scorecardresearch
 

Fish Frying Tips: মাছ ভাজার সময় ফুটন্ত তেল ছিটকে আসে? জানুন কীভাবে আটকাবেন

Fish Frying Tips & Tricks: তেলে মাছ ভাজার কিছু টিপস রয়েছে, যার ফলে তেলের কম ছিটকে, ফোসকা পরার ভয় কম থাকে। তবে তার আগে জানুন, কেন মাছ তেলে দিলেই ছিটকে পড়তে শুরু করে, যার কারণে ফোসকা পরার আশঙ্কা থেকে যায়।

Advertisement
মাছ ভাজার সহজ উপায় মাছ ভাজার সহজ উপায়

মাছ অন্যান্য খাবার থেকে অনেক আলাদা। এটি খাওয়া থেকে শুরু করে তৈরি করা পর্যন্ত বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হতে পারে। মাছের কাঁটা থেকে শুরু করে গন্ধ এবং রান্নায় তেল ছিটানো পর্যন্ত অনেক সমস্যা থাকে। মাছের (Fish) প্রতি বাঙালির ভালোবাসার কথা প্রায় সকলের জানা। যারা এটি খেতে পছন্দ করেন এবং যারা রাঁধেন, তারাও জানেন কীভাবে এই সমস্ত বিষয়গুলি মোকাবেলা করতে হয়।

তেলে মাছ ভাজার কিছু টিপস রয়েছে, যার ফলে তেলের কম ছিটকে, ফোসকা পরার ভয় কম থাকে। তবে তার আগে জানুন, কেন মাছ তেলে দিলেই ছিটকে পড়তে শুরু করে, যার কারণে ফোসকা পরার আশঙ্কা থেকে যায়।

মাছ ভাজার সময় তেল ছড়িয়ে পড়ে কেন?

কথিত আছে যে, মাছ ভাজার সময় তেল ছিটকাবে না, এটা সম্ভব নয়। কিন্তু এর কারণ কী? আসলে, মাছে জলের পরিমাণ ৮০ শতাংশ। জলের পরিমাণ বেশি থাকায়, মাছ তেলে দিলেই ছিটকে পড়তে শুরু করে। মাছ ভাজার সময় তেল ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমাতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া যেতে পারে। 

আরও পড়ুন: দীর্ঘদিন কীভাবে মুরগী- খাসির মাংস তাজা রাখবেন? জানুন সংরক্ষণের ঘরোয়া টোটকা

মাছ ধুয়ে জলে ভিজিয়ে রাখুন: মাছের গন্ধ কমাতে বিভিন্ন ভাবে কয়েকবার জলে ধুয়ে নিতে হয়। এটা করলে মাছে জল জমে। তবে মাছ ভাজার সময় ছিটকানো এড়াতে প্রথমে মাছ শুকিয়ে নিন। এর জন্য মাছের টুকরো টিস্যু পেপারে রেখে শুকিয়ে, ভেজে নিন। এর ফলে তেল ছিটানো কমে যাবে।

মাছে প্রলেপ দেওয়া: মাছে ময়দা দিয়ে কোট বা প্রলেপ দিলে ভাজার সময় তেল ছড়িয়ে যায় না। যদি মাছের উপর ময়দার একটি স্তর রাখেন, তবে মাছের মধ্যে উপস্থিত জল ময়দা দ্বারা অনেকাংশে শোষিত হবে। যার কারণে তেল কম ছিটকে পড়বে।

Advertisement

আরও পড়ুন: কীভাবে পারফিউম লাগালে সুগন্ধ থাকবে দীর্ঘক্ষণ? রইল ঘরোয়া টোটকা

পাতলা ও ছোট মাছের টুকরো: মাছের ছোট টুকরো করলে জলের পরিমাণ কম থাকে। যা গরম তেল থেকে স্টিম আকারে বের করে নিতে হবে। পাতলা বা ছোটো টুকরো করে রান্না করতে কম সময় লাগবে। একইভাবে, মোটা টুকরো ভাজতে আরও সময় লাগবে এবং তেল ছিটকে পড়ার সম্ভাবনা বাড়বে।

লবণ সাহায্য করে: তেল গরম হলে সামান্য লবণ দিয়ে, এরপর মাছ ছাড়ুন। এর ফলে তেল ছিটে আসার সম্ভাবনা কম। 

 

Advertisement