scorecardresearch
 

নির্ভয়ে খান এই ৮ খাবার, Diabetes থাকবে সম্পূর্ণ নিয়ন্ত্রণে

ডায়াবেটিসের (Diabetes) সমস্যা আজকাল খুবই সাধারণ হয়ে উঠেছে। ডায়াবেটিসের ক্ষেত্রে শরীরের রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে সুষম খাদ্য গ্রহণের মাধ্যমে সুগার রোগীরা তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন। ডায়াবেটিস দুই প্রকার- টাইপ 1 এবং টাইপ 2 ডায়াবেটিস।

Advertisement
নির্ভয়ে খান এই ৮ খাবার, Diabetes থাকবে সম্পূর্ণ নিয়ন্ত্রণে নির্ভয়ে খান এই ৮ খাবার, Diabetes থাকবে সম্পূর্ণ নিয়ন্ত্রণে

ডায়াবেটিসের (Diabetes) সমস্যা আজকাল খুবই সাধারণ হয়ে উঠেছে। ডায়াবেটিসের ক্ষেত্রে শরীরের রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে সুষম খাদ্য গ্রহণের মাধ্যমে সুগার রোগীরা তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন। ডায়াবেটিস দুই প্রকার- টাইপ 1 এবং টাইপ 2 ডায়াবেটিস।

Type 1 ডায়াবেটিস- টাইপ 1 ডায়াবেটিস যে কোনও বয়সেই হতে পারে। এটি শিশু বা যুবকদের মধ্যে পাওয়া যায়। এটি একটি অটোইমিউন রোগ। এতে শরীরে ইনসুলিন তৈরি বন্ধ হয়ে যায়। অর্থাৎ, শরীরের কোষগুলি ইনসুলিন তৈরি করে এমন অগ্ন্যাশয়ের কোষগুলিকে আক্রমণ করে এবং ধ্বংস করে। টাইপ 1 ডায়াবেটিস অল্প বয়সে বা এমনকী জন্ম থেকেই হতে পারে।

Type 2 ডায়াবেটিস - টাইপ 2 ডায়াবেটিসের অনেক কারণ থাকতে পারে। এর প্রধান কারণ স্থূলতা, উচ্চরক্তচাপ এবং দুর্বল জীবনধারা। এতে শরীরে কম পরিমাণে ইনসুলিন তৈরি হয়। এতে হয় শরীরে ইনসুলিন কম তৈরি হয় বা দেহের কোষগুলো ইনসুলিনের প্রতি সংবেদনশীল হয় না। টাইপ 2 ডায়াবেটিস বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের মধ্যে পাওয়া যায়।

আপনি যদি টাইপ 2 ডায়াবেটিসের রোগী হন, তাহলে আমাদের জেনে নিন রক্তে শর্করার মাত্রা কমাতে এবং স্বাস্থ্যকর জীবনযাপন করতে আপনার কী খাওয়া উচিত এবং কী করা উচিত নয়।


টাইপ 2 ডায়াবেটিস রোগীরা এই জিনিসগুলি খান (Foods To Eat With Type 2 Diabetes)

টাইপ 2 ডায়াবেটিস রোগীদের এমন জিনিস খাওয়া উচিত যাতে ফাইবার, ভিটামিন এবং খনিজগুলির মতো পুষ্টির পরিমাণ খুব বেশি থাকে। এছাড়াও এটি গুরুত্বপূর্ণ যে আপনি আপনার ডায়েটে এমন জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন যাতে স্বাস্থ্যকর চর্বি পাওয়া যায়। স্বাস্থ্যকর চর্বি শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

Advertisement


টাইপ 2 ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত-

- ফল (আপেল, কমলা, বেরি, তরমুজ, পীচ)
- সবজি (ব্রকলি, ফুলকপি, পালং শাক, শসা ইত্যাদি)
- গোটা শস্য (কুইনো, ওটস, বাদামী চাল ইত্যাদি)
- লেগুস (মটরশুটি, মসুর ডাল, ছোলা)
বাদাম (বাদাম, আখরোট, পেস্তা, কাজু)
- বীজ (চিয়া বীজ, কুমড়ার বীজ, শণের বীজ, শণের বীজ)
প্রোটিন সমৃদ্ধ আইটেম (সামুদ্রিক খাবার, টফু, কম চর্বিযুক্ত লাল মাংস, ইত্যাদি)
- কালো কফি, গাঢ় চা, উদ্ভিজ্জ রস


টাইপ 2 ডায়াবেটিস রোগীদের এই জিনিসগুলি খাওয়া উচিত নয়- (Foods Not To Eat With Type 2 Diabetes)

আপনার যদি টাইপ 2 ডায়াবেটিস থাকে তবে এমন অনেক জিনিস রয়েছে যা আপনার খাওয়া উচিত নয়। যেমন-

- উচ্চ চর্বিযুক্ত মাংস
- সম্পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য (চর্বিযুক্ত দুধ, মাখন, পনির)
- মিষ্টি (ক্যান্ডি, কুকিজ, মিষ্টি, বেকড পণ্য, আইসক্রিম)
- মিষ্টি পানীয় (রস, সোডা, মিষ্টি চা, ক্রীড়া পানীয়)
- সুইটনার (টেবিল সুগার, ব্রাউন সুগার, মধু, ম্যাপেল সিরাপ)
- প্রক্রিয়াজাত খাবার (চিপস, প্রক্রিয়াজাত মাংস, মাইক্রোওয়েভড পপকর্ন)
- ট্রান্স ফ্যাট (ভাজা খাবার, ডেইরি ফ্রি কফি ক্রিমার ইত্যাদি)


কার্বোহাইড্রেটের পরিমাণের উপর নজর রাখুন (Type 2 Diabetes Carb Counting)

টাইপ 2 ডায়াবেটিস রোগীরা সীমিত পরিমাণে কার্বোহাইড্রেট গ্রহণ করে তাদের রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি খাবারে কত কার্বোহাইড্রেট নিচ্ছেন সেদিকে খেয়াল রাখা গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই কোন কোন জিনিসে কার্বোহাইড্রেট থাকে-

- গম, সাদা চাল ইত্যাদি
- শুকনো মটরশুটি, ডাল এবং অন্যান্য শিম আলু এবং অন্যান্য স্টার্চি খাবার
- ফল এবং ফলের রস
- দুধ এবং দই (দই)
- প্রক্রিয়াজাত স্ন্যাকস


টাইপ 2 ডায়াবেটিস রোগীদের জন্য কেটো ডায়েটের সুবিধা এবং অসুবিধা ( Keto Diet In Type 2 Diabetes)

কেটো ডায়েট হল একটি কম কার্ব ডায়েট যা প্রোটিন এবং চর্বি সমৃদ্ধ খাবারের উপর জোর দেয়। যেমন মাটন, মুরগির মাংস, সামুদ্রিক মাছ-প্রাণী, ডিম, পনির, বাদাম এবং বীজ। কেটো ডায়েটে স্টার্চবিহীন সবজি যেমন ব্রোকলি, ফুলকপি, বাঁধাকপি, কালে এবং অন্যান্য শাক-সবজি অন্তর্ভুক্ত থাকে।

এটি শস্য, শুকনো মটরশুটি, মূল শাকসবজি, ফল এবং মিষ্টি সহ উচ্চ-কার্ব আইটেম বাদ দেয়। কিছু প্রতিবেদনে এটি প্রকাশ করা হয়েছে যে কম কার্ব ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। এর মাধ্যমে কোলেস্টেরলের মাত্রাও উন্নত করা যায়।

২০১৮ সালে পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, কম কার্বোহাইড্রেটযুক্ত খাবার খেলে রক্তে শর্করার মাত্রা উন্নত হওয়ার পাশাপাশি ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে।

 

Advertisement