scorecardresearch
 

Feeling Hungry: খাবার খেয়েও বারবার খিদে পায়; এই রোগগুলি শরীরে বাসা বাঁধেনি তো?

Feeling Hungry After Eating: পেট ভরা থাকলেও কি কিছু খেতে ভালো লাগছে? তাহলে এখনই সাবধান হওয়া উচিত। কারণ, এটি স্বাভাবিক নয়, এটি অনেক রোগের লক্ষণ। আসুন জেনে নেওয়া যাক খাবার খাওয়ার পরও ক্ষুধার্ত বোধের কী কী কারণ হতে পারে...

Advertisement
খাবার খেয়েও বারবার খিদে পায়; এই রোগগুলি শরীরে বাসা বাঁধেনি তো? খাবার খেয়েও বারবার খিদে পায়; এই রোগগুলি শরীরে বাসা বাঁধেনি তো?
হাইলাইটস
  • পেট ভরা থাকলেও কি কিছু খেতে ভালো লাগছে? তাহলে এখনই সাবধান হওয়া উচিত।
  • এটি স্বাভাবিক নয়, এটি অনেক রোগের লক্ষণ।

Feeling Hungry After Eating: আপনারও কি খাবার খেয়ে বারবার খিদে পায়। পেট ভরা থাকলেও কি কিছু খেতে ভালো লাগছে? তাহলে এখনই সাবধান হওয়া উচিত। কারণ, এটি স্বাভাবিক নয়, এটি অনেক রোগের লক্ষণ। ঘন ঘন ক্ষুধার্ত বোধ হওয়া এবং খাওয়ার ফলে ওজন বাড়তে পারে। আরও অনেক সমস্যাও এর জন্য দায়ী হতে পারে। আসুন জেনে নেই খাবার খাওয়ার পরও ক্ষুধার্ত বোধের কারণ কী হতে পারে...
 
কম ঘুম
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ঘুমের অভাবের কারণেও ঘন ঘন খিদে পেয়ে যেতে পারে। প্রত্যেকেরই অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত। এটি মস্তিষ্ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখতে সাহায্য করে। ভালো ঘুম হজম প্রক্রিয়ারও উন্নতি ঘটায়। ঘুম যখন সম্পূর্ণ হয় না, তখন ঘেরলিন হরমোন যা খিদে বৃদ্ধির ইঙ্গিত দেয়। এর ফলে বারবার খিদে পায়। তাই ভালো করে ঘুমান এবং পর্যাপ্ত ঘুমান।

আরও পড়ুন: আইসক্রিম খেলেই খুব মাথা ধরে? আসল কারণ জানুন
 
ডায়াবেটিস
অতিরিক্ত ক্ষুধামন্দার কারণও হতে পারে ডায়াবেটিস। ডায়াবেটিস রোগীর কোষে গ্লুকোজ পৌঁছায় না, যার কারণে শক্তি হওয়ার পরিবর্তে প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়। কখনও কখনও রক্তে সুগারের মাত্রা বেশি থাকলেও খিদের অনুভূতি হয়। এমন অবস্থায় একবার সুগারের মাত্রা পরীক্ষা করা উচিত।
 
থাইরয়েড
থাইরয়েড রোগীদেরও বারবার খিদে পায়। থাইরয়েড হরমোনের মাত্রা বেড়ে গেলে হাইপারথাইরয়েডিজম হয়। এটি গ্রেভস রোগ। এই অবস্থায়, ব্যক্তি অনুভব করেন যে তার পেট খালি এবং কিছু খাওয়ার ইচ্ছে তৈরি করে।
 
প্রোটিনের অভাব
আপনি যদি আপনার খাদ্যতালিকায় পর্যাপ্ত প্রোটিন গ্রহণ না করেন, তাহলে আপনার বারবার ক্ষুধা লাগতে পারে। কারণ প্রোটিনের সাহায্যে শুধুমাত্র সেই হরমোন তৈরি হয়, যা ক্ষুধা পূরণের ইঙ্গিত দেয়। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের গবেষণা অনুসারে, খাবারে পর্যাপ্ত প্রোটিন থাকলে আপনি দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করেন। এমন অবস্থায় খাবার খেয়েও যদি খিদে পায়, তাহলে খাদ্যতালিকায় আরও প্রোটিন সমৃদ্ধ জিনিস অন্তর্ভুক্ত করা উচিত।
 
মানসিক চাপ
অতিরিক্ত মানসিক চাপও ক্ষুধার্ত অনুভূতির কারণ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত মানসিক চাপের কারণে শরীরে করটিসল হরমোন বেড়ে যায়। এটি ক্ষুধা উপর একটি সরাসরি প্রভাব আছে. ডিপ্রেশন, অ্যাংজাইটি ডিজঅর্ডারেও ক্ষুধার সমস্যা বেশি হয়।

Advertisement

Advertisement