scorecardresearch
 

Friendship Day 2021 : আজ ফ্রেন্ডশিপ ডে, জানেন এই দিনের ইতিহাস?

বন্ধুত্ব এমনই এক সম্পর্ক, যা চিরদিনের, চিরকালীন। আর আজ সেই বন্ধুত্বেরই দিন, অর্থাৎ ফ্রেন্ডশিপ ডে। প্রতিবছর আগস্ট মাসের প্রথম রবিবার উদযাপন করা হয় ফ্রেন্ডশিপ ডে। ভারত-বাংলাদেশ সহ বেশকিছু দেশে আগস্টের প্রথম ররিবাবেরই উদযাপিত হয় এই দিনটি। তবে কোথাও কোথাও অবশ্য ৩০ জুলাইও ফ্রেন্ডশিপ ডে উদযাপন করা হয়ে থাকে। কিন্তু এটা কি জানেন, কেন ও কীভাবে শুরু হয়েছিল ফ্রেন্ডশিপ ডে উদযাপন? 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আগস্ট মাসের প্রথম রবিবার ফ্রেন্ডশিপ ডে
  • দিনটির সূত্রপাত নিয়ে রয়েছে একাধিক ইতিহাস
  • ১৯৫৮ সালে এই দিনটির উদযাপন শুরু হয়

'ইয়ে দোস্তি, হাম নেহি তোড়েঙ্গ'। সত্যিই তাই, বন্ধুত্ব এমনই এক সম্পর্ক, যা চিরদিনের, চিরকালীন। আর আজ সেই বন্ধুত্বেরই দিন, অর্থাৎ ফ্রেন্ডশিপ ডে। প্রতিবছর আগস্ট মাসের প্রথম রবিবার উদযাপন করা হয় ফ্রেন্ডশিপ ডে। ভারত-বাংলাদেশ সহ বেশকিছু দেশে আগস্টের প্রথম ররিবাবেরই উদযাপিত হয় এই দিনটি। তবে কোথাও কোথাও অবশ্য ৩০ জুলাইও ফ্রেন্ডশিপ ডে উদযাপন করা হয়ে থাকে। কিন্তু এটা কি জানেন, কেন ও কীভাবে শুরু হয়েছিল ফ্রেন্ডশিপ ডে উদযাপন? চলুন জেনে নেওয়া যাক এর ইতিহাস।  

ফ্রেন্ডশিপ ডে-এর ইতিহাস
ফ্রেন্ডশিপ ডে-র সূচনা হয় ১৯৫৮ সালে। জানা যায়, ওই বছর আগস্টের প্রথম রবিবার এক ব্যক্তি খুন হন। নিহতের স্মৃতিতে তাঁর এক বন্ধুও আত্মহত্যা করেন। তারপর থেকেই এই দিনটিকে ফ্রেন্ডশিপ ডে হিসেবে মান্যতা দেয় আমেরিকা সরকার। 

আরও একটি গল্প
এই দিনটির সূত্রপাত নিয়ে আরও একটি গল্প শোনা যায়। শোনা যায়, রমন আর্টেমিও নামে প্যারাগুয়ের এক চিকিৎসক ১৯৫৮ সালের ২০ জুলাই একটি নৈশ্যভোজের আয়োজন করেন। সেই সময় নিজের বন্ধুদের সঙ্গে ফ্রেন্ডশিপ ডে উদযাপদনের সিদ্ধান্ত নেন তিনি। তারপর থেকেই বিশ্বজুড়ে শুরু হয় ফ্রেন্ডশিপ ডে উদযাপন। 

সাধারণত দিনটিকে স্মরণীয় করে তুলতে বন্ধুরা এদিন একসঙ্গে মিলিত হয়ে খাওয়াদাওয়ার আয়োজন করে থাকে। তাছাড়া চলে শুভেচ্ছা ও উপহার বিনিময়। অনেক সময় এই দিনে একসঙ্গে ঘুরতে যাওয়ার প্ল্যানও করে বন্ধুরা। 

 

Advertisement