scorecardresearch
 

ঘুমনোর আগে ১০ সেকেন্ড করুন এই কাজ, মুহূর্তে নেমে আসবে রাজ্যের ঘুম

ঘুমনোর আগে ১০ সেকেন্ড করুন এই কাজ, মুহূর্তে নেমে আসবে রাজ্যের ঘুম। সহজ ট্রিক ফলো করে অনেকেই ঘুমের মজা নিচ্ছেন। যাঁদের ঘুম আসে না, তাঁদের জন্য এটা অত্য়ন্ত কার্যকরী পদ্ধতি। আপনিও ফলো করতে পারেন।

ঘুম ঘুম ঘুম ঘুম
হাইলাইটস
  • ঘুমনোর আগে ১০ সেকেন্ড করুন এই কাজ
  • মুহূর্তে নেমে আসবে রাজ্যের ঘুম
  • এই পদ্ধতি দারুণ কাজ করে

ঘুম না আসা আজকালকার সময়ে খুব সাধারণ সমস্যা সারাদিন উদয়াস্ত পরিশ্রম করে ক্লান্ত হয়ে যাওয়ার পরও বহু লোক রাতে ঘুমাতে পারেন না। এই পরিস্থিতিতে সারারাত শুধু বিছানা থেকে এপাশ-ওপাশ করেই কাটিয়ে দিতে কেমনই বা লাগে? ঘুমের অপেক্ষা করেন? কিন্তু ঘুম আসে না! রাতে ঘুম না আসার পিছনে বহু কারণ রয়েছে ঘুম পুরো না হওয়ার কারণে অনেক সময় সমস্যা তৈরি হয়। আবার আমরা আপনাকে এমন পদ্ধতি বলতে চাইছি, যেখানে এক চুটকিতে ঘুম চলে আসবে।

ঘুমোনোর সহজ পদ্ধতি

আসুন জেনে নিই পদ্ধতি। যদি আপনার ঘুম না আসে, না ঘুম না আসার সমস্যা দীর্ঘদিন ধরে চলতে থাকে, তাহলে আপনি একটা ফেসিয়াল এক্সারসাইজ করতে পারেন, যা আপনাকে ঘুমাতে সাহায্য করবে এই ফেসিয়াল এক্সারসাইজ করার সময় মাত্র ৫ মিনিট এর চেয়েও কম আপনার ঘুম অবশ্যই আসবে।

রিলাক্সেশন পদ্ধতি জরুরি

ওয়েলনেস সাইকোলজিস্ট জানিয়েছেন যে প্রগ্রেসিভ মাসল রিলাক্সেশন (PMR) দ্রুত ঘুম আনার জন্য খুব কার্যকরী পদ্ধতি। সাইকোলজিস্ট বুঝিয়েছেন যে, এই পদ্ধতি মাসলের ভেতরের রিলাক্স করার পন্থা বের করে আনে। সঙ্গে এই ট্রিক টেনশন রিলিজ করে এবং খুব ভালো ঘুম এনে দেয়। জানিয়েছেন যে এক্সারসাইজ করার জন্য ৫ থেকে ১০ মিনিট পর্যন্ত আইব্রো ওপর-নিচ উঠিয়ে মার্সেল টাইট করে নিন। আর ধীরে ধীরে নিঃশ্বাস নিন।

কতটা সাহায্যকারী হতে পারে এই পিএমআর ট্রিক?

ক্লিনিক্যাল সাইকোলজি অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জানিয়েছেন যে প্রগ্রেশনস রিলাক্সেশন একটি এমন রিলাক্সেশন এক্সেসাইজ, যার মধ্যে আপনি শরীরের মাসল রিলাক্স করতে পারেন এতে আপনার পুরো শরীর রিলাক্স হয়ে যাবে। পিএমআর ট্রিক ইনসোমেনিয়া সংস্থা থেকে আপনাকে মুক্তি দিতে পারে।

গবেষণা কী বলছে?

গবেষণা জানিয়েছে, যে অনেক লোক যাদের ঘুমোতে সমস্যা হয় তারা শারীরিকভাবে বিভিন্ন হতাশাগ্রস্ত হয়ে পড়েন এবং পিএমআর ট্রিক্স যদি আপনি পুরো শরীরের মাসলকে আরাম দিতে পারে, তাহলে এটির ট্রিক আপনাকে আপনার মস্তিস্ককে শান্ত করে দেবে। জানা গিয়েছে যে যখন আপনি পুরো মনোযোগের সঙ্গে এই এক্সারসাইজ করবেন। তখন আপনি আপনার মস্তিষ্কের রিলাক্স করার জন্য সাহায্য করতে পারবেন।

লেবা কুবিলিয়াট জানিয়েছেন যে খুব ভালো ঘুমের জন্য আপনি মিলিটারি ট্রিকের সাহায্য নিতে পারবেন। যদি আপনি খুব দ্রুত এবং ভালো ঘুম চান তাহলে মিলিটারি ট্রিক আপনাকে জন্য খুব ভালো আরাম দিতে পারে। লেবা কুবিলিয়ট জানিয়েছেন এই ট্রি খুব বেশি ফলো করা হয়।

কীভাবে করবেন মিলিটারি ট্রিক?

ভালো ঘুমের জন্য কাজ আসতে পারে এই মিলিটারি ট্রেনিং। ট্রিক এর জন্য সবচেয়ে আগে আরামদায়ক পজিশনে আসতে হবে। এর পরে আপনি আপনার শরীরকে এবং চেহারার মাসলকে রিলাক্স করে নেন। এরপর মস্তিষ্ক-এর উপর এই রিলাক্সেশন এর প্রভাব ফেলুন এবং হাত, কাঁধ একদম হালকা করে দিন এবং বেকার টেনশন গুলো থেকে সরিয়ে ফেলুন। এরপর পা-হাত পেট সমস্ত কিছু রিলাক্স ছেড়ে দিন। মস্তিষ্কে কোনও রকম চিন্তা আনবেন না এবং কোন বিষয়ে ভাববেন না। এরপরে আপনি নিজের চোখ বন্ধ করুন এবং ভালো ঘুমের মজা নিন।