scorecardresearch
 

How To Get Rid Heart Disease: খারাপ কোলেস্টেরল সরিয়ে হার্টের ক্ষমতা বাড়ায় ৫ খাবার, ডায়েটে রাখেন?

How To Get Rid Heart Disease: আপনি যাই খান এবং পান করুন না কেন তা আপনার হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করে, খারাপ খাদ্যাভ্যাস আপনাকে কোলেস্টেরল এবং ব্লাড প্রেশারের রোগী করে আপনার হার্টের স্বাস্থ্য নষ্ট করতে পারে।

Advertisement
Reduce Cholesterol Food: এই ৫  জিনিস শিরায় কোলেস্টেরলের মতো সমস্ত ময়লা দূর করবে, হৃৎপিণ্ড শক্তিশালী হবে Reduce Cholesterol Food: এই ৫ জিনিস শিরায় কোলেস্টেরলের মতো সমস্ত ময়লা দূর করবে, হৃৎপিণ্ড শক্তিশালী হবে

How to Lower Cholesterol with Diet: বিশ্বব্যাপী মৃত্যুর সবচেয়ে বড় কারণ হৃদরোগ। হৃদরোগের কারণে প্রতি বছর প্রায় এক কোটিরও বেশি  মানুষ মারা যায়। এমন পরিস্থিতিতে হার্টের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই জরুরি।  ডায়েট  সহ আপনার হৃদরোগের আরও অনেক কারণ রয়েছে। আপনি যা খান এবং পান করেন তা আপনার হৃদয়ের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে।

চর্বিযুক্ত জিনিস এবং অ্যালকোহল সেবন কোলেস্টেরল বাড়াতে কাজ করে । কোলেস্টেরল এমন একটি দুর্গন্ধযুক্ত পদার্থ, যা রক্তের শিরা বন্ধ করে এবং শরীরে রক্ত ​​চলাচল বন্ধ করে দেয়, যার ফলে হৃদরোগ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি হতে পারে। আপনি যদি আপনার হার্টকে সুস্থ এবং শক্তিশালী রাখতে চান, তাহলে বিশেষজ্ঞরা আপনাকে এমন কিছু জিনিস সম্পর্কে জানিয়েছেন  যা আপনার ডায়েটের  অন্তর্ভুক্ত করা উচিত।

আস্ত শস্যদানা
আপনার খাদ্যতালিকায় সাদা রুটি, সাদা পাস্তা ইত্যাদি মিহি শস্যের পরিবর্তে আস্ত দানা শস্যের আইটেম অন্তর্ভুক্ত করুন। গোটা শস্য ফাইবার, ভিটামিন, মিনারেল সমৃদ্ধ এবং আপনার কোলেস্টেরল এবং রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

শণ বীজ
প্রতিদিন এক চা চামচ শণ বীজ খাওয়া আপনাকে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে এবং আপনার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ বিপজ্জনক মাত্রায় ব্লাড প্রেশারকে পৌঁছাতে বাধা দেয়। আপনি প্রতিদিন প্রায় চার টেবিল চামচ শণের বীজ খেলে উপকার পেতে পারেন। শণের বীজে থাকা আলফা-লিনোলিক অ্যাসিড হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী হতে পারে।

বাদাম
বাদামে অসম্পৃক্ত চর্বি পাওয়া যায় এবং স্যাচুরেটেড ফ্যাট কম। বাদাম খাওয়া আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বাদাম ফাইবার সমৃদ্ধ, যা রক্ত ​​​​প্রবাহে শোষিত হওয়া থেকে কোলেস্টেরলকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। হার্টকে স্বাস্থ্যকর রাখে এমন  বাদামের মধ্যে রয়েছে বাদাম, চিনাবাদাম, আখরোট, হ্যাজেলনাট এবং পেকান।

Advertisement

সয়া পণ্য
সয়া পণ্য যেমন টফু, টেম্পেহ, এডামেম এবং সয়া দুধ হৃৎপিণ্ডের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত পছন্দ। এদের সেবন কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এটা বিশ্বাস করা হয় যে সয়া পণ্যগুলিকে স্যাচুরেটেড ফ্যাট যেমন মাংস এবং ক্রিম দিয়ে প্রতিস্থাপন করা ভাল।

বিটরুট
বিটের রস রক্তচাপ কমাতে পরিচিত। এটি নাইট্রেট (NO3) সমৃদ্ধ যা উচ্চ রক্তচাপ কমানোর ক্ষমতা রাখে। প্রতিদিন এক গ্লাস বিটরুটের রস পান করা রক্তনালীতে প্রদাহের লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, যা করোনারি হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি বড় সমস্যা।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Advertisement