scorecardresearch
 

Pomegranate Reduce Diabetes In 15 Minutes: এই জুস খেলে ১৫ মিনিটে নেমে যাবে Sugar লেভেল, ডায়েবিটিসের মহৌষধ

এই জুস খেলে ১৫ মিনিটে নেমে যাবে Sugar লেভেল, ডায়েবিটিসের মহৌষধ

Advertisement
বেদানা বা ডালিমের জুস বেদানা বা ডালিমের জুস
হাইলাইটস
  • ডায়েবিটিসের মহৌষধ
  • ১৫ মিনিটে নেমে যাবে Sugar লেভেল
  • এই জুস খেলেই হবে কাজ

ডায়াবেটিস কন্ট্রোল জুস আমাদের শরীরের ব্লাড প্রেসার লেভেল দিনে অনেকবার বদলে যায়। এই কন্ট্রোল রাখা খুব জরুরি। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য এই বিষয়টি অত্যন্ত সতর্কতার সঙ্গে মাথায় রাখা উচিত। ডায়াবেটিস এবং ব্লাড সুগার (হাইপারগ্লাইসেমিয়া)-র সমস্যা মানুষকে খুব বেশি বিপদে ফেলে দেয়। মানুষের অনেক বেশি তেষ্টা পেতে শুরু করে। এ ছাড়া চোখে ধোঁয়া ধোঁয়া দেখতে লাগে এবং ভূমির মতো লক্ষণ সামনে আসে। আমাদের এটা থেকে শরীরে অস্বস্তি হতে থাকে। মুখের ভেতরে তা শুকিয়ে যায় এবং খুব বেশি ক্লান্তি অনুভব হয়।

Diabetes Control Juice: ডক্টরস জানিয়েছে ব্লাড সুগার লেভেল কম করার আগে সেটি চেক করা জরুরি। ডায়াবেটিসের রোগীরা ব্লাড প্রেসারে মিটার এবং টেস্ট স্ট্রিপ এর মাধ্যমে মনিটর করতে পারেন। ডায়াবেটিসে আক্রান্ত তাদের খাওয়ার আগে ব্লাড সুগার লেভেল 4.0 to 5.9 mmol/L হওয়া উচিত এবং ডায়াবেটিস 1, 2 এবং ব্লাড সুগার লেভেল 4 से 7 mmol/L হওয়া উচিত।

ইউকের সিনিয়র ক্লিনিক্যাল এডভাইজার টাইপ টু ডায়াবেটিসে মানুষ ব্লাড সুগার লেভেল কন্ট্রোল করে হার্ট অ্যাটাক, স্ট্রোক, কিডনি ফেলিওর এবং চোখের সঙ্গে জড়িত সমস্যাগুলির ঝুঁকি কম করা সম্ভব। এক্সপার্টরা দাবি করেছেন, ব্লাড সুগার লেভেল কন্ট্রোল করতে আপনাকে সাহায্য করতে পারে।

এই জুসে ১৫ মিনিটে নামবে সুগার লেভেল

এক সাম্প্রতিক স্টাডিতে এমন দাবি করা হয়েছে যে বেদানার জুস খেলে ব্লাড সুগার লেভেল ১৫ মিনিটের মধ্যে কম হয়ে যায়। স্টাডিতে অংশ নেওয়া যারা বিজ্ঞানীরা ছিলেন, তারা দুটো গ্রুপে ভাগ করে ডালিমের জুস নিয়ে পরীক্ষা করেন। দুটো দলকে আলাদা আলাদা জুস দেওয়া হয়। এর মধ্যে বিজ্ঞানীরা দেখেন যে ডালিমের জুস যে দল খেয়েছেন, তাদের শরীরে গ্লুকোজ রেসপন্স কম হয়ে গিয়েছে।

Advertisement

পরিণামে ওই সমস্ত লোকদের মধ্যে দেখা গিয়েছে, যাদের ওজন নরমাল ছিল এবং যাদের ২৩০ এমএল করে জুস পান করার জন্য দেওয়া হয়েছিল। জলের সঙ্গে ভলেন্টিয়ার ব্লাড সুগার লেভেল কোনওভাবে বদল দেখা যায়নি। যখন বেদানার জুস পান করার পর ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে ব্লাড সুগার লেভেলে ডাউনফল শুরু হয়।

রিপোর্টে ব্লাড সুগার লেভেল কম করার জন্য আরও বেশ কিছু উপায় বলা হয়

১. ওয়াকে যান

ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণ করতে অন্যতম ভালো উপায় হলো হাঁটা। ভোরে অথবা সন্ধ্যায় ঘন্টাখানেক হাঁটতে পারলে ব্লাড সুগার লেভেল অনেকটা নিয়ন্ত্রণে থাকে। ওয়াকিং করলে হার্টের বিট বৃদ্ধি হয় এবং নিঃশ্বাস দ্রুত হয়ে যায়। এতে আমাদের শরীরের সমস্ত অংশে রক্ত পৌঁছাতে শুরু করে এবং মাংসপেশিকে সাপোর্ট করতে শুরু করে। প্রতিদিন অন্তত আধ ঘন্টা থেকে এক ঘন্টা হাঁটাচলা করা উচিত।

২. স্ট্রেস রেলিফ

যদি আপনি হাঁটা চলার জন্য সময় না পান, আলাদা করে সময় বের করতে না পারেন, তাহলে এমন কাজ করুন যাতে আপনার মানসিক চাপ কমে যায়। আপনি টিভি দেখা, গান শোনা বা অন্য যে কোনও কিছু করতে পারেন। যা আপনার মানসিক চাপ অন্যদিকে ঘুরিয়ে দেয়। যদি আপনি খেলা দেখতে বা খেলতে বা অন্য কিছু করতে ভালোবাসেন, যা আপনি নিজে থেকে করতে চান, তাহলে সেটি কাজের বাইরেও করতে পারেন। এতে আপনার ব্রেন অনেকটাই সতেজ থাকবে। তাহলে আপনার শরীরে লাভকারক হরমোন ক্ষরণ হবে।

৩. হাই সুগার ডায়েট

এর মধ্যে বেশ কিছু ডায়েট রয়েছে যেগুলো খেলে কোন সন্দেহ নেই যে সুগার লেভেল কন্ট্রোলে থাকে সাধারণ আমাদের প্রচেষ্টা এবং রিচার্জ না করাই উচিত তাজা শাকসবজি ফল বেশি করে খাওয়া উচিত কার্বোহাইড্রেটের করে ফেলতে হবে

ডায়াবেটিসে কেন গুরুত্বপূর্ণ ডালিম-বেদানা

এতে বেশকিছু অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এর মধ্যে গ্রিন টি এবং রেড ওয়াইনের চেয়ে তিনগুন বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ডায়াবেটিস রোগের ফ্রি রেডিকেল হওয়া থেকে বাঁচায় এবং হয়ে গেলে তা থেকে লড়াই করে। এক্সপার্ট দাবি করেছেন যে ডালিমের বীজ সেনসিটিভিটি ভালো করে এবং ডায়াবেটিস রোগীদের জন্য ভালো।

এছাড়া ডালিমের বীজে থাকে ১০০ গ্রাম under-19 গ্রাম কার্বোহাইড্রেট থাকে। কার্বোহাইড্রেট তাড়াতাড়ি মেটাবলাইজড হওয়ার কারণে ব্লাড সুগার লেভেল হাই হয়ে যায়।

 

Advertisement