scorecardresearch
 

Cholesterol reducing fruits and vegetables: গরমেও জব্দ জেদি কোলেস্টেরল, খেতে হবে এই সব সস্তা জিনিস

অনেক ফল ও সবজি শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি কোলেস্টেরল কমাতে কাজ করে। ফল ও সবজিতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেল, যা শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করতে কাজ করে।

Advertisement
এসব খেলেই হু হু করে কমবে কোলেস্টের এসব খেলেই হু হু করে কমবে কোলেস্টের
হাইলাইটস
  • উচ্চতর কোলেস্টেরল একটি গুরুতর সমস্যা
  • হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য অনেক গুরুতর হার্ট সংক্রান্ত সমস্যা হতে পারে


গরমকালে অনেকেই  ঠান্ডা আইসক্রিম, ঠান্ডা পানীয় এবং অন্যান্য চিনিযুক্ত পানীয় খান। কিন্তু এই ধরনের জিনিস আপনার কোলেস্টেরলের মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে। উচ্চতর কোলেস্টেরল একটি গুরুতর সমস্যা, যা হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য অনেক গুরুতর হার্ট সংক্রান্ত সমস্যা হতে পারে। আপনি কয়েকটি জিনিস খেলে কোলেস্টেরল আবার নিয়ন্ত্রণে রাখতে পারেন। অনেক ফল ও সবজি শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি কোলেস্টেরল কমাতে কাজ করে। ফল ও সবজিতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেল, যা শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করতে কাজ করে।

গরমকালে প্রচুর তাজা এবং রসালো ফল ও সবজি পাওয়া যায়। তরমুজ, লেবু, শসা, ঢেঁড়শ, আম, কমলা লেবু, এই সবই হার্টকে সুস্থ রাখতে কাজ করে। খারাপ কোলেস্টেরল কমাতে আপনাকে নীচে উল্লিখিত ফল এবং শাকসবজি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।

আরও পড়ুন: Best Way To Eat Cucumber: খোসা-সহ নাকি খোসা ছাড়িয়ে, শশা কীভাবে খেলে পাবেন বেশি উপকার?

ঢেঁড়শ

গরমকালে প্রচুর ঢেঁড়শ পাওয়া যায়। এই সবজিতে ভিটামিন কে, সি এবং এ এবং ম্যাগনেসিয়াম, ফোলেট এবং ফাইবার এর মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। এটি খারাপ কোলেস্টেরল কমাতে সহায়ক। ওকরায় পেকটিন নামক একটি উপাদান রয়েছে, যা এলডিএল কমাতে উপকারী। এছাড়াও, এটি মলত্যাগের মধ্য দিয়ে অতিরিক্ত কোলেস্টেরল দূর করে।

করলা

তেতো তরকারি কেউ পছন্দ করে না। কিন্তু এই সবজিটি পুষ্টিগুণে ভরপুর। এটি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি দুর্দান্ত উৎস, যা কোলেস্টেরল কমানোর অন্যতম প্রধান কারণ। এটি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমায়।

পটল

Advertisement

পটল এমন একটি সবজি, যা সবাই খেতে ভালবাসে। এই সবজি উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে। এই সবজিটি ভিটামিন C, B1, B2 এবং A এর মতো পুষ্টিতে ভরপুর। এই সবজিটি ভাল কোলেস্টেরল বাড়ায়। এটি ওজন কমাতে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যায়ও সাহায্য করে।

তরমুজ

গরমকালে প্রখর রোদে এক গ্লাস তরমুজের রস খেলে প্রাণের আরাম হয়। তরমুজে রয়েছে লাইকোপিন, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

শসা

শসা গরমকালে অন্যতম প্রিয় খাবার। এতে জলের পরিমাণ বেশি থাকে, যা শরীর ঠান্ডা রাখে। এতে ফাইটোস্টেরল রয়েছে যা উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমায়। এছাড়াও, এতে পেকটিন রয়েছে যা একটি দ্রবণীয় ফাইবার যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

Advertisement