scorecardresearch
 

Durba Grass Benefits: রক্তশূন্যতা-অনিদ্রা দূর করতে দারুণ উপকারী দূর্বা ঘাস, জানুন চমৎকার গুণগুলি

Durba Grass Benefits: দূর্বা ঘাসের ধর্মীয় তাত্পর্য জানেন না এমন কেউ নেই। ভগবান গণেশ, লক্ষ্মী পুজো, সরস্বতী, দুর্গা পুজোতে নিবেদন করা হয়। কিন্তু জানেন কি এর অনেক ঔষধি গুণাগুণও রয়েছে? শুধু স্বাস্থ্য বজায় রাখতে নয়, সৌন্দর্য বজায় রাখতেও এটি ব্যবহার করা যায়।

Advertisement
দূর্বা ঘাস/ প্রতীকী ছবি দূর্বা ঘাস/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • দূর্বা ঘাসের ধর্মীয় তাত্পর্য জানেন না এমন কেউ নেই
  • ভগবান গণেশ, লক্ষ্মী পুজো, সরস্বতী, দুর্গা পুজোতে নিবেদন করা হয়
  • কিন্তু জানেন কি এর অনেক ঔষধি গুণাগুণও রয়েছে?

Durba Grass Benefits: দূর্বা ঘাসের ধর্মীয় তাত্পর্য জানেন না এমন কেউ নেই। ভগবান গণেশ, লক্ষ্মী পুজো, সরস্বতী, দুর্গা পুজোতে নিবেদন করা হয়। কিন্তু জানেন কি এর অনেক ঔষধি গুণাগুণও রয়েছে? শুধু স্বাস্থ্য বজায় রাখতে নয়, সৌন্দর্য বজায় রাখতেও এটি ব্যবহার করা যায়। খুব কম লোকই জানেন যে হিন্দু আচার-অনুষ্ঠানে ব্যবহার করা ছাড়াও, যৌন রোগ, লিভারের রোগ, কোষ্ঠকাঠিন্যের মতো অনেক সমস্যার চিকিৎসায়  ঘাসকে একটি ওষুধ হিসাবে বিবেচনা করা হয়। এর এমনই কিছু অলৌকিক উপকারিতা সম্পর্কে জেনে নিন।

আয়ুর্বেদ অনুসারে, দূর্বা ঘাসের স্বাদ কষা-মিষ্টি। এতে প্রোটিন, কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার, পটাসিয়াম পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। এটি খাওয়া শুধুমাত্র মুখের ঘা নিরাময়েই নয়, অনেক ধরনের পিত্ত ও কোষ্ঠকাঠিন্যের রোগ নিরাময়েও সাহায্য করে। পাকস্থলী, যৌন ও যকৃত সংক্রান্ত রোগের জন্য এই ঘাস কার্যকর বলে বিবেচিত হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

দূর্বা ঘাস শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। এতে উপস্থিত অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায়।

অনিদ্রা থেকে মুক্তি

অনিদ্রা, ক্লান্তি, স্ট্রেসের মতো রোগ নিরাময়ে উপকার করে।

ত্বকের সমস্যা

এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্যের কারণে এটি ত্বকের সমস্যায় উপকারী। এটি খেলে ত্বকের সমস্যা যেমন চুলকানি, ত্বকের ফুসকুড়ি এবং একজিমার মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর জন্য হলুদের সঙ্গে এই ঘাস পিষে পেস্ট তৈরি করে ত্বকে লাগালে এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

তৃষ্ণা থেকে মুক্তি

দূর্বার রস পান করলে বারবার জল তেষ্টা পায় না। এ ছাড়া ব্যক্তি অবাধে প্রস্রাব করলে এবং রক্তে উপস্থিত অপ্রয়োজনীয় তাপ ঠান্ডা হয় এবং ত্বক সংক্রান্ত রোগ থেকেও দূরে থাকে।

Advertisement

রক্তশূন্যতা দূর করে

দুর্বল জীবনযাপনের কারণে প্রতি দ্বিতীয় ব্যক্তি রক্তশূন্যতার শিকার হচ্ছেন। এই ধরনের রোগে আক্রান্ত হলে দূর্বার রস অমৃত হতে পারে। আসলে এর রসকে সবুজ রক্তও বলা হয়, কারণ এটি পান করলে রক্তশূন্যতার সমস্যা দূর হয়। রক্ত বিশুদ্ধ করার পাশাপাশি এটি শরীরের লোহিত রক্ত ​​কণিকা বাড়াতেও কাজ করে। এটি খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যায়।

চোখের জন্য উপকারী

সকাল বেলা খালি পায়ে দূর্বা ঘাসের ওপর দিয়ে হাঁটলে চোখের জ্যোতি বাড়ে। এছাড়া, সকালে এর তাজা রস খেলে মানসিক রোগে অসাধারণ উপকার পাওয়া যায় এবং চর্মরোগ থেকেও মুক্তি পাওয়া যায়।

মুখের আলসার

এর পাতা গরম জলে সেদ্ধ করে প্রতিদিন গার্গল করলে মুখের ঘা দূর হয়।

Advertisement