scorecardresearch
 

Sleeping Mistakes & Acne: ব্রণর সমস্যা পিছু ছাড়ছে না? ঘুমের সময় এই ৫ ভুল করছেন না তো

Sleeping Mistakes: ব্রণ অবশ্যই কারো জন্য সুখকর অভিজ্ঞতা নয়। আমরা যতই ব্রণ প্রতিরোধ করার চেষ্টা করি না কেন, এটি সবসময় ভুল সময়ে উঠে আসে। আপনার পরের দিন একটি গুরুত্বপূর্ণ প্রেজেন্টেশন হোক বা কোন বড় ইভেন্ট, আপনার ত্বকে ব্রণ সম্পূর্ণরূপে আপনার মেজাজ নষ্ট করতে পারে। মানসিক চাপ থেকে শুরু করে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ত্বকে কঠোর রাসায়নিক ব্যবহার করা, ব্রণের জন্য দায়ী অনেক কারণ। কিন্তু এমন একটি জিনিস রয়েছে যা ব্রণকে ট্রিগার করতে পারে, যা আমরা সবাই উপেক্ষা করি।

Advertisement
 ঘুমের ৫ ভুল যা ব্রণকে ট্রিগার করে ঘুমের ৫ ভুল যা ব্রণকে ট্রিগার করে

Sleeping Mistakes: ব্রণ অবশ্যই কারো জন্য সুখকর অভিজ্ঞতা নয়।  আমরা যতই ব্রণ প্রতিরোধ করার চেষ্টা করি না কেন, এটি সবসময় ভুল সময়ে উঠে আসে। আপনার পরের দিন একটি গুরুত্বপূর্ণ প্রেজেন্টেশন  হোক বা কোন  বড় ইভেন্ট, আপনার ত্বকে ব্রণ সম্পূর্ণরূপে আপনার মেজাজ নষ্ট করতে পারে। মানসিক চাপ থেকে শুরু করে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ত্বকে কঠোর রাসায়নিক ব্যবহার করা, ব্রণের জন্য দায়ী অনেক কারণ। কিন্তু এমন একটি জিনিস রয়েছে যা ব্রণকে ট্রিগার করতে পারে, যা আমরা সবাই উপেক্ষা করি।

মুখে ঘন ঘন ব্রণ হয়?
আমাদের ঘুমের ধরণ আমাদের ত্বকের অবস্থাকে প্রভাবিত করে এবং ব্রণর সমস্যা  হতে পারে। হ্যাঁ, আপনি ঠিক শুনেছেন। রাতের সময় ত্বকের জন্য সবচেয়ে ভালো সময়; এই সময় ত্বক পুনরুদ্ধার এবং পুনরুজ্জীবিত হয়। যাইহোক, কিছু ভুল আপনার ত্বককে সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত করতে পারে, এবং সকালে আপনার ঘুম ব্রণ নিয়ে ভাঙতে পারে। আপনি কি এই ভুলগুলো করছেন এবং ভাবছেন কেন আপনার সবসময় ব্রণ হয়? তাহলে এই অভ্যাস পরিবর্তন করার সময় এসেছে।

ঘুমনোর সময় যে ৫টি ভুল করলে ব্রণ হয়
বালিশের কভার পরিবর্তন না করা

ব্যবহৃত কাপড় ধোয়া যেমন আপনার কাজের একটি অংশ, তেমনি নিয়মিত বালিশের কভার ধোয়া এবং পরিবর্তন করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বালিশের কভারগুলি ময়লা এবং জঞ্জালের উৎস কারণ এতে একটি স্তর তৈরি হয়। সাধারণত, আমরা বালিশের কভারে মুখ রাখি এবং কভারে উপস্থিত ব্যাকটেরিয়া ত্বকে স্থানান্তরিত হয়, যার ফলে ব্রণ হয়। তাই ব্রণ দূরে রাখতে সপ্তাহে একবার বালিশের কভার পরিবর্তন করুন।

মেকআপ নিয়ে ঘুমোন
গভীর রাতের পার্টির পরে, আমরা সকলেই আমাদের বিছানায় শুয়ে পড়তে ভালোবাসি। কিন্তু মেকআপ নিয়ে ঘুমনো ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে। মেকআপের অবশিষ্টাংশ রাতারাতি ত্বকের ছিদ্র আটকে রাখে এবং এর ফলে ব্রণ হয়। সুতরাং, আপনি যতই ক্লান্ত হন না কেন, মেকআপ ধুয়ে পরিষ্কার ত্বক নিয়ে ঘুমতে যান, এরজন্য মৃদু মেকআপ রিমুভার ব্যবহার করুন।

Advertisement

উপুর হয়ে ঘুমনো
শুনতে কিছুটা অদ্ভুত লাগতে পারে, কিন্তু উপুড় হয়ে ঘুমলে ব্রণ হতে পারে। আপনি যখন এই অবস্থানে ঘুমান তখন আপনার ত্বক বালিশের কভারের সাথে সরাসরি যোগাযোগ করে এবং সারা রাত আপনার ত্বক এবং বালিশের কভারের মধ্যে ঘর্ষণ হতে থাকে। সুতরাং, আপনি যদি ব্রণ এড়াতে চান তবে আপনার উপুড় হয়ে ঘুমানো এড়াতে চেষ্টা করুন।

সারারাত চুলে তেল লাগিয়ে রাখা
 তেল চুলের জন্য দারুণ, কিন্তু এগুলো আপনার ত্বকে পার্শ্বপ্রতিক্রিয়া করতে পারে। তৈলাক্ত ত্বকের লোকেদের চুলে তেল দিয়ে ঘুমনো উচিত নয় কারণ সারা রাত তেল ঝরে এবং অতিরিক্ত সিবাম ত্বকে ব্রণ সৃষ্টি করে। চুলে পুষ্টি দিতে চাইলে গরম তেলে ম্যাসাজ করুন এবং শ্যাম্পু করার আগে দুই ঘণ্টা রেখে দিন।

আপনি আপনার মুখ সঠিকভাবে ধুচ্ছেন না
আপনি মেকআপ না করলেও আপনার ত্বকে সারাদিন প্রচুর ময়লা জমে থাকে। আপনার ময়েশ্চারাইজার, সানস্ক্রিন এবং দূষণ আপনার ছিদ্র আটকে দিতে পারে এবং ব্রণ সৃষ্টি করতে পারে। তাই রাতে ঘুমনোর আগে ফেসওয়াশ ব্যবহার করা প্রয়োজন। এছাড়াও, আপনার ত্বকে ফেসওয়াশ লাগানোর আগে সর্বদা আপনার হাত ভাল করে ধুয়ে নিন। ডবল ক্লিনজিং পদ্ধতি ব্রণ প্রতিরোধে খুবই উপকারী।

Disclaimer: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি  এবং দাবিগুলিকে শুধুমাত্র পরামর্শ হিসাবে গ্রহণ করুন, আজতক বাংলা সেগুলি নিশ্চিত করে না। এই ধরনের কোনো চিকিৎসা/ঔষধ/খাদ্য এবং পরামর্শ প্রয়োগ করার আগে, অনুগ্রহ করে একজন ডাক্তার বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

Advertisement