের কারণে বেদানার রং গাঢ় লাল হয়। অ্যান্টিঅক্সিড্যান্ট মধুমেহ রুখে দেয়। প্রভাব ফেলে ইনসুলিন স্তরে। 

রবসন জানান, দিনে এক গ্লাস করে বেদানার রস পান করা উচিত। তা শরীরে জন্য অত্যন্ত উপকারী। কোনও কিছু না মিশিয়ে খাওয়া দরকার বলে মনে পরামর্শ দিয়েছেন। বাজার থেকে বেদানার রস কেনা উচিত নয়। কারণ তাতে চিনি ও অন্যান্য বস্তু মেশানো থাকতে পারে। সেক্ষেত্রে শরীরের জন্য এই পানীয় উপযুক্ত নয়। ডায়াবিটিসের ওষুধ মেটফরমিনের সঙ্গেও খেতে পারেন বেদানার রস। তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়াটা জরুরি। 

একটি গবেষণাপত্রে বলা হয়েছে, বেদানার রস শরীরে সুগারের মাত্রা কমিয়ে দিতে সক্ষম। নমুনা পরীক্ষায় ১২ ঘণ্টা না খাইয়ে রাখা হয়েছিল ৮৫ ডায়াবিটিস রোগীকে। তার পর ১.৫ মিলি বেদানার রস খাওয়ানো হয়। ৩ ঘণ্টা পরে রক্ত পরীক্ষা করা হয়। দেখা যায় সুগারের মাত্রা কমে গিয়েছে। 

Advertisement

আরও পড়ুন- 'যোগী'র কথায় বেতন ১৫ লক্ষ থেকে ১.৭০ কোটি! পাকড়াও সেবির
             
আর একটি গবেষণা বলছে, বেদানার রস মধুমেহ রোগীদের ইনসুলিনের প্রতিরোধ ব্যবস্থা শুরু হওয়ার বিপদ কমিয়ে দিতে পারে। হবসন জানান, ইনসুলিন প্রতিরোধ ব্যবস্থা (Insulin Resistance) শুরু হলে মাংসপেশী ও লিভারে কোষ রক্ত থেকে গ্লুকোজ সংগ্রহ করতে পারে না। রক্তে গ্লুকোজ জমা হলে বিপজ্জনক হয়ে উঠতে পারে। শরীরের কোষগুলি শুকিয়ে যায়। এজন্য বেদানার রস অত্যন্ত উপযোগী। 

আরও পড়ুন- দ্রুত পেটের চর্বি কমাতে ডায়েটে রাখুন এই ৬ সুপারফুড

Advertisement