scorecardresearch
 

Foods more nutritious than eggs: আমিষ খান না? এই ৫ নিরামিষ খাবারে রয়েছে ডিমের চেয়েও বেশি পুষ্টি

যতদূর পুষ্টিগুণ সম্পর্কিত, ডিম অন্যান্য সুপারফুডের তুলনায় সেরা হিসাবে বিবেচিত হয়। এটি বিভিন্ন উপায়ে রান্না করা যায় এবং এটি একটি সুপারফুড, যা বিভিন্ন খাবারে ব্যবহার করা যেতে পারে।

Advertisement
এই ৫ নিরামিষ খাবারে রয়েছে ডিমের চেয়েও বেশি পুষ্টি এই ৫ নিরামিষ খাবারে রয়েছে ডিমের চেয়েও বেশি পুষ্টি
হাইলাইটস
  • ডিম অন্যান্য সুপারফুডের তুলনায় সেরা
  • এটি বিভিন্ন উপায়ে রান্না করা যায়

ডিম (Eggs) যে সবচেয়ে স্বাস্থ্যকর খাবারের একটি তা নিয়ে কোনও সন্দেহ নেই। যতদূর পুষ্টিগুণ সম্পর্কিত, ডিম অন্যান্য সুপারফুডের তুলনায় সেরা হিসাবে বিবেচিত হয়। এটি বিভিন্ন উপায়ে রান্না করা যায় এবং এটি একটি সুপারফুড, যা বিভিন্ন খাবারে ব্যবহার করা যেতে পারে। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায়, যা এটিকে মানুষের প্রিয় খাবারে পরিণত করে। কিন্তু আপনি যদি নিরামিষভোজী হন, তাহলে এমন কোনও খাবার নেই যা আপনাকে এই পুষ্টির যোগান দিতে পারে? আপনাকে এমন বিকল্পগুলি খুঁজে বের করতে হবে, যা ডিমের মতো একই পুষ্টি সরবরাহ করে এবং সস্তাও। আসুন জেনে নেই এমন ৫টি নিরামিষ খাবারের কথা, যা ডিমের মতো পুষ্টি জোগায়।

টোফু (Tofu)

যখন স্বাস্থ্যকর খাবারের কথা আসে, টোফু কোথাও জায়গা করে নেয়। টোফুর ডিমের মতোই বৈশিষ্ট্য রয়েছে এবং ডিমের মতোই নরম ও শক্তিশালী। টোফুতে প্রোটিন, ম্যাগনেসিয়াম এবং স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায়, যা আপনার স্বাস্থ্যের উন্নতিতে কাজ করে। আপনি প্রতিদিন হাফ কাপ টোফু খেলে ডিমের মতো একই উপকার পেতে পারেন।

আরও পড়ুন

কলা (Banana)

আপনি যদি কলা খেতে ভালবাসেন, তাহলে ডিমের অভাবের চিন্তা আপনার মন থেকে দূর করতে পারেন।কলা আপনার শরীরকে প্রয়োজনীয় খনিজ পদার্থের পাশাপাশি প্রাকৃতিক চিনি সরবরাহ করবে, যা আপনার জন্য উপকারী হতে পারে।

আপেল (Apple)

হ্যাঁ, আপেল। আপেলে উপস্থিত বৈশিষ্ট্যগুলি আপনাকে ডিমের অনুপস্থিতি নিয়ে ভাবতে দেবে না। সকালে বা দিনেও যে কোনও সময় আপেল খেলে আপনি প্রচুর পুষ্টিগুণ পেতে পারেন। আপেলে উপস্থিত পেকটিন আপনার অন্ত্রের জন্য সেরা খাবার, যা আপনার পেটের স্বাস্থ্যের উন্নতিতে কাজ করে। আপনি এক চতুর্থাংশ কাপ আপেল খেলেই ডিমের অভাব পূরণ করতে পারেন।

Advertisement

বেসন (Besan)

আপনার রান্নাঘরে উপস্থিত বেসন ডিমের অভাব দূর করতে কার্যকর। ডিম না খেলে বেসন দিয়ে তৈরি খাবার খেতে পারেন। বেসন দিয়ে তৈরি জিনিস ব্যবহার করে আপনি ডিমের মতো অনেক পুষ্টি পেতে পারেন। আপনি দই এবং জল ব্যবহার করে বেসনের নানা পদ বানাতে পারেন।

দই (Curd)

দই একটি খুব ভাল প্রিবায়োটিক, যা আপনার অন্ত্র পরিষ্কার করার পাশাপাশি পেট ঠান্ডা রাখতে কাজ করে। আপনি যদি ডিমের উপকারিতা পেতে দই খান, তাহলে প্রতি ডিমের এক-চতুর্থাংশ কাপ দই খাওয়া শুরু করুন। আপনি দই দিয়ে তৈরি জিনিসও খেতে পারেন, যা আপনার জন্য স্বাস্থ্যকর।

Advertisement