scorecardresearch
 

Foods for Uric Acid: ইউরিক অ্যাসিডের ব্যথায় কাবু? এই ৫ খাবার-পানীয়ে মুক্তি পেতে পারেন

Foods to control Uric Acid: সঠিক খাদ্য গ্রহণ করলে ও জীবনযাপন করলে সুস্থ ও ফিট থাকার সম্ভাবনা অনেক বেড়ে যায়। শুধু তাই নয়, অসুস্থ হয়ে পড়লেও সঠিক খাবারে দ্রুত সুস্থ হওয়া সম্ভব। একই জিনিস উচ্চ ইউরিক অ্যাসিড রোগীদের ক্ষেত্রেও প্রযোজ্য। ইউরিক অ্যাসিড শরীরেই তৈরি হয় বা কিছু খাবার থেকে পাওয়া যায়।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ইউরিক অ্যাসিডের মাত্রা কম রাখতে চেরি সহায়ক
  • আপেলে ফাইবারের পরিমাণ বেশি, যা ইউরিক অ্যাসিডের মাত্রা কম রাখতে সাহায্য করে
  • কফিকে বাড়তে থাকা ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও উপকারী বলে বিবেচিত হয়েছে

Foods to control Uric Acid: সঠিক খাদ্য গ্রহণ করলে ও জীবনযাপন করলে সুস্থ ও ফিট থাকার সম্ভাবনা অনেক বেড়ে যায়। শুধু তাই নয়, অসুস্থ হয়ে পড়লেও সঠিক খাবারে দ্রুত সুস্থ হওয়া সম্ভব। একই জিনিস উচ্চ ইউরিক অ্যাসিড (High Uric Acid) রোগীদের ক্ষেত্রেও প্রযোজ্য। ইউরিক অ্যাসিড শরীরেই তৈরি হয় বা কিছু খাবার থেকে পাওয়া যায়। রোগী যদি এমন জিনিস খান, যা এর পরিমাণ কমিয়ে দেয় বা যা নিয়ন্ত্রণ করা যায়, তাহলে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধির ফলে সৃষ্ট অনেক রোগ থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন এমন ৫টি খাবার ও পানীয় সম্পর্কে, যেগুলি খেলে দ্রুত ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করা যায়।

যেসব খাবার দ্রুত ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করে
ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করতে, এইগুলি খেলে উপকার মেলে:

চেরি
মেডিকেল নিউজ টুডে অনুসারে, ইউরিক অ্যাসিডের মাত্রা কম রাখতে চেরি সহায়ক। চেরিতে অ্যান্থোসায়ানিন নামক প্রাকৃতিক ব্যথারোধী উপাদান থাকে। যা ইউরিক অ্যাসিডের মাত্রা কমায়।

আপেল
আপেলে ফাইবারের পরিমাণ বেশি, যা ইউরিক অ্যাসিডের মাত্রা কম রাখতে সাহায্য করে। ফাইবার রক্ত ​​​​প্রবাহ থেকে ইউরিক অ্যাসিড শোষণ করে এবং শরীর থেকে অতিরিক্ত ইউরিক অ্যাসিড দূর করে।

কফি
কফিকে বাড়তে থাকা ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও উপকারী বলে বিবেচিত হয়েছে, তবে যদি অন্য কোনও সমস্যা থাকে তবে এটি ডায়েটে অন্তর্ভুক্ত করার আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন এবং সীমিত পরিমাণে পান করুন।

সাইট্রাস যুক্ত ফল
সাইট্রাস ফল অর্থাৎ লেবু বা কমলার মতো সাইট্রাস ফল ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিডের ভাল উৎস। এগুলি খেলে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা ঠিক থাকে, কারণ এগুলি শরীর থেকে অতিরিক্ত ইউরিক অ্যাসিড বের করে দিতে কার্যকর।

গ্রিন টি
গ্রিন টি-র নির্যাস শরীরে ইউরিক অ্যাসিডের উৎপাদন কমায়, তাই  ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গ্রিন টিও খেতে পারেন। কম পিউরিন খাবার শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে পারে। তাই এই সময়ে কী কী জিনিস খাওয়া উচিত এবং কী খাওয়া উচিত নয় সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য থাকা প্রয়োজন।

 
; ; ;