scorecardresearch
 

Fish Scale Removing Tips: বঁটি ছাড়া বাড়িতেই মাছের আঁশ ছাড়িয়ে ফেলুন এভাবে, রইল ঘরোয়া টোটকা

Fish Scale Removing Tips & Hacks: মাছের অনেক উপকারিতা রয়েছে। তবে সমস্যা হয়ে দাঁড়ায় আঁশ ছাড়ানোর ক্ষেত্রে। অনেকেই বঁটি দিয়ে আঁশ ছাড়াতে জানে না বা ভয় পায়।

Advertisement
বঁটি ছাড়া মাছের আঁশ ছাড়ানোর উপায় বঁটি ছাড়া মাছের আঁশ ছাড়ানোর উপায়

কথায় বলে 'মাছে- ভাতে বাঙালি'। মাছের (Fish) প্রতি বাঙালির ভালোবাসার কথা প্রায় সকলের জানা। ইলিশ, রুই, কাতলা, ভেটকি, পাবদা, পারশে, চিতল, কই, বাটা, মৌরলা ইত্যাধি ছোট- বড় টাটকা মাছ বাজার থেকে কেনার জন্য ভিড় জমে সকাল - সন্ধ্যে। বিশেষত উৎসবের আগের দিনগুলিতে মাছের দোকানে ভিড় থাকে চোখে পড়ার মতো। 

মাছের অনেক উপকারিতা রয়েছে। তবে সমস্যা হয়ে দাঁড়ায় আঁশ ছাড়ানোর ক্ষেত্রে। অনেকেই বঁটি দিয়ে আঁশ ছাড়াতে জানে না বা ভয় পায়। অন্যদিকে ব্যস্ততার জন্যেও অনেক সময় সমস্যা হয়। বর্তমানে স্মার্ট কিচেনের দৌলতে মাছের আঁশ অপসারণ মেশিনও পাওয়া যায়। তবে তা যদি না থাকে, সেক্ষেত্রে ভরসা করতে হয় মাছ বিক্রেতার উপর। জানুন কিছু ঘরোয়া টোটকা, যার ফলে সহজে মাছের আঁশ ছাড়াতে পারবেন। 

 

Fish Scale Removing Tips bengali how to remove fish scales at home easily

ভিনিগার

শুনতে অবাক লাগলেও, বঁটি ছাড়াই শুধু সামান্য ভিনিগারের সাহায্যে খুব সহজেই ছাড়িয়ে ফেলা যায় আস্ত একটি মাছের আঁশ। একটি পাত্রে জল নিয়ে, এর মধ্যে সামান্য ভিনিগার যোগ করে, মিশ্রণটিতে মাছ ৫ থেকে ১৫ মিনিট ডুবিয়ে রাখুন। এছাড়াও ভিনিগার সরাসরি মাছের গায়ে ঘষতে পারেন। এর ফলে মাছের গায়ের হড়হড়ে ভাব দূর হয়ে, আঁশ সহজে আলগা হয়ে আসবে। এবার আপনি কোনও ছুরি বা চামচ আঁশের উল্টো দিকে চালালে সহজেই আঁশগুলি উঠে আসবে।

আরও পড়ুন: শরীরের জন্য দারুণ কার্যকরী লইট্টা মাছ, শুঁটকি আকারে খেলে উপকার দ্বিগুণ

বঁটির বদলে ছুরি 

বঁটির ব্যবহার এখন অনেক কমে গেছে। তাই মাছের আঁশ ছাড়ানোর ক্ষেত্রেও ছুরির ব্যবহার করতে পারেন। তবে ছুরি বাছার ক্ষেত্রে কিছু জিনিস মাথায় রাখতে হবে। মাছের আঁশ ছাড়ানোর জন্যে ধারালো ৯-১০ ইঞ্চি মাপের 'শেফ নাইফ' ব্যবহার করাই বাঞ্ছনীয়। তা না থাকলে, ছোট ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন, ছুরিটি যেন ধারালো হয়। আপনার যদি ছুরি ব্যবহার করার অভ্যেস না থাকে, তাহলে প্রথমে ধীরে- ধীরে বেং খুব সাবধানে আঁশ ছাড়ানোই ভাল। 

Advertisement
Fish Scale Removing Tips bengali how to remove fish scales at home easily

কয়েন, ঝিনুকের খোল কিংবা চামচ

ছুরি বা বঁটির বদলে কয়েন, ঝিনুকের খোল কিংবা চামচ দিয়েও মাছের আঁশ সহজে তোলা সম্ভব। এর ফলে হাত কেটে যাওয়ার সম্ভাবনা থাকে না এবং কাজটিও খুব একটা কঠিন না।

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের সবচেয়ে বেশি কামড়ায় মশা! অবাক করা গবেষণা...

আটা 

বড় মাছের আঁশ কোনও ভাবে ছাড়ানো গেলেও, ছোট মাছের আঁশ ছাড়ানো আরও কঠিন। এজন্যে মাছের গায়ে সামান্য আটা লাগিয়ে নিতে পারেন। এর ফলে আঁশ ছাড়ানোর সময় মাছ হাত থেকে পিছলে যাবে না এবং গোটা প্রক্রিয়াটিও খানিকটা সহজ হবে।

 

Fish Scale Removing Tips bengali

নুন, লেবু 

 নুন, লেবু মেশানো জলে খানিকক্ষণ মাছ ডুবিয়ে রাখুন। এর ফলে মাছের আঁশ নরম হবে এবং ছাড়ানো তুলনামূলক সহজ হবে। এরপর চামচ বা ছুরি নিয়ে মাছের আঁশগুলি ছাড়িয়ে নিন সহজে।

আরও পড়ুন: আরশোলার উৎপাতে জেরবার? জানুন কীভাবে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

 

Advertisement