scorecardresearch
 

Foods For Height Growth: প্রাপ্তবয়স্কদেরও উচ্চতা বাড়তে পারে, রইল কিছু খাবারের হদিশ

Foods For Height Growth: ডায়েট যাঁরা করেন তাঁদের জন্য ডিম অনেক জরুরি। কিন্তু বিশেষজ্ঞদের মতে ডিম উচ্চতা বাড়াতে সাহায্য করে। তবে সেদ্ধ ডিমের সাদা অংশ খেতে উপদেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ এই অংশ হাড়ের গঠন বাড়াতে সাহায্য করে।

উচ্চতার জন্য পর্যাপ্ত খাবার খাওয়া জরুরি। প্রতীকী ছবি উচ্চতার জন্য পর্যাপ্ত খাবার খাওয়া জরুরি। প্রতীকী ছবি
হাইলাইটস
  • প্রাপ্তবয়স্কদেরও উচ্চতা বাড়তে পারে
  • রইল কিছু খাবারের হদিশ
  • জানুন বিস্তারিত তথ্য

Foods For Height Growth: সঠিক উচ্চতা বৃদ্ধির জন্য ব্যয়াম এবং পর্যাপ্ত খাবার খাওয়া জরুরি। হঠাৎ করে ১৮ বছর পরে যদি কারোর উচ্চতা বৃদ্ধি বন্ধ হয়ে যায় তাহলে এর পিছনে অনেক কারণ থাকে। তবে পর্যাপ্ত খাবার খেয়ে এবং ব্যয়াম করে উচ্চতা ফিরিয়ে আনা যায়। ডিম- বিশেষজ্ঞদের মতে খাবার অবশ্যই । ডায়েট যাঁরা করেন তাঁদের জন্য ডিম অনেক জরুরি। কিন্তু বিশেষজ্ঞদের মতে ডিম উচ্চতা বাড়াতে সাহায্য করে। তবে সেদ্ধ ডিমের সাদা অংশ খেতে উপদেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ এই অংশ হাড়ের গঠন বাড়াতে সাহায্য করে। দুধ- উচ্চতা বৃদ্ধির জন্য ডিমের মতো দুধও খুব উপকারী। ভিটামিন সমৃদ্ধ দুধ উচ্চতা বৃদ্ধি বিপুল সাহায্য করে। তবে অনেকের দুধ খেলে সমস্যা হতে পারে। তাই জন্য এবিষয়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া উচিত। দুধ না খেলে, ছানা বা পনির খেলেও এই উপকার মেলে। 

কোন কোন খাবার পেলে উপকার

কলা- ডায়েটের কলা কমবেশি অনেকেই খান। বিশেষজ্ঞদের মতে দিনে অন্তত ২টি কলা খাওয়া উচিত। অন্যান্য সমস্যা মেটানোর পাশাপাশি এটি উচ্চতা বৃদ্ধি করতেও সাহায্য করে। পটাশিয়াম, ক্যালশিয়াম উপাদান সমৃদ্ধ কলাতে বিস্তর উপকার মেলে উচ্চতার ক্ষেত্রে। সোয়াবিন- অনেক বাঙালি পরিবারে সোয়াবিন ব্যবহার করে হয় খাবারে। কিন্তু অনেকেই জানেন না যে সোয়াবিন উপকারেও সাহায্য করে।  

প্রতিদিন অল্প করে নির্দিষ্ট পরিমাণে খাওয়া সোয়াবিন উচ্চতা বাড়াতে সাহায্য করে। এতে উপস্থিত বিভিন্ন উপাদান শরীরের হাড় মজবুত করতেও সাহায্য করে। শাক-সবজি- উপকার অনেকেই জানেন। শরীরের বিভিন্ন সমস্যা সমাধানে সবুজ শাক-সবজির জুড়ি মেলা ভার। বিশেষজ্ঞদের মতে প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে শাক এবং সবজি খেলে উচ্চতা গঠনে বিপুল উপকার মেলে।

সতর্ক থাকা প্রয়োজন

মাছ-মাংস শরীরের সঠিক বিকাশের জন্য মাছ এবং মাংস পর্যাপ্ত পরিমাণে খাওয়া জরুরি। প্রতিদিন নিয়মিত পরিমাণে মাছ বা মাংস খেলে উচ্চতা বৃদ্ধিতে অনেকটাই সাহায্য করে। তবে কোনও কিছু অতিরিক্ত পরিমাণে খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। কারণ প্রত্যেক খাবারের উপকারের পাশাপাশি রয়েছে অনেক পার্শ্বপ্রতিক্রিয়া। তাই এ বিষয়ে আগে থেকে সতর্ক থাকা প্রয়োজন।