scorecardresearch
 

Egg Bad Combination : এই খাবারগুলির সঙ্গে কখনওই খাবেন না ডিম, ফল হতে পারে মারাত্মক

প্রচুর মানুষেরই নিয়মিত খাদ্যতালিকায় থাকে ডিম। পুষ্টিবিদদের অনেকেই বলেন ব্রেকফাস্টে ডিম খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। এক্ষেত্রে সেদ্ধ বা অমলেট করেও খাওয়া যায় ডিম। তবে কয়েকটি খাবার রয়েছে, যেগুলির সঙ্গে ডিম একেবারেই খাওয়া উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক সেই খাবার গুলি কী কী। 

Advertisement
ডিম ডিম
হাইলাইটস
  • ডিম খুবই জনপ্রিয় খাবার
  • অনেকেই নিয়মিত খান
  • কিছু খাবারের সঙ্গে খাওয়া উচিত নয়

ডিম একটি অত্যন্ত পুষ্টিকর খাদ্য। প্রচুর মানুষেরই নিয়মিত খাদ্যতালিকায় থাকে ডিম। পুষ্টিবিদদের অনেকেই বলেন ব্রেকফাস্টে ডিম খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। এক্ষেত্রে সেদ্ধ বা অমলেট করেও খাওয়া যায় ডিম। তবে কয়েকটি খাবার রয়েছে, যেগুলির সঙ্গে ডিম একেবারেই খাওয়া উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক সেই খাবার গুলি কী কী। 

১. রোস্টেড মাংস ও ডিম - এই দুটি খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ এই দুটিতেই থাকে প্রচুর পরিমানে প্রোটিন ও ফ্যাট, যা আপনার অলসতার কারণ হয়ে উঠতে পারে। তাই এই দুটি খাবার একসঙ্গে না খাওয়ারও পরামর্শ দেওয়া হয়। 

২. চিনি ও ডিম - চিনি ও ডিম একসঙ্গে না খাওয়াই উচিত। কারণ এই দুটি জিনিসের কম্বিনেশনে নির্গত অ্যামিনো অ্যাসিড শরীরের জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে। এটি রক্ত জমাট বাঁধার সমস্যাকেও বাড়িয়ে তুলতে পারে।

৩. সোয়া মিল্ক ও ডিম - অনেকেই সোয়া মিল্কের সঙ্গে ডিম খান। তবে এটি উচিত নয়। কারণ সয়া মিল্কের সঙ্গে ডিম খেলে শরীরে প্রোটিন শোষণ প্রক্রিয়া ব্যাহত হয়।

৪. চা ও ডিম - বহু মানুষ চা-এর সঙ্গে ডিম খান। তবে জেনে রাখুন, এই দুটি একসঙ্গে খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। এর ফলে আগামিদিনে আরও বেশকিছু শারীরিক সমস্যাও দেখা দেয়। 

৫. দুধের জিনিস ও ডিম - এমন আরও অনেক জিনিস আছে যেগুলির সঙ্গে ডিম খাওয়া উচিত নয়। যেমন তরমুজের সঙ্গে ডিম খাবেন না। এছাড়াও বিনস, পনির, দুধ বা দুধ থেকে তৈরি যেকোনও জিনিসের সঙ্গে ডিম খাওয়া এড়িয়ে চলুন। 

আরও পড়ুন'তমোঘ্নকে সুদীপদাই ঢুকিয়েছে', বিস্ফোরক কুণাল, একই সুর তাপসেরও

Advertisement

 

Advertisement