scorecardresearch
 
 

Father's Day 2021: বাবাদের জন্য বিশেষ দিন! জানুন ফাদার্স ডে-র তারিখ ও গুরুত্ব

ভিন্ন ভাষা ও সমাজে ডাকা হয় আলাদা নামে। কিন্তু প্রায় সব বাবারাই তাঁদের সন্তানের কাছে বটবৃক্ষসম। যদিও কয়েকটি শব্দে বাবাদের সংজ্ঞা দেওয়া মুশকিল। প্রতি বছর, বিশ্বজুড়ে পালিত হয় 'পিতৃ দিবস' বা 'ফাদার্স ডে' (Father's Day)। 

ফাদার্স ডে ২০২১ ফাদার্স ডে ২০২১
হাইলাইটস
  • ভিন্ন ভাষা ও সমাজে ডাকা হয় আলাদা নামে। কিন্তু প্রায় সব বাবারাই তাঁদের সন্তানের কাছে বটবৃক্ষসম।
  • প্রতি বছর, বিশ্বজুড়ে পালিত হয় 'ফাদার্স ডে'।
  • দিনটি প্রথম ঘোষণা করা হয় আমেরিকাতে।

আমাদের সকলের জীবনের একটা বটবৃক্ষের প্রয়োজন হয়। সকলেই চোখ বন্ধ করে যার ওপর ভরসা করতে পারি, যিনি কখনও আমাদের ইচ্ছাকে অস্বীকার করে না, বরং অজান্তেই পিছন থেকে সমর্থন করে যান, সেই নিঃশর্ত ভালবাসা এবং আশ্রয়ের সম্পর্ককে আমরা বাবা (Father) বলি।

ভিন্ন ভাষা ও সমাজে ডাকা হয় আলাদা নামে। কিন্তু প্রায় সব বাবারাই তাঁদের সন্তানের কাছে বটবৃক্ষসম। যদিও কয়েকটি শব্দে বাবাদের সংজ্ঞা দেওয়া মুশকিল। বলা চলে নিখাদ ভালবাসা এবং স্নেহের সঠিক সংজ্ঞা বাবা। হাজারো ব্যস্ততার মধ্যেও আমাদের জীবনকে আরও উন্নত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যান তাঁরা। প্রতি বছর, বিশ্বজুড়ে পালিত হয় 'পিতৃ দিবস' বা 'ফাদার্স ডে' (Father's Day)। 

ফাদার্স ডে ২০২১ তারিখ: Father's Day 2021 Date

পৃথিবী জুড়ে বিভিন্ন সময়ে এই দিন উদযাপন হলেও, জুন মাসের তৃতীয় রবিবার ভারতে পালিত হয় 'ফাদার্স ডে'। এই বছর এই বিশেষ দিনটি পড়েছে ২০ জুন। 

father's Day ফাদার্স ডে


ফাদার্স ডে-র সূচনা ও গুরুত্ব: Father's Day History & Significance  

ফাদার্স ডে-র প্রথম প্রস্তাবটি এনেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সোনোরা স্মার্ট ডড যার বাবা উইলিয়াম জ্যাকসন স্মার্ট আমেরিকার গৃহযুদ্ধের সৈনিক ছিলেন। মা মারা যাওয়ার পরে সোনোরা এবং তার পাঁচ ভাইবোনকে বড় হওয়া তাঁদের বাবার কাছেই। সেই  কৃতজ্ঞতা স্বীকার করতে এই ভাবেই তিনি ফাদার্স ডে- উদযাপনের ধারণা দেন প্রথম।

এরপর ১৯১০ সালের ১৯ জুন আমেরিকাতে প্রথম পিতৃ দিবস অর্থাৎ ফাদার্স ডে পালিত হয়েছিল। পরে ১৯৬৬ সালে রাষ্ট্রপতি লিন্ডন বি জনসন, সমস্ত বাবাদের সম্মান জানিয়ে প্রথম ইস্তাহার জারি করেন এবং জুনের তৃতীয় রবিবারকে ফাদার্স ডে হিসাবে ঘোষণা করেন।

father's Day ফাদার্স ডে

এই দিনটিতে বাবাদের ধন্যবাদ জানানো, তাঁদের প্রতি আমাদের ভালোবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। যদিও বিভিন্ন দেশ ভিন্ন কায়দায় উদযাপন করা হয় করা হয় ফাদার্স ডে। সেরকমই মাদার্স ডে, সিবলিংস ডে, গ্র্যান্ড পেরেন্টস ডে, ফ্যামিলি ডে, ফেন্ডশিপ ডে-র মতো বিশেষ দিনগুলি পালন করা হয়। এই দিনটি বিশ্বজুড়ে পিতৃত্ব ও পিতৃসত্তার গুরুত্ব এবং তাৎপর্য স্মরণ করিয়ে দেয়। 

যদিও অনেকে মনে করেন শুধু একদিন কেন, রোজ হয়ে উঠুক পিতৃ দিবস। তবে এই একবিংশ শতাব্দীতে,বাবাদের জন্য প্রতিটি দিন স্পেশাল করে তোলা কর্ম ব্যস্ততার ফাঁকে অসম্ভব। তাই একটা দিন যদি তাঁরা একটু 'স্পেশাল ফিল' করেন, তাহলে ক্ষতি কী?