scorecardresearch
 

Summer Dry Skin Remedies: গরমেও ত্বক শুষ্ক হয়ে ফাটছে- চুলকাচ্ছে? এভাবে মিলবে সমাধান

Skin Dryness: প্রচুর মানুষ গ্রীষ্মে শুষ্ক ত্বকের সমস্যায় পড়েন। আসলে গরমে কিছু জিনিস ত্বকের আর্দ্রতা শুষে নেয়, যার কারণে ত্বক শুষ্ক হয়ে যায়। গরমে যদি আপনার ত্বকও শুষ্ক থাকে, জানুন কীভাবে ত্বকের শুষ্কতা এড়ানো সম্ভব।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

তীব্র গরমের দাবদাহে নাজেহাল সকলে। তাপমাত্রার পারদ আরও বেড়েই চলেছে। এই তীব্র গরমে কি আপনার ত্বক শুষ্ক হয়ে গেছে? প্রচুর মানুষ গ্রীষ্মে শুষ্ক ত্বকের সমস্যায় পড়েন। আসলে গরমে কিছু জিনিস ত্বকের আর্দ্রতা শুষে নেয়, যার কারণে ত্বক শুষ্ক হয়ে যায়। গরমে যদি আপনার ত্বকও শুষ্ক থাকে, জানুন কীভাবে ত্বকের শুষ্কতা এড়ানো সম্ভব। 

গরম জল ব্যবহার

অনেকে গরমেও গরম জল দিয়ে স্নান করেন ত্বক পরিষ্কার রাখতে বা ত্বকের ছিদ্র খোলার জন্য। কিন্তু এর ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। কারও যদি ত্বকের শুষ্কতার সমস্যা থাকে, তবে কখনও গরম জল ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত এবং শুধুমাত্র ঠান্ডা জল দিয়ে স্নান করা উচিত। শরীর ঠান্ডা থাকলে, শরীরে জলশূন্যতা থাকবে না এবং চুলকানি-শুষ্কতাও কমবে।

হালকা ফেস ওয়াশ 

কিছু ফেস ওয়াশ এবং ক্লিনজারে রাসায়নিক থাকে যা, ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা টেনে শুষ্ক করে দেয়। তাই সবসময় হালকা ফেস ওয়াশ বেছে নিন, যেগুলিতে ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য আছে এবং হাইপোঅ্যালার্জেনিক । পেঁপের মতো ফলের এনজাইমগুলি সন্ধান করুন এবং দেখুন যে সেই ফেস ওয়াশে প্যারাবেনের মতো ক্ষতিকারক রাসায়নিক নেই।

অনাবৃত ত্বক ঢেকে রাখা 

সানস্ক্রিন ব্যবহারের পাশাপাশি ত্বক ঢেকে রাখলে ত্বকের শুষ্কতা থেকেও মুক্তি পাওয়া যায়। আপনি যদি রোদে বের হন, তবে মুখ ঢেকে রাখুন এবং সানগ্লাস পরুন। এমন মোটা কাপড় দিয়ে ঢেকে রাখুন যা, সূর্যের আলোকে আটকায়, আলো এবং তাপ ত্বকে না পৌঁছায়।

পর্যাপ্ত জল পান করুন

ত্বকের শুষ্কতা এড়াতে সবচেয়ে ভাল উপায় হল গরমে বেশি করে জল পান করা। এরফলে শরীর হাইড্রেটেড থাকে এবং ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকে। পর্যাপ্ত জল পান না করলে শরীর জলশূন্য হয়ে পড়ে, যার প্রভাব শরীরেও পড়ে এবং ত্বক শুষ্ক হয়ে যায়।

Advertisement

খাবারের যত্ন নিন 

গরমে এমন খাবার খাওয়া উচিত, যাতে শরীরকে পর্যাপ্ত পরিমাণে হাইড্রেট করা যায়। এর জন্যে খাবারে মিষ্টি আলু, শসা, অ্যাভোকাডো, নারকেলের জল, শুকনো ফল, চর্বিযুক্ত মাছ যোগ করুন। এই জিনিসগুলি থেকে শরীর শুধু পর্যাপ্ত হাইড্রেশন পায় না, পর্যাপ্ত পুষ্টিও পায়।

হিউমিডিফায়ার ব্যবহার করুন

এয়ার কন্ডিশনার ত্বককে শুষ্ক করে দিতে পারে। এর কারণ হল  আর্দ্রতা শোষণ করে, যার কারণে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। এজন্যে বাড়িতে হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন। যার ফলে আর্দ্রতার ভারসাম্য বজায় থাকবে এবং থাকার জায়গা শুষ্ক হবে না।

Advertisement