scorecardresearch
 

Face Pack For Glowing Skin: এসে গেছে পুজো! ত্বককে রাতারাতি উজ্জ্বল করুন এই ৫ ঘরোয়া ফেসপ্যাকে

Face Pack For Glowing Skin -Durga Puja Skincare: পুজোর স্কিনকেয়ার পদ্ধতিতে আপনাকে অবশ্যই একটি কার্যকর সানস্ক্রিন যোগ করতে হবে। সেই সঙ্গে রাতারাতি উজ্জ্বল ত্বক পেতে, বাড়িতেই বানাতে পারেন এই ফেসপ্যাকগুলি।

প্রতীকী ছবি প্রতীকী ছবি

চলছে উৎসবের মরসুম। দুর্গা পুজো একেবারে দোরগোড়ায়। আর পুজো মানেই খাওয়া- দাওয়া, ঘুরতে যাওয়া, আড্ডার পাশাপাশি সাজগোজ করা। পুজোর এই কয়েকদিন প্রচুর মেকআপ করেন অনেকেই। সেই সঙ্গে জীবনযাত্রাও ভিন্ন হয়, বছরের অন্য সময়ের থেকে। তাই আগে থেকেই ত্বকের কথা ভুলে যাওয়া উচিত নয়। 

আপনি যদি ত্বকের ভাল যত্ন না নেন, তার জন্য দীর্ঘদিন ভুগতে হবে।  সূর্যের তাপে ঘোরা, ধুলো-ময়লা -দূষণ, কম ঘুম, মেকআপ এবং সেই সঙ্গে বাইরের খাবার খাওয়া, এই সবের কারণে ত্বকে খারাপ প্রভাব পড়ে। যার ফলে ব্রণ, রোদে পোড়া, ট্যানিং এবং আরও অনেক সমস্যা দেখা দেয়। পুজোর স্কিনকেয়ার পদ্ধতিতে আপনাকে অবশ্যই একটি কার্যকর সানস্ক্রিন যোগ করতে হবে। সেই সঙ্গে রাতারাতি উজ্জ্বল ত্বক পেতে, বাড়িতেই বানাতে পারেন এই ফেসপ্যাকগুলি। রইল টিপস... 

 

Face Pack For instant Glowing Skin during Durga pujor rupcharcha

* মধু, দই ও গোলাপজলের ফেসপ্যাক

একটি পাত্রে এক চামচ মধু, জল এবং গোলাপ জল মিশিয়ে নিন। আপনার মুখে সমানভাবে প্রয়োগ করুন এবং প্রায় ১৫ মিনিট রেখে, জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি আপনার মুখে তাৎক্ষষণিক উজ্জ্বলতা দেখতে পাবেন। এটি শুষ্ক ত্বকের জন্য সবচেয়ে উপযুক্ত। তৈলাক্ত ত্বকের যাদের, তারা ফেসপ্যাকটি তৈরি করার সময় একটু কম পরিমাণে মধু ব্যবহার করতে পারেন।

মধু এবং দই উভয়ই আপনার ত্বকে শীতল এবং ময়শ্চারাইজিং প্রভাব ফেলে। অন্যদিকে গোলাপজল ত্বককে হাইড্রেট করে এবং একটি সতেজ আভা দেয়।

 

Face Pack For instant Glowing Skin during Durga pujor rupcharcha

* মুলতানি মাটি ও গোলাপজলের ফেসপ্যাক

সামান্য গোলাপ জলের সঙ্গে মিশিয়ে মুলতানি মাটির একটি প্যাক তৈরি করে লাগান। প্যাকটি শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বক শুষ্ক মনে হলে, আপনি এর সঙ্গে কিছুটা দুধের সর যোগ করতে পারেন। মুখ ছাড়া, গলা, পিঠ, হাত ও পায়েও আপনি এই প্যাক লাগাতে পারেন। 

সূর্যের ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে দুর্দান্ত মুলতানি মাটি  এবং এর শীতল প্রভাবও রয়েছে। আপনার ত্বকের টোনকেও সাহায্য করে এটি।

Face Pack For instant Glowing Skin during Durga pujor rupcharcha

* টমেটো, দই ও লেবুর ফেসপ্যাক

একটি টমেটো কুড়িয়ে কিছুটা দই এবং কয়েক ফোঁটা লেবু যোগ করুন। এবার একটি মিশ্রণ তৈরি করে মুখে লাগান। এক বা দু'মিনিটের জন্য বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। আপনার মুখে মাস্কটি আরও ১০ মিনিটের জন্য রেখে, এরপরে জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বককে সম্পূর্ণরূপে পুনরুজ্জীবিত করতে এই প্যাক দারুণ কাজ করে।  

অ্যান্টি-অক্সিডেন্টের গুণাগুণে সমৃদ্ধ টমেটো প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। এটি লোমকূপ শক্ত করতেও সাহায্য করে এবং একটি ভাল টোনার হিসেবে কাজ করে। লেবু ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং ত্বকে এক্সফোলিয়েটিং প্রভাব ফেলে।

 

Face Pack For instant Glowing Skin during Durga pujor rupcharcha

 

* ওটস ও  আমন্ডের ফেসপ্যাক 

১০ টি মতো আমন্ড সারা রাত ভিজিয়ে রাখুন এবং পরের দিন গুঁড়ো করে নিন। এর সঙ্গে এক চামচ ওটস এবং কিছুটা দই মিশিয়ে নিন। আপনার ত্বকের ধরন অনুযায়ী ১/২ চামচ মধু বা গোলাপ জল যোগ করুন (শুষ্ক ত্বকের জন্য মধু এবং তৈলাক্ত ত্বকের জন্য গোলাপ জল)। সমস্ত উপাদানের একটি ভাল মিশ্রণ তৈরি করুন। আপনার মুখে প্যাকটি লাগান এবং বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আমন্ড ভিটামিন- ই সমৃদ্ধ এবং ত্বককে নরম ও পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। অন্যদিকে ওটস প্রাকৃতিক স্ক্রাব হিসেবে কাজ করে এবং ত্বককে এক্সফোলিয়েট করে। এগুলি ব্ল্যাকহেডস দূর করতেও সাহায্য করে।

 

Face Pack For instant Glowing Skin during Durga pujor rupcharcha

* শসা ও মধুর ফেসপ্যাক 

এই প্যাকটি তৈরি করা খুব সহজ। একটি শসা গ্রেট করে, এতে কিছুটা মধু যোগ করতে হবে। এরপর মিশ্রণটি মুখে লাগান এবং ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

মধুর ময়শ্চারাইজিং বৈশিষ্ট্যের সঙ্গে মিলিত শসার শীতল প্রভাব আপনার ত্বকের সমস্যাগুলিকে দূরে রাখবে।