scorecardresearch
 

Friendship Day 2022 Date: কবে পড়েছে এবছরের 'ফ্রেন্ডশিপ ডে'? জানুন এদিনের অজানা ইতিহাস

Friendship Day 2022 Date: বর্তমান সময়, প্রতিদিনের ব্যস্ততার ফাঁকে অসম্ভব সেটা। তাই একটা দিন যদি বন্ধুরা একটু 'স্পেশাল ফিল' করেন, মনের আনন্দে কাটান তাহলে ক্ষতি কী? 

Advertisement
অগাস্ট মাসের প্রথম রবিবার ভারতে উদযাপন হয় ফ্রেন্ডশিপ ডে অগাস্ট মাসের প্রথম রবিবার ভারতে উদযাপন হয় ফ্রেন্ডশিপ ডে

জীবনের সুর, তাল, ছন্দ সব এক সুতোয় মিলিয়ে দেয় বন্ধুরা (Friends)। বিভিন্ন বয়সে, ভিন্ন প্রকারে সংজ্ঞা পাল্টেই সামনে আসে জীবনের বন্ধু। মন খারাপ কিংবা ভাল, যে কোনও আবেগ নিমেষে পরিবর্তন করার ক্ষমতা শুধু বন্ধুদের আছে। যে কোনও ঋতুতে, দিনে কিংবা রাতে শুধু নিঃস্বার্থভাবে পাশে থাকতে পারে এই বন্ধু নামক মানুষটি।

সত্যি কথা বলতে বন্ধুদের জন্য আলাদা কোনও দিনক্ষণ হয় না। তবু আরও রকমারি দিন উদযাপনের ন্যায় প্রতি বছর পৃথিবীর অনেকে দেশে ৩০ জুলাই ফ্রেন্ডশিপ ডে (Friendship Day) পালন হলেও, ভারতে এই দিনটি উদযাপন হয় অগাস্ট মাসের প্রথম রবিবার।

বন্ধু দিবস ২০২২ কবে?  (When is Friendship Day) 

এই বছর ফ্রেন্ডশিপ ডে -পড়েছে ৭ অগাস্ট, রবিবার।

 

Friendship Day 2022 in India Date

 কীভাবে শুরু হল ফ্রেন্ডশিপ ডে? (How did Friendship Day start)

বন্ধু দিবস নিয়ে রয়েছে নানা মতভেদ। শোনা যায়, ১৯৩৫ সালে আমেরিকা সরকার এক ব্যক্তিকে হত্যা করায়, তার প্রতিবাদে পরের দিন তাঁর বন্ধু আত্মহত্যা করেন। দিনটি ছিল অগাস্টের প্রথম রবিবার। এরপর আমেরিকান কংগ্রেস এই দিনটিকে 'বন্ধু দিবস' হিসাবে ঘোষণা করেন।    

আরও পড়ুন:  সমকামী না হয়েও, সেই চরিত্রে অভিনয় করতে বেশ বেগ পেতে হয়েছে: রণজয়

আরও একটি কাহিনি অনুসারে ১৯৫৮ সালে হলমার্ক কার্ড নির্মাতা জয়েস হল 'বন্ধু দিবস' পালনের প্রস্তাব রাখেন। এরপর ২০১১ সালে জাতিসংঘ, ৩০ জুলাই বিশ্ব বন্ধু দিবস হিসাবে ঘোষণা করে।  

 

Friendship Day 2022 in India Date significance importance

ফ্রেন্ডশিপ ডে উদযাপন (Friendship Day Celebrations)
 
বর্তমানে বিশ্ব বন্ধু দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান হয় ভারতেও। রেস্তোরাঁ থেকে শপিং মল সেজে ওঠে ভিন্ন ভাবে। একাধিক দোকানে দেওয়া হয় বিশেষ ছাড়। সেই সঙ্গে এই বিশেষ দিনে কার্ড, গিফট, খাওয়া -দাওয়া, ছবি - ভিডিও শেয়ার পর্ব চলতেই থাকে বন্ধুদের মধ্যে। বলা চলা এটা এখন কার্যত একটি  উৎসবে পরিণত হয়েছে। 

Advertisement

আরও পড়ুন:  এবার মহালয়ায় টিভিতে শিব-দুর্গা রূপে আসছেন রুবেল -সৌমিতৃষা?

ইতিমধ্যে শুরু হয়ে গেছে ফ্রেন্ডশিপ ডে-র প্রস্তুতি। যদিও অনেকে মনে করেন শুধু একদিন কেন, রোজ হয়ে উঠুক 'ফ্রেন্ডশিপ ডে'।  তবে বর্তমান সময়, প্রতিদিনের ব্যস্ততার ফাঁকে অসম্ভব সেটা। তাই একটা দিন যদি বন্ধুরা একটু 'স্পেশাল ফিল' করেন, মনের আনন্দে কাটান তাহলে ক্ষতি কী? 

 

Advertisement