scorecardresearch
 

Dinner For Diabetes Patients: ডায়াবেটিস রোগীদের ডিনারে কী খাওয়া উচিত? বিশেষজ্ঞদের মতে...

Dinner For Diabetic Patients: ডায়াবেটিস এমন একটি রোগ, যা শরীরে বাসা বাঁধলে খাদ্যাভ্যাস থেকে জীবনধারায় পরিবির্তন আনতে হয়। কারণ, ডায়াবেটিস শুধুমাত্র স্বাস্থ্যকর জীবনধারা ও পুষ্টিকর খাদ্যাভ্যাসের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। ডায়াবেটিসে সুগার লেবেল বেড়ে যাওয়ার কারণে, চিনি-মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকতে হয়।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রাতের খাবারে কম সোডিয়ামযুক্ত খাবার গ্রহণ করা উচিত
  • ডায়াবেটিস রোগীদের অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলা উচিত
  • প্রাতঃরাশ এবং দুপুরের খাবারে কার্বোহাইড্রেট সারাদিনে সহজেই বার্ন হয়ে যায়

Dinner For Diabetic Patients: ডায়াবেটিস (Diabetes) এমন একটি রোগ, যা শরীরে বাসা বাঁধলে খাদ্যাভ্যাস থেকে জীবনধারায় পরিবির্তন আনতে হয়। কারণ, ডায়াবেটিস শুধুমাত্র স্বাস্থ্যকর জীবনধারা ও পুষ্টিকর খাদ্যাভ্যাসের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। ডায়াবেটিসে সুগার লেবেল (Sugar Level) বেড়ে যাওয়ার কারণে, চিনি-মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকতে হয়। এমনকি, ভাত এবং অনেক সুস্বাদু ফলও ডায়াবেটিসে বিষ। তবে ডায়াবেটিস রোগীদের জন্য কী ধরনের ও কী কী খাবার খাওয়া উচিত? যাতে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে?

ডায়াবেটিস রোগীদের ডায়েট চার্ট এমন হওয়া উচিত, যাতে ভিটামিন, প্রোটিন ও ফাইবারের পরিমাণ বেশি থাকে ও কার্বোহাইড্রেটের পরিমাণ কম থাকে। বিশেষত, রাতের খাবারের কার্বোহাইড্রেট এড়িয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। তাই বলে কি একেবারেই কার্বোহাইড্রেট খাওয়া উচিত না? 

না, তা একেবারেই নয়। প্রাতঃরাশ এবং দুপুরের খাবারে কার্বোহাইড্রেট সারাদিনে সহজেই বার্ন হয়ে যায়। তবে রাতের খাবারে কার্বোহাইড্রেট গ্রহণ করলে শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। রাতের খাবারে আর কী রাখা উচিত? যাতে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস। দেখুন-

কম সোডিয়ামযুক্ত খাবার

রাতের খাবারে কম সোডিয়ামযুক্ত (Sodium) খাবার গ্রহণ করা উচিত। কম লবণযুক্ত খাবার খাওয়া এমনিতেই উপকারী, ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে তা অক্ষরে অক্ষরে পালন করা উচিত। সারাদিনে আপনি যে উচ্চ সোডিয়াম শরীরকে দিচ্ছেন তা সোডিয়ামের অভাব পূরণ করে। তাই রাতে খাবারের সময় লবণ কম খাওয়া উচিত।

অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলুন 

ডায়াবেটিস রোগীদের অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলা উচিত। রাতের খাবারে কী এবং কতটা খাচ্ছেন তা খুব গুরুত্বপূর্ণ। খাবারে উপযুক্ত পরিমাণ চর্বি, ফাইবার এবং কার্ব রাখুন। 

রাতে কোন খাবারগুলো থাকলে তা ডায়াবেটিস রোগীদের জন্য উত্তম?

-বিনস
- কুসুম ছাড়া ডিম
- ফল এবং দুগ্ধজাত পণ্য
- পালং শাক এবং ব্রকলি
- মাশরুম
-  পনির
-  চিকেন স্টু বা বয়েল্ড
- ডালিয়া