scorecardresearch
 

Sugar-free Foods খান? লাভের বদলে ক্ষতি বেশি, হতে পারে ৯২ রকম সাইড এফেক্ট

Sugar-free Foods খান? ক্যালরি নিয়ে চিন্তিত, কিন্তু সুগার ফ্রিতে লাভের বদলে ক্ষতি বেশি। হতে পারে ৯২ রকম সাইড এফেক্ট। ক্যালরি থেকে বাঁচতে গিয়ে আসতে পারে অন্য ভয়াবহ রোগ।

sugar free আর নয়, এখনই বন্ধ করুন sugar free আর নয়, এখনই বন্ধ করুন
হাইলাইটস
  • Sugar-free Foods খান?
  • লাভের বদলে ক্ষতি বেশি
  • হতে পারে ৯২ রকম সাইড এফেক্ট

প্রথমে মিষ্টি রূপে গুড় এবং মধু বেশি খাওয়া হতো। সেখানে আজকের মিষ্টির জন্য সাদা চিনি, কৃত্রিম মিষ্টি এবং সুগার ফ্রি প্রয়োগ করা হয়। যারা স্বাস্থ্য সম্পর্কে সচেতন তারা সাদা চিনির চেয়ে সুগার ফ্রি বেশি ভালো বলে মনে করেন এবং তারা সেটাকেই ব্যবহার করে নিজের স্বাস্থ্য ঠিক রাখার চেষ্টা করেন। তারা মনে করেন, যে এক চামচ সাদা চিনিতে প্রায় ১৮ ক্যালোরি থাকে। সেখানে সুগার ফ্রি ক্যান্ডিতে হতে পারে sugar-free নেই, কিন্তু সেটি আরও অন্য ৯২ রকমের ক্ষতি করতে পারে। ভারতে মানুষের শরীরে এখন যদি আপনি sugar-free সরাসরি দুধের সঙ্গে মিশিয়ে খান, তাহলে এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

সাদা চিনি জায়গায় মেশানো হয় এই জিনিস

মার্কেটে যে সমস্ত সুগার ফ্রি প্রোডাক্ট পাওয়া যায় বাস গাড়ি থেকে তৈরি কৃত্রিম মিষ্টি পাওয়া যায়। তা যে রাসায়নিক ভাবে তৈরি অনু দিয়ে তৈরি হয়, কিছু কিছু খাবারে sugar-free মেলানো থাকে। আমেরিকার এডিউ  ইউনিভার্সিটির একটি রিসার্চে অনুযায়ী ডায়েট সোডা থেকে স্থূলতা, ডায়াবেটিস এবং হার্ট সম্পর্কিত রোগ হতে পারে। যারা ওজন কম করার জন্য ডায়েট সোডা এবং ড্রিংকস পান করেন, এ সমস্ত চিনিমুক্ত ড্রিংকে চিনি অন্য ফর্মে থাকে এবং রোগা করার বদলে আরো মোটা করে দেয় এবং শরীরের ক্ষতি করতে থাকে।


(ASPERTAME)এসপার্টেম কোন কোন জিনিসে পাওয়া যায়?

কোলড্রিংস এবং বিভিন্ন সবজি এবং ফ্রুট থেকে তৈরি মিষ্টি প্রোডাক্টে এসপার্টেম থাকে। তা চিনির চেয়ে ১০ গুণ বেশি মিষ্টি হয়। এর প্রয়োগ কোলা কোলড্রিংস বিভিন্ন হেলথ ড্রিঙ্ক ফ্রুট এবং ভেজিটেবিল জুসে মেশানো থাকে। এটি বেকারির খাবারে মেলানো হয়। কিন্তু কিছু স্টাডি বলছে যে এসপার্টেম এর থেকে কম ৯২টি সাইড ইফেক্ট রয়েছে। এর মধ্যে মাথাব্যথা, অ্যাংজাইটি, হার্টবিট বেড়ে যাওয়া, ওজন বাড়া, ডিপ্রেশন, হাইপার একটিভ ডিজঅর্ডার, মাথা ঘোরা, অ্যালজাইমারের এর মতো রোগ রয়েছে। এই সমস্ত কিছু কৃত্রিম মিষ্টি খাওয়ার কারণে হতে পারে।

সুক্রালোজ (Sucralose)

এটি ৬০০ গুণ বেশি মিষ্টি। সমস্ত জিনিসের মধ্যে পাওয়া যায়, ডায়েট সাপ্লিমেন্ট, ডেজার্ট মিক্সে চিনির তুলনায় ১০ গুণ বেশি মিষ্টি হয় এবং এটি কেবল মাথাব্যথা, ডিপ্রেশন এবং প্রভাব এর কারণ হয় তাই নয়, আমেরিকার স্থিত সেন্টার ফর সাইন্স এন্ড পাবলিক ইন্টারেস্ট রিসার্চ অনুযায়ী সুইটনার কেক তৈরিতে সুক্রালোজ তৈরি করে।এবং বারবার মিষ্টি খেতে ইচ্ছা করে। এটা বেশি খেলে ইনসুলিন ক্ষরণ করে এবং যার কারণে পেট ভরা বলে মনে হয় না। সব সময় মনে হয় খিদে ভাব থেকে যায় এবং খিদা পেলে মানুষ বেশি খেতে শুরু করে এবং ওজন বাড়তে শুরু করে।

কি করা উচিত?

এক্সপার্ট বলছে যে কখনো কৃত্রিম চিনি, কোলা, ড্রিঙ্ক অথবা খাবার খাওয়া উচিত নয়। চিনি এমনি স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভালো নয়, তার ওপর কৃত্রিম চিনি আরও খারাপ, কিন্তু যদি খেতেই হয় তাহলে অল্প মাত্রায় গুড় অথবা মধু খেতে পারেন অথবা ফলের ন্যাচারাল চিনি যত ইচ্ছা তত খেতে পারেন, কোনও রকম সমস্যা নেই ।আরও বিস্তারিত জানার জন্য নিউট্রিশন এক্সপার্ট অথবা ডায়েটিশিয়ান সম্পর্ক করুন।