scorecardresearch
 

Dry Fig Side Effects : ডুমুর খেতে ভালবাসেন? কিন্তু এভাবে খেলেই মহাবিপদ

ডুমুর এমন একটি খাবার যা রান্না করে এবং শুকনো, দুই অবস্থাতেই খাওয়া যায়। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ বলছেন অতিরিক্ত শুকনো বা প্রিজার্ভ করা ডুমুর খাওয়া উচিত  নয়। কারণ এতে স্বাস্থ্যে উপকারের পরিবর্তে ক্ষতিই হয় (Dry Fig Side Effects)।

Advertisement
ডুমুর ডুমুর
হাইলাইটস
  • ডুমুর শুকিয়েও খাওয়া যায়
  • তবে বেশি খাবেন না
  • হতে পারে সমস্যা

ড্রাই ফ্রুটস খাওয়া স্বাস্থ্যের জন্য খুব উপকারী বলে মনে করা হয়, প্রায়শই ডায়েটিশিয়ান এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভাল স্বাস্থ্যের জন্য ড্রাই ফ্রুটস খাওয়ার পরামর্শ দেন। এর পুষ্টিগুণও অনেক বেশি। এর স্বাদ আমাদের খুবই আকর্ষীত করে। ডুমুর এমন একটি খাবার যা রান্না করে এবং শুকনো, দুই অবস্থাতেই খাওয়া যায়। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ বলছেন অতিরিক্ত শুকনো বা প্রিজার্ভ করা ডুমুর খাওয়া উচিত  নয়। কারণ এতে স্বাস্থ্যে উপকারের পরিবর্তে ক্ষতিই হয় (Dry Fig Side Effects)।

১. ক্যালসিয়ামের অভাব
যাঁরা প্রচুর ডুমুর খান তাঁদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হতে পারে, কারণ এই ড্রাই ফ্রুটে উপস্থিত অক্সালেট আমাদের শরীরের সমস্ত ক্যালসিয়াম শোষণ করে নেয়। ক্যালসিয়ামের অভাবে আমাদের হাড় ও শরীর দুর্বল হয়ে পড়ে।

২. পেট ফাঁপা
ভাল স্বাদের কারণে কেউ কেউ বেশি করে শুকনো ডুমুর খেতে শুরু করেন। কিন্তু এতে পেট ভারী হয়ে যায় এবং পেটে ব্যথা ও পেট ফাঁপার মতো সমস্যা তৈরি হয়। তাই ডুমুর খাওয়ার পর অবশ্যই এক গ্লাস ঠান্ডা জল খাওয়া উচিত।

৩. কিডনি এবং পিত্তথলির সমস্যা
যাঁদের কিডনি এবং পিত্তথলি সংক্রান্ত রোগ রয়েছে, তাঁদের খুব কম পরিমাণে ডুমুর খাওয়া উচিত কারণ এতে পাওয়া অক্সালেট এই অঙ্গগুলির ক্ষতি করতে পারে। এটি প্লীহার ক্ষতি করতে পারে, আর তার প্রভাব পড়তে পারে শ্বেত রক্ত কণিকার ওপরে।

৪. রক্তপাতের সমস্যা
ডুমুর শরীরকে গরম করে। তাই গ্রীষ্মের মৌসুমে এটি অতিরিক্ত খাওয়া উচিত নয়। নয়তো স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। শীতকালেও এটি নির্দিষ্ট পরিমাণে খাওয়া উচিত, তা না হলে রক্তপাতের সমস্যা দেখা দিতে পারে।

৫. লিভার এবং অন্ত্রের ক্ষতি
অতিরিক্ত ডুমুর খেলে লিভারে সমস্যা দেখা দিতে পারে। এর পাশাপাশি অন্ত্রেও দেখা দিতে পারে সমস্যা। মনে রাখবেন ডুমুরের বীজ সহজে হজম হয় না।
 

Advertisement

আরও পড়ুন - দ্রুত চর্বি গলায়-ক্যান্সার ঠেকায় রসুন, কখন-কীভাবে খাবেন?

 

Advertisement