scorecardresearch
 

Fatty Liver Treatment : ফ্যাটি লিভারের সমস্যায় আর চিন্তা নেই, সুস্থ রাখবে এই ৩ খাবার

লিভারের ওপরের অংশে চর্বি জমার কারণে মানুষকে বিভিন্ন শারীরিক সমস্যায় পড়তে হয়। তাই যদি কেউ ফ্যাটি লিভারের (Fatty Liver) সমস্যায় ভোগেন, তাহলে অবিলম্বে সেই বিষয়ে সচেতন হওয়া ও ব্যবস্থা নেওয়া উচিত। চলুন জেনে নেওয়া যাক কীভাবে ভাল থাকবে লিভারের স্বাস্থ্য?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রোজ মদ্যপানে হতে পারে লিভারের সমস্যা
  • অনেকেই ভোগেন ফ্যাটি লিভারের রোগে
  • এভাবে করতে পারেন নিরাময়

লিভার মাদবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। তবে প্রতিদিন অ্যালকোহল সেবন করলে বা বাইরের খাবার খেলে তা লিভারের ওপর মারাত্মক প্রভাব ফেলে। লিভারের ওপরের অংশে চর্বি জমার কারণে মানুষকে বিভিন্ন শারীরিক সমস্যায় পড়তে হয়। তাই যদি কেউ ফ্যাটি লিভারের (Fatty Liver) সমস্যায় ভোগেন, তাহলে অবিলম্বে সেই বিষয়ে সচেতন হওয়া ও ব্যবস্থা নেওয়া উচিত। চলুন জেনে নেওয়া যাক কীভাবে ভাল থাকবে লিভারের স্বাস্থ্য?

বেরি
বেরি মূলত দুই ধরনের। ক্র্যান বেরি এবং ব্লু বেরি উভয়ই লিভারের জন্য বিশেষ উপকারী বলে ধরা হয়। এতে রয়েছে অ্যান্থোসায়ানিন, যা লিভারকে যেকোনও ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা করে। এছাড়াও এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে সুস্থ রাখে। বেরি মস্তিষ্কের বিকাশের জন্যও বিশেষ কার্যকরী বলে বিবেচিত হয়।

রসুন
রসুন এক ধরনের সবজি যা মশলা হিসেবে ব্যবহৃত হয়। প্রায় সবার রান্নাঘরেই পাওয়া যায় রসুন। এটি খেলে ফ্যাটি লিভারের সমস্যা সহজেই কমানো যায়। পাশাপাশি এতে এনজাইমের মাত্রাও উন্নত হয়। এর অ্যালিসিন যৌগ পুরো শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। রসুনের অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্যও রয়েছে, যা লিভারকে পরিষ্কার ও শক্তিশালী করতে কাজ করে।

বিটের রস
রক্তক্ষরণ হলে মানুষকে বিটরুট বা ডালিমের রস পান করার পরামর্শ দেওয়া হয়। এগুলির অন্যান্য উপকারও রয়েছে। লিভারকে সুস্থ রাখতে প্রতিদিন বিটের রস খাওয়া উচিত। বিটরুটের রসে ফসফরাস, পটাসিয়াম এবং আয়রনের পরিমাণ বেশি থাকে। যার কারণে এই জুস লিভারকে সারাদিন কাজ করার জন্য সক্রিয় থাকতে সাহায্য করে এবং এর প্রতিদিন এর সেবন লিভার থেকে চর্বি দূর করতেও কার্যকরী। 

আরও পড়ুনজোড়া সুখবর? DA ছাড়া এভাবেও মাইনে বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের

 

Advertisement

Advertisement