scorecardresearch
 

High Blood Sugar, Diabetes Control Tips: ডায়াবেটিস কন্ট্রোলে রাখতে অব্যর্থ ঢ্যাঁড়স, কীভাবে খেতে হবে?

Diabetes Control Tips: গবেষণায় দেখা গেছে যে ঢ্যাঁড়স খেলে অনেক ধরণের রোগ থেকে রক্ষা করতেও খুব উপকারী হতে পারে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ঢ্যাঁড়স খাওয়ার পরামর্শ দেওয়া হয়। মাত্র তিনটি ঢ্যাঁড়সেই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রেণে রাখা সম্ভব। জেনে নিন কীভাবে খেতে হবে...

Advertisement
মাত্র তিনটি ঢ্যাঁড়সেই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রেণে রাখা সম্ভব। মাত্র তিনটি ঢ্যাঁড়সেই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রেণে রাখা সম্ভব।
হাইলাইটস
  • গবেষণায় দেখা গেছে যে ঢ্যাঁড়স খেলে অনেক ধরণের রোগ থেকে রক্ষা করতেও খুব উপকারী হতে পারে।
  • বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ঢ্যাঁড়স খাওয়ার পরামর্শ দেওয়া হয়।
  • মাত্র তিনটি ঢ্যাঁড়সেই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রেণে রাখা সম্ভব।

High Blood Sugar, Diabetes Control Tips: ভারতীয় খাবারে অনেক ধরনের পুষ্টিকর সবুজ শাকসবজির উল্লেখ রয়েছে, ঢ্যাঁড়সও তার মধ্যে একটি। স্বাদের পাশাপাশি, ঢ্যাঁড়সর বৈশিষ্ট্যগুলি এটিকে স্বাস্থ্যের জন্য বিভিন্নভাবে উপকারী করে তোলে। গবেষণায় দেখা গেছে যে ঢ্যাঁড়স প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবারের মতো পুষ্টিতে সমৃদ্ধ, যা শরীরের নিয়মিত প্রয়োজন। শুধু তাই নয়, ঢ্যাঁড়সতে নিয়াসিন, ফোলেট, ফসফরাস, ম্যাগনেসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ক্যালসিয়াম সহ ভিটামিন সি, কে এবং ই রয়েছে যা এটি স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী করে তোলে। 

গবেষণায় দেখা গেছে যে ঢ্যাঁড়স খেলে অনেক ধরণের রোগ থেকে রক্ষা করতেও খুব উপকারী হতে পারে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ঢ্যাঁড়স খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ, এতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি সহজেই চিনির মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক বলে মনে করা হয়।

যারা রক্তস্বল্পতায় ভুগছেন তাদের জন্য ঢ্যাঁড়স খাওয়া বিশেষ উপকারী বলে মনে করা হয়। আসুন আমরা আরও বিশদে জেনে নেওয়া যাক কীভাবে ঢ্যাঁড়স আমাদের জন্য উপকারী হতে পারে...

ডায়েটিশিয়ানদের মতে, ঢ্যাঁড়স ফাইবার, ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। রক্তে শর্করা কমানোর জন্য এটি একটি সুপারফুড। এটি ফাইবার সমৃদ্ধ, যা সঠিক হজম বজায় রাখতে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

এ ছাড়া ঢ্যাঁড়সর গ্লাইসেমিক ইনডেক্স (জিআই)ও কম, যার কারণে ঢ্যাঁড়স খেলে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় এবং চিনির পরিমাণ বাড়ে না। কিছু গবেষণা পরামর্শ দেয় যে ওকড়া গর্ভকালীন ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণে ঢ্যাঁড়সর টোটকা:
তিনটি ঢ্যাঁড়স ভাল করে ধুয়ে লম্বালম্বি করে ছুরি দিয়ে কিছুটা চিরে এক গ্লাস খাবার জলের মধ্যে ডুবিয়ে দিন। সারা রাত এক গ্লাস খাবার জলের মধ্যে ওই তিনটি ঢ্যাঁড়স ভিজিয়ে রাখুন। তার পর সকালে ঘুম থেকে উঠে খালি পেতে ওই জল খেয়ে নিন। যাঁদের রক্তের সুগার লেভেল হাই, তাঁরা এই টোটকা কাজে লাগিয়ে দেখতে পারেন। ঘণ্টা দুয়েকের মধ্যে রক্তের সুগার লেভেল অনেকটাই নেমে যাবে। তবে সাবধান, রক্তের সুগারের মাত্রা চেক না করে এই টোটকা কাজে লাগালে সুগার ফল করার ঝুঁকিও রয়েছে। তাই উল্লেখিত টোটকাটি প্রয়োগ করার আগে আপনার রক্তের সুগারের মাত্রা পরীক্ষা করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement

Advertisement