scorecardresearch
 

এই দই খেলেই কমবে বয়স, ভারতীয় বিজ্ঞানীদের আবিষ্কারে চাঞ্চল্য

ভারতীয় বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন এক বিশেষ রকমের ব্যাক্টিরিয়াযুক্ত দই। এই দই খেলেই আটকে থাকবে বয়স। যৌবন ধরে রাখবে এই দই। জানুন বিস্তারিত।

এই দই এই দই
হাইলাইটস
  • বিশেষ রকমের ব্যাক্টিরিয়াযুক্ত দই
  • ভারতীয় বিজ্ঞানীদের আবিষ্কারে চাঞ্চল্য
  • এই দই খেলেই কমবে বয়স

আপনি কী বার্ধক্য সম্পর্কে উদ্বিগ্ন এবং বয়স ধীরে ধীরে শরীরে প্রকাশ পাচ্ছে বলে মনে করছেন? গবেষকরা আপনার বয়সকে রুখে দিয়ে যুবক বা যুবতী করার একটি উপায় খুঁজে পেয়েছেন। ভারতীয় বিজ্ঞানীদের একটি দল একটি দই তৈরি করেছে, যা বয়স্কদের স্বাস্থ্যকর বার্ধক্য প্রচার করতে পারে এবং দীর্ঘায়ু উন্নত করতে পারে। দলটি ল্যাকটোব্যাসিলাস প্লান্টারাম নামে একটি প্রোবায়োটিক ব্যাকটেরিয়া চিহ্নিত করেছে যা স্বাস্থ্যকর বার্ধক্য বাড়াতে পারে।

নোবেল বিজয়ী ডক্টর এলি মেচনিকফের প্রস্তাবের উপর ভিত্তি করে, বিজ্ঞানীরা গ্যাঁজানো দুগ্ধজাত পণ্য থেকে পরবর্তী প্রজন্মের প্রোবায়োটিক ব্যাকটেরিয়া শনাক্ত করেছেন।

চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি সত্ত্বেও, একটি স্বাস্থ্যকর জীবনকাল বাড়ানোর ক্ষেত্রে অনেক কিছু সমাধান করতে হবে। বার্ধক্য সাধারণত স্থূলতা, নিউরোডিজেনারেটিভ রোগ (পারকিনসনস, আলঝেইমারস), কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস, ক্যান্সার, অটোইমিউন রোগ এবং প্রদাহজনক অন্ত্রের রোগের মতো বয়স-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলির উচ্চ ঝুঁকির সাথে যুক্ত। এগুলি ভারত এবং চিনের মতো জনবহুল দেশগুলিতে স্বাস্থ্যকর বার্ধক্যের উদ্বেগ বাড়ায়।

গুয়াহাটির ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড স্টাডি ইন সায়েন্স অ্যান্ড টেকনোলজির (আইএএসএসটি) বিজ্ঞানীরা সুস্থ জীবনযাপনের জন্য ব্যাকটেরিয়া অনুসন্ধান করছেন। তারা প্রোবায়োটিক ব্যাকটেরিয়া Lactobacillus Plantarum JBC5 আবিষ্কার করেন এবং Caenorhabditis Elegans নাতিশীতোষ্ণ মাটির পরিবেশে বসবাসকারী একটি মুক্ত-জীবিত, স্বচ্ছ নেমাটোড নামক একটি মডেল জীবের উপর পরীক্ষা করেন।

ছবি
প্রোবায়োটিক ব্যাকটেরিয়া ল্যাক্টোব্যাসিলাস প্লান্টারাম। (ছবি: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়)

অ্যান্টিঅক্সিডেন্ট স্টেট জার্নালে প্রকাশিত গবেষণার ফলাফল, "প্রো-দীর্ঘায়ুতে একটি একক ব্যাকটেরিয়ামের ক্ষমতা এবং অন্ত্রের অখণ্ডতা এবং জ্ঞানীয় কার্যকারিতা বৃদ্ধি সহ স্বাস্থ্যকর বার্ধক্যের বৈশিষ্ট্যগুলি এটিকে পরবর্তী হিসাবে প্রচারের জন্য একটি আদর্শ প্রার্থী করে তোলে- প্রজন্মের প্রোবায়োটিক।"

ডাঃ মজিবুর আর. খানের নেতৃত্বে, দলটি দেখিয়েছে যে ল্যাকটোব্যাসিলাস প্লান্টারাম JBC5 মডেল জীবের মধ্যে অ্যান্টিঅক্সিডেটিভ, সহজাত অনাক্রম্যতা এবং সেরোটোনিন-সংকেত পথগুলিকে সংশোধন করে দীর্ঘায়ু এবং স্বাস্থ্যকর বার্ধক্য উন্নত করে। ব্যাকটেরিয়া সি. এলিগানের গড় আয়ুকে নিয়ন্ত্রণের (অচিকিৎসা না করা) তুলনায় ২৭.৮১ শতাংশ বাড়িয়েছে। "এলপিবিসি 5-প্ররোচিত দীর্ঘায়ু আরও ভাল বার্ধক্য-সম্পর্কিত বায়োমার্কারগুলির সাথে ছিল, যেমন শারীরিক কার্যকারিতা, চর্বি এবং লিপোফুসিন জমা করা," গবেষকরা গবেষণায় বলেছেন।

IASST-এর ডিরেক্টর প্রফেসর আশিস কে. মুখার্জি, মতামত দিয়েছেন যে প্রোবায়োটিক বয়স-সম্পর্কিত রোগের সূত্রপাতকে বিলম্বিত করার প্রতিশ্রুতি দেয়, যেমন স্থূলতা, জ্ঞানীয় কার্যকারিতা হ্রাস এবং বয়স্কদের অনাক্রম্যতা।

দলটি এখন ব্যাকটেরিয়া ব্যবহার করে বিকশিত দইয়ের পেটেন্টের জন্য দাখিল করেছে এবং আশা করছে যে প্রোবায়োটিক শীঘ্রই বাণিজ্যিকীকরণ করা হবে যাতে ল্যাবরেটরি-উত্পাদিত প্রযুক্তি সাধারণ মানুষের কাছে পৌঁছায়।

 
; ; ;