scorecardresearch
 

Eid 2023 Special Food: শুরু ইদের কাউন্টডাউন! বিরিয়ানি থেকে সেমাই, এই পদগুলি মেনুতে থাকা মাস্ট

Eid 2023 Cuisines: শুরু হয়ে গিয়েছে এবছরের ইদের কাউন্টডাউন। ইদ মানেই বিশেষ নামাজ, কোলাকুলি করে মোবারক জানানো সকলকে, নতুন জামাকাপড়, নাচ-গান, আড্ডা আর খাওয়া - দাওয়া।

Advertisement
ইদের খাবার ইদের খাবার

একমাসব্যাপী পবিত্র রমজান মাস (Ramadan) পালনের পর আসে মুসলমান ধর্মাবলম্বীদের (Muslim) প্রধান উৎসব খুশীর ইদ (Eid) বা ইদ উল-ফিতর (Eid Ul-Fitr)। এই উৎসব 'মিঠি ইদ' নামেও পরিচিত। ইসলামী ক্যালেন্ডার (হিজরি) অনুযায়ী নবম মাসটি হল রমজান মাস। আর দশম মাস অর্থাৎ শাওয়ালের প্রথম দিনটি বিশ্বব্যাপী উদযাপিত হয় ইদ।

ভারতবর্ষের সকলে মুসলমানরা মেতে ওঠেন বিশেষ এই উৎসবে। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে এবছরের ইদের কাউন্টডাউন। ইদ মানেই বিশেষ নামাজ, কোলাকুলি করে মোবারক জানানো সকলকে, নতুন জামাকাপড়, নাচ-গান, আড্ডা আর খাওয়া - দাওয়া। সব মিলিয়ে চুটিয়ে উপভোগ করেন এই উৎসব। চাঁদ রাত, অর্থাৎ একদিন আগে থেকেই বাড়িতে বাড়িতে শুরু হয়ে  যায় রান্নাবান্না। এদিনের মেনুতে প্রায় সব বাড়িতেই নানা পদ থাকলেও কয়েকটি বিশেষ রান্না ছাড়া ইদ (Eid Special Food) ভাবাই যায় না। জানেন কী কী?

 

eid al fitr er khaoar muslim festivals

* বিরিয়ানি 

দেশের যে কোনও প্রান্তের বিরিয়ানি জনপ্রিয়। এই মুঘল খাবার পছন্দ করেন না, এরকম খুব কম মানুষই আছেন। স্থান ও পছন্দ বিশেষে রকমারি বিরিয়ানি তৈরি হয় ইদে। 

 

eid al fitr er khaoar muslim festivals

* লাচ্ছা পরোটা 

সব মুসলমান বাড়িতেই ইদের দিন লাচ্ছা পরোটা হয়। এই বিশেষ পরোটায় অনেকগুলি স্তর থাকে। মাংস বা সেমাইয়ের সঙ্গে এর স্বাদ একেবারে আলাদা। 

আরও পড়ুন:  ইফতার বা ইদে বাড়িতেই বানান লা জবাব চিকেন সাসলিক, জানুন রেসিপি

* কাবাব 

ইদের আরও একটি গুরুত্বপূর্ণ মুঘল খাবার হল কাবার। শিক, বটি, রেশমি, গলৌটি, টিক্কা কিংবা আরও ভিন্ন ধরণের কাবাব তৈরি করা হয় এই বিশেষ উৎসবে। 

Advertisement

 

eid al fitr er khaoar muslim festivals

* হালিম 

ইদের একটা বিশেষ আকর্ষণ হল হালিম। ভিন্ন ধরণের মাংস ও আরও নানা উপকরণ দিয়ে তৈরি এক বিশেষ ডাল জাতীয় এই পদ খুবই স্বুসাদু ও উপকারী। রমজানের সময় থেকেই হালিম খাওয়ার রীতি প্রচলিত।  

আরও পড়ুন: এবছর কবে পালিত হবে ইদ? জানুন খুশির উৎসবের তারিখ, গুরুত্ব


 
* দুধ সেমাই / লাচ্ছা সেমাই   

 উৎসব মানেই মিষ্টি মুখ। আর ইদ তা থেকে বাদ যায় না। এই উৎসবের খুব পরিচিত এবং আবশ্যিক একটা পদ হল সেমাই। যেটি বাড়ি বিশেষে তৈরি হয় নানা উপকরণ দিয়ে। 

 

eid al fitr er khaoar muslim festivals

* জর্দা সেমাই

ইদে আরও এক রকমের সেমাই খুব জনপ্রিয়। তা হল জর্দা সেমাই বা শুকনো সেমাই। জিভে জল আনা এই মিষ্টি বানানোও খুব সহজ। 

আরও পড়ুন: হাড় মজবুতের জন্য যথেষ্ট নয় ১ গ্লাস দুধ, এই ৬ জিনিস ক্যালসিয়ামের 'পাওয়ার হাউজ'

* ফিরনি

মূলত পারস্যের খাবার হলেও এটি ভারতে প্রথম নিয়ে আসেন মুঘলরাই। ভারতের এই মিষ্টি ইদেও খুব জনপ্রিয়।  

 

eid al fitr cuisines


ইদ -উল -ফিতর ২০২৩ -এর তারিখ (Eid Al-Fitr 2023 Date) 

গ্রেগোরিয়ান ক্যালেন্ডার অনুসারে ইদ-উল-ফিতর-র কোনও নির্দিষ্ট দিন নেই। দশম মাসের আগে আকাশে চাঁদ দেখা যাওয়ার পরেই ইদ পালিত হয়। সুতরাং, রমজানের শেষ দিনে চাঁদ দেখার পরের দিন খুশীর ইদ পালন হয়। শাওয়ালের চাঁদটি সৌদি আরবে প্রথম দেখা যায়। আর সে অনুযায়ী অন্যান্য দেশে ইদ পালনের তারিখটি নিশ্চিত হয়। এই বছর, ভারতে রমজান শুরু হয়েছিল ২৪ মার্চ, শুক্রবার থেকে। তাই মনে করা হচ্ছে ইদ-উল-ফিতর পড়বে ২২ অথবা ২৩ এপ্রিল। যদিও ভারতে ইদের তারিখ নির্ভর করছে সৌদি আরবে চাঁদ দেখা অবধি। 

 

Advertisement