scorecardresearch
 

Fish in Pregnancy: মাছেই বাড়ে শিশুর বুদ্ধি, গর্ভবতী মায়েদের আদর্শ ডায়েট, বলছে গবেষণা

Pregnancy Diet: মাছ খেলে মস্তিষ্ক ধারালো হয়, একথা বোধ হয় সকলের জানা। একটি গবেষণায় বলা হয়েছে, গর্ভাবস্থায় প্রচুর মাছ খেলে আগত সন্তানের উপকার হতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

মাছের (Fish) অনেক উপকারিতা রয়েছে। বিশেষত টাটকা মাছ খেলে নানা রোগের সঙ্গে লড়াই অনেক সহজ হয়। মাছ খেলে মস্তিষ্ক ধারালো হয়, একথা বোধ হয় সকলের জানা। একটি গবেষণায় বলা হয়েছে, গর্ভাবস্থায় (Pregnancy) প্রচুর মাছ খেলে আগত সন্তানের উপকার হতে পারে।

একটি গবেষণা থেকে জানা যাচ্ছে, গর্ভাবস্থায় মাছ খাওয়ার ফলে শিশুর মস্তিষ্ক সুস্থ থাকে। এই গবেষণাটি করেছেন জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ওমেগা ৬ এবং ওমেগা ৩- এর ভারসাম্য মস্তিষ্কের বিকাশের জন্য প্রয়োজনীয়। মাছে উপস্থিত পুষ্টিগুণ মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে কাজ করে, তাই একজন গর্ভবতী মহিলার খাদ্যতালিকায় মাছ অন্তর্ভুক্ত করা উচিত।

আরও পড়ুন: মাছের বিশ্রি আঁশটে গন্ধ- পিচ্ছিলভাব থাকছে? রইল সমাধানের ঘরোয়া টোটকা

তোহোকু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নরিকো সুমির মতে, একজন গর্ভবতী মহিলার সুষম পরিমাণে চর্বি খাওয়া ভ্রূণের মস্তিষ্কের বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাদের মতে, চর্বি বা লিপিডে উপস্থিত ওমেগা ৬ এবং ওমেগা ৩-এর মতো ফ্যাটি অ্যাসিডগুলি প্রাণী এবং মানুষের জন্য প্রয়োজনীয় পুষ্টির মধ্যে একটি।

আরও পড়ুন: গলায় আটকে যাওয়া মাছের কাঁটা মুহূর্তে বের করার সহজ টোটকা

এই গবেষণার জন্য, স্ত্রী ইঁদুরের উপর পরীক্ষা করা হয়েছিল। যখন স্ত্রী ইঁদুরকে ওমেগা ৬ এবং ওমেগা ৩ সমৃদ্ধ খাবার খাওয়ানো হয়নি, তখন তাদের  ছানার মস্তিষ্ক অতটা উন্নত হয়নি, জন্মের পর। বড় হওয়ার পর সে ইঁদুর ছানাদের মধ্যে অস্বাভাবিক আচরণও দেখা যায় অনেকক্ষেত্রে। গবেষক সুমির মতে, ইঁদুরের মস্তিষ্কের অস্বাভাবিকতা, ভ্রূণের মস্তিষ্কের স্টেম সেলের অকাল বার্ধক্যের কারণে। ওমেগা ৬ এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের ভারসাম্যহীনতার কারণে এই অবস্থার সৃষ্টি হয়। 

আরও পড়ুন: এই ধাতব পাত্রগুলিতে রান্না খাবার বিষের সমান, সুস্থ থাকতে সাবধান

Advertisement

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, গর্ভবতী মহিলাদের ডায়েটে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে মাছ রাখা জরুরি। তবে এক্ষেত্রে কার জন্য কতটা পরিমাণ সঠিক, তা জানতে পরামর্শ করুন চিকিৎসকের সঙ্গে। 

 

Advertisement