scorecardresearch
 

Covid Vaccine: পিরিয়ডসের উপর প্রভাব ফেলেছে টিকা! যা বলছেন বিশেষজ্ঞরা

পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে জ্বর এবং গা হাত পায়ে ব্যথার কথা অনেকেই বলেছেন। কিন্তু এর সঙ্গে মহিলাদের মেনস্ট্রুয়াল পিরিয়ডসেও (Menstrual Periods) কি সমস্যা হচ্ছে? সারা বিশ্বের অধিকাংশ মহিলা কিন্তু সমস্যার কথা জানিয়েছেন। টিকা নেওয়ার পরে যেন ঋতুস্রাব খানিক অনিয়মিত। করোনার প্রতিষেধকের জেরেই এমনটা হচ্ছে বলেও মত তাঁদের মধ্যে অনেকের।

Advertisement
কোভিড টিকার সঙ্গে কি পিরিয়ডসের যোগ রয়েছে? কোভিড টিকার সঙ্গে কি পিরিয়ডসের যোগ রয়েছে?
হাইলাইটস
  • কারও বেশি ঋতুস্রাব হচ্ছে। কারও আবার স্পটিংয়ের মতো অসুবিধা হচ্ছে।
  • কারও ক্ষেত্রে অনেক দিন ধরে থাকছে প্রতিমাসের ঋতুস্রাব।
  • চিকিৎসকরা জানিয়েছেন, যদি কারও ঋতুচক্রের উপরে প্রভাব পড়েও থাকে, তা একেবারেই সাময়িক।

করোনা টিকা (Covid Vaccine) নেওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে জ্বর এবং গা হাত পায়ে ব্যথার কথা অনেকেই বলেছেন। কিন্তু এর সঙ্গে মহিলাদের মেনস্ট্রুয়াল পিরিয়ডসেও (Menstrual Periods) কি সমস্যা হচ্ছে? প্রশ্নের জবাবে সারা বিশ্বের অধিকাংশ মহিলা কিন্তু সমস্যার কথা জানিয়েছেন। টিকা নেওয়ার পরে যেন ঋতুস্রাব খানিক অনিয়মিত। করোনার প্রতিষেধকের জেরেই এমনটা হচ্ছে বলেও মত তাঁদের মধ্যে অনেকের। কী ধরনের সমস্যার হচ্ছে? নানা কথাই বলছেন মহিলারা। কারও বেশি ঋতুস্রাব হচ্ছে। কারও আবার স্পটিংয়ের মতো অসুবিধা হচ্ছে। কারও ক্ষেত্রে অনেক দিন ধরে থাকছে প্রতিমাসের ঋতুস্রাব। আবার কারও ক্ষেত্রে ঋতুচক্র যেন কম দিনের হয়ে গিয়েছে বলে মনে হচ্ছে।

ব্রিটিশ কলম্বিয়ার ‘সেন্টার ফর মেনস্ট্রুয়াল সাইকেল অ্যান্ড অভিউলেশন’-এর অধ্যাপক-চিকিৎসক জেরেলিন প্রায়র বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছেন। বলেন, ‘এত মহিলারা যখন বলছেন, তখন বিষয়টি নিয়ে চর্চা হওয়া জরুরি। তবেই সবটা বোঝা যাবে।’ জেরেনলিন কিছু দিন আগেই একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন এ বিষয়ে। কোভিডের প্রতিষেধক নেওয়ার পরে ঋতুচক্রে যে সব পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে, তার সঙ্গে শরীরের উপরে কাঁদানে গ্যাসের প্রভাবের কতটা মিল, সে কথা উল্লেখ করেছেন তিনি।

সম্প্রতি ইন্টারনেটে একটি সমীক্ষা চালিয়েছেন জেরেলিন। সেখানে ২২ হাজার মহিলা তাঁর প্রশ্নের উত্তর দিয়েছেন। তার পরেই অধ্যাপক-চিকিৎসকের বক্তব্য, ‘মনে হচ্ছে এমনটা সত্যিই ঘটছে।’ তবে সরাসরি করোনার প্রতিষেধকের জন্যই এমন হচ্ছে কি? নাকি এর কারণ অন্য কিছুও হতে পারে, তা গবেষণার পরেই বলা সম্ভব বলে মত জেরেলিনের।

তবে চিকিৎসক ট্যালি বগলারের মতে, ‘যে কোনও প্রতিষেধকেরই প্রভাব পড়ে ঋতুচক্রের উপরে।’ টরোন্টোর সেন্ট মাইকেল হাসপাতালের চিকিৎসক ট্যালির বক্তব্য, এ বিষয়ে আগে সে ভাবে গবেষণা হয়নি। তাই বেশির ভাগ মানুষের কাছেই এ কথা অজানা। যে কোনও বড় ঘটনাই ঋতুচক্রের উপরে প্রভাব ফেলে। তাই এখনই করোনার টিকাকে এর কারণ হিসেবে মানতে নারাজ চিকিৎসকেরা। তাঁদের বক্তব্য, এ নিয়ে এখনও অনেক গবেষণার প্রয়োজন। আরও নানা ধরনের সমীক্ষাও চালাতে হবে। তবেই সিদ্ধান্তে আসা সম্ভব।

Advertisement

তাই প্রতিষেধক নেওয়া উচিত কি উচিত নয়, সে ভাবনা এখন দূরে রাখতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। তাঁদের মতে, টিকা না নেওয়ার মতো কোনও কারণ এখনও দেখা দেয়নি। বরং জেনে রাখা ভাল, যদি কারও ঋতুচক্রের উপরে প্রভাব পড়েও থাকে, তা একেবারেই সাময়িক।

 

Advertisement