scorecardresearch
 

Diabetes Diet: হাই সুগারের প্রতিষেধক, ডায়াবেটিস রোগীরা প্রতিদিন খান এই পাতা

Gudmar Leaves For Diabetes: আয়ুর্বেদ ভেষজ দিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণের কথা বলে যা রক্তে ব্লাড সুগার লেভেল স্বাভাবিকভাবে পরিচালনা করতে এবং ওঠানামা রোধ করতে ব্যবহার করা যেতে পারে। তেমনই একটি জড়ি-বুটি হল গুরমার গাছের পাতা।

Advertisement
Gudmar Leaves For Diabetes: গুরমার পাতা  অনেক স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত Gudmar Leaves For Diabetes: গুরমার পাতা অনেক স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত
হাইলাইটস
  • আয়ুর্বেদ ভেষজ দিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে পরামর্শ দেয়
  • ডায়াবেটিস রোগীদের প্রায়ই তাদের ডায়েটের অতিরিক্ত যত্ন নেওয়া উচিত
  • এখানে জেনে নিন কীভাবে গুরমার সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে

Benefits Of Gurmar Leaves For Diabetes: ডায়াবেটিস এমন একটি অবস্থা যা রক্তে হাই ব্লাড সুগারের জন্য স্বীকৃত। ডায়াবেটিস রোগীদের প্রায়ই তাদের ডায়েটের অতিরিক্ত যত্ন নেওয়া উচিত। তাদের বিনা সুগারের আইটেম, রিফাইন্ড  কার্বোহাইড্রেট এবং ট্রান্স-ফ্যাট খাওয়া নিয়ন্ত্রণ করার পরামর্শ দেওয়া হয়। আয়ুর্বেদ এছাড়াও মিষ্টি এবং কার্বোহাইড্রেটের অত্যধিক ব্যবহার এড়ানোর পরামর্শ দেয়। যাইহোক, এমন কিছু ভেষজও রয়েছে যা প্রাকৃতিকভাবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং ওঠানামা প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে। তেমনই একটি ভেষজ গুরমার গাছের পাতা।  ডায়াবেটিসের জন্য গুরমার গাছের পাতা  প্রতিষেধকের চেয়ে কম নয়। এখানে জেনে নিন কীভাবে এটি সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখে।

ডায়াবেটিস রোগীদের জন্য গুরমারের উপকারিতা (Benefits Of Gudmar For Diabetics)
গুরমার এমন একটি লতা যা ভারত, আফ্রিকা এবং অস্ট্রেলিয়ায় জন্মে। আয়ুর্বেদে এটি অ্যালার্জি, কাশি এবং কোষ্ঠকাঠিন্যের মতো বেশ কয়েকটি অবস্থার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।

গুরমার বা জিমনেমা সিলভেস্ট্রের পাতায় ট্রাইটারপেনয়েড স্যাপোনিন, ফ্ল্যাভোনল এবং গুয়ারমারিন থাকে, যা অ্যাসপার্টামের মতো কৃত্রিম মিষ্টির থেকে জিহ্বায় মিষ্টির স্বাদ দমন করতে কাজ করে।

জার্নাল অফ এশিয়ান ন্যাচারাল প্রোডাক্টস রিসার্চ-এ প্রকাশিত একটি গবেষণায় ডায়াবেটিক ইঁদুরের মধ্যে জিমনেমিক অ্যাসিড IV এর অ্যান্টিহাইপারগ্লাইসেমিক প্রভাব, গুরমারের  পাতা থেকে প্রাপ্ত একটি যৌগের রিসার্চ করার চেষ্টা করা হয়েছে। গবেষণায় বলা হয়েছে যে জিমনেমার নির্যাস, যদি ইনসুলিন বা ডায়াবেটিসের ওষুধের সাথে মৌখিকভাবে গ্রহণ করা হয়, তাহলে টাইপ 1 বা টাইপ 2 ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার পরিমাণ হ্রাস পেতে পারে। পূর্ববর্তী গবেষণাগুলিও দেখিয়েছে যে কীভাবে জিমনেমা সিলভেস্ট্রের নির্যাস চিনির লোভ কমাতে পারে।

সামগ্রিকভাবে, গবেষণায় দেখা গেছে যে গুরমার খাওয়া চিনিযুক্ত বা মিষ্টি খাবারের লোভ কমাতে সাহায্য করতে পারে। গুরমার নির্যাস মিষ্টির স্বাদ গ্রহণের ক্ষমতা কমাতে পারে এবং এইভাবে মিষ্টি খাবারকে কম আকর্ষণীয় করে তুলতে পারে। গবেষণায় দেখা গেছে যে যারা গুরমার পরিপূরক গ্রহণ করে তাদের পরবর্তী খাবারে মিষ্টির জন্য কম ক্ষুধা ছিল এবং যারা নির্যাস গ্রহণ করেননি তাদের তুলনায় তাদের খাদ্য গ্রহণ সীমিত করার সম্ভাবনা বেশি ছিল।

Advertisement

 


 

ডায়াবেটিসের চিকিৎসায় গুরমার
গুডমার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। বহু গবেষণায় দাবি করা হয়েছে যে, এর গুঁড়ো ডায়াবেটিসের জন্য  ওষুধ। আসলে,  মিষ্টি কমানোর কারণে এর নামকরণ গুরমার  করা হয়েছে। গুরমার পাতায় রজন, অ্যালবুমিন, ক্লোরোফিল, কার্বোহাইড্রেট, টারটারিক অ্যাসিড, ফরমিক অ্যাসিড এবং বিউটারিক অ্যাসিড থাকে। এই কারণেই এর পাতা চিবিয়ে খেলে সারাদিন রক্তে শর্করার মাত্রা বাড়ে না। এছাড়াও, গুরমার পাতা খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমিয়ে এবং ভাল কোলেস্টেরল (এইচডিএল) বাড়িয়ে কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখতে খুব উপকারী। 

ডায়াবেটিস রোগী কিভাবে গুরমার খাবেন (Diabetic Patient How To Eat Gudmar)
দুপুরে ও রাতের খাবারের আধা ঘণ্টা পর গুরমার পাতার গুঁড়ো এক চা চামচ জলের সঙ্গে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটা বিশ্বাস করা হয় যে এটি কার্বোহাইড্রেটের শোষণ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। যদিও আমরা এটি নিশ্চিত করি না। আরো বিস্তারিত জানার জন্য আপনার ডাক্তারের সাথে কথা বলা উচিত।

Disclaimer: পরামর্শ সহ এই উপাদান শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement