scorecardresearch
 

Ammonia in Blood: রক্তে অ্যামোনিয়া নেই তো? কোলেস্টেরলের চেয়েও বিপজ্জনক, ১০ খাবারে সাবধান

Ammonia in Blood: অ্যামোনিয়া একটি নোংরা এবং বিষাক্ত পদার্থ, যা রক্তে জমা হতে পারে এবং অনেক রোগের জন্ম দিতে পারে। এই পদার্থটি লিভার, কিডনি এবং মস্তিষ্কের ক্ষতি করতে পারে এবং মৃত্যুর কারণ হতে পারে। এটি কমাতে নীচে উল্লেখিত জিনিসগুলো কম খাওয়া উচিত।

Advertisement
১০টি জিনিস খেলে রক্তে প্রবেশ করে এই বিষাক্ত পদার্থ ১০টি জিনিস খেলে রক্তে প্রবেশ করে এই বিষাক্ত পদার্থ

Ammonia in Blood: প্রতিদিনের খাবার ও পানীয়তে বিভিন্ন ধরনের বিষাক্ত উপাদান পাওয়া যায়, যা শরীরের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গে জমে যায়। যদিও বেশিরভাগ খারাপ উপাদানগুলি ফ্লাশ হয়ে যায়, কিছু কিছু বিভিন্ন অঙ্গে জমা হয় এবং ধীরে ধীরে তাদের ক্ষতি করতে শুরু করে। কোলেস্টেরল, ব্লাড সুগার, ইউরিক অ্যাসিড, ইউরিয়ার মতো বিষাক্ত পদার্থ শরীরে জমে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে।

এরকম একটি বিষাক্ত উপাদান হল অ্যামোনিয়া, যা NH3 নামেও পরিচিত। এটি রক্তে জমা হয় এবং এর লেভেল বাড়লে  বিভ্রান্তি, মেজাজের পরিবর্তন, কোমা, খিঁচুনি, বমি এবং বিরক্তির মতো লক্ষণ দেখা দিতে পারে।

medlineplus.go- এর মতে , এই বিষাক্ত পদার্থ লিভার, কিডনি এবং মস্তিষ্কের কার্যকারিতাকে মারাত্মকভাবে প্রভাবিত করে এবং তাদের ক্ষতি করতে পারে। এর উচ্চ মাত্রা মৃত্যুর কারণ হতে পারে। আপনি যদি লিভারের রোগে ভুগছেন তবে আপনার আরও সতর্ক হওয়া উচিত কারণ এতে রক্তে অ্যামোনিয়ার মাত্রা বেড়ে যায়। প্রসঙ্গত প্রতিদিন খাওয়া কিছু খাবার রক্তে এর পরিমাণ বাড়িয়ে দিতে পারে।

চিজ
চিজ বেশিরভাগ লোকই পছন্দ করে এবং এটি অনেক খাবারে ব্যবহৃত হয়। রিসার্চগেট রিপোর্ট হিসাবে , চিজ অ্যামোনিয়া সমৃদ্ধ। ১০০ গ্রাম পনিরে ০.১৩৮ গ্রাম অ্যামোনিয়া থাকে। এর মানে হল যে এই টেস্ট-বুস্টিং খাবার আসলে আপনার শরীরে অ্যামোনিয়া বাড়াচ্ছে।

পেঁয়াজ
পেঁয়াজ ছাড়া খাবার কল্পনা করা যায় না। পেঁয়াজ খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় এবং এই কারণেই এর ব্যবহার হৃদরোগ এড়াতে সাহায্য করে। যদি আমরা অ্যামোনিয়া সম্পর্কে কথা বলি, তাহলে এর পরিমাণ প্রতি ১০০ গ্রাম পেঁয়াজের জন্য ০.০২৭ গ্রাম।

পিনাট বাটার
পিনাট বাটার প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বির একটি বড় উৎস। যদিও এতে অ্যামোনিয়াও পাওয়া যায়। ১০০ গ্রাম পিনাট বাটারে ০.০৪৯ গ্রাম অ্যামোনিয়া পাওয়া যায়। আপনি যদি এটি সীমিত পরিমাণে খান তবে আপনার কোন সমস্যা হবে না।

Advertisement

আলুর চিপস
১০০ গ্রাম একটি সাধারণ আলুর চিপসে ০.০২৪ গ্রাম অ্যামোনিয়া থাকে বলে অনুমান করা হয়।  এছাড়া আলুর চিপসে রয়েছে প্রচুর পরিমাণে সোডিয়াম এবং স্যাচুরেটেড ফ্যাট।

সালামি
আজকাল সকালের ব্রেকফাস্টে  এর ব্যবহার অনেক বেশি। লোকেরা এটি স্যান্ডউইচ, পাস্তা, সালাড এমনকি পিজ্জাতেও ব্যবহার করে। ১০০ গ্রাম সালামিতে গড়ে ০.১১ গ্রাম অ্যামোনিয়া থাকে।

মার্জারিন 
মার্জারিনকে সাধারণত  মাখনের স্বাস্থ্যকর বিকল্প হিসাবে প্রচার করা হয়েছে। যখন অ্যামোনিয়ার প্রসঙ্গ  আসে, ১০০ গ্রাম মার্জারিনে ০.০২১ গ্রাম অ্যামোনিয়া থাকে। আপনি যদি দিনে তিনবার খাবারের অংশ হিসাবে মার্জারিন গ্রহণ করেন তবে আপনার সতর্ক হওয়া উচিত।

এই জিনিসগুলিতেও অ্যামোনিয়াও পাওয়া যায়
উপরে উল্লিখিত জিনিসগুলি ছাড়াও, অ্যামোনিয়া আরও কিছু জিনিস পাওয়া যায় যা আপনি প্রতিদিন খান, যার মধ্যে রয়েছে- মেয়োনিজ, কেচাপ, জেলটিন, ইস্ট ইত্যাদি। মনে রাখবেন যে এই জিনিসগুলি সীমিত পরিমাণে সেবনে কোনও ক্ষতি নেই তবে আপনি যদি খুব বেশি সেবন করেন তবে আপনি আপনার স্বাস্থ্য নষ্ট করার পথে রয়েছেন।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Advertisement