scorecardresearch
 

Dry Mouth Symptoms: জিভ-গলা শুকিয়ে আসে? হতে পারে ৫ গুরুতর রোগের লক্ষণ

Dry Mouth Symptoms: কোন রোগও হলেই আমাদের শরীরে বিভিন্ন লক্ষণ দেখা দিতে থাকে। অনেক সময় শরীর আমাদের কিছু বড় রোগের লক্ষণ দেয়, কিন্তু অনেকেই সেগুলোকে সাধারণ ভেবে উপেক্ষা করেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীরের প্রত্যেকটি অঙ্গ পরস্পরের সঙ্গে যুক্ত। আমাদের শরীরের কোনও অংশে সমস্যা হলেই, এর লক্ষণ অন্য জায়গায় দেখা দিতে শুরু করে।

Advertisement
জিভ-গলা শুকিয়ে আসে? মারাত্মক রোগের লক্ষণ হতে পারে জিভ-গলা শুকিয়ে আসে? মারাত্মক রোগের লক্ষণ হতে পারে
হাইলাইটস
  • আপনার জিভ-গলা কি প্রায়ই শুকিয়ে যায়?
  • এই ৫ রোগে ভুগছেন না তো!
  • জানুন বিস্তারিত তথ্য

Dry Mouth Symptom: কোন রোগও হলেই আমাদের শরীরে বিভিন্ন লক্ষণ দেখা দিতে থাকে। অনেক সময় শরীর আমাদের কিছু বড় রোগের লক্ষণ দেয়, কিন্তু অনেকেই সেগুলোকে সাধারণ ভেবে উপেক্ষা করেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীরের প্রত্যেকটি অঙ্গ পরস্পরের সঙ্গে যুক্ত। আমাদের শরীরের কোনও অংশে সমস্যা হলেই, এর লক্ষণ অন্য জায়গায় দেখা দিতে শুরু করে।

যদি আপনার মুখের স্বাস্থ্য খারাপ হয়, তবে এটি শরীরে ঘটতে থাকা গুরুতর রোগের দিকে নির্দেশ করতে পারে। মুখের ঘন ঘন শুষ্কতা বোঝায় যে শরীরের ভিতরে কিছু ঠিক হচ্ছে না। যদি আপনার মুখ খুব শুষ্ক হয়ে যায়, তবে এটি স্ট্রোক, ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। কখনও কখনও শুষ্ক মুখের এই উপসর্গটি এইচআইভির সিন্ড্রোমের মতো হতে পারে।

কী কী রোগের সম্ভাবনা থাকে

১. ডায়াবেটিস

২ স্ট্রোক

৩.এইচআইভি

৪. আলঝেইমার

৫. স্নায়বিক রোগ

এই রোগগুলিতে লালা গ্রন্থিগুলি মুখের আর্দ্রতা বজায় রাখার জন্য পর্যাপ্ত লালা তৈরি করে না। মুখের স্বাস্থ্যে লালা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

শুষ্ক মুখের লক্ষণ

১. মুখের ভিতরে শুষ্কতা এবং আঠালোতা

২. দুর্গন্ধ

৩. কথা বলতে এবং গিলতে অসুবিধা

৪. গলা ব্যথা

৫. জিভে শুষ্কতা

৬. স্বাদ পরিবর্তন

এমন কোনও সমস্যা হলে প্রতি ৬ মাস অন্তর চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। এটি আপনার শরীরের জন্যও খুব উপকারী হবে। মুখের কোনও সমস্যা বাড়বার আগেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা জরুরি।

 

Advertisement
Advertisement