scorecardresearch
 

Weight Gain Fruits: এই ৪ ফল গ্রীষ্মে ওজন বাড়িয়ে দিতে পারে, কতটা খাবেন?

আপনি যদি ওজন বেড়ে যাওয়ায় চিন্তিত হয়ে থাকেন, তাহলে গরমকালে খাবারগুলো ভেবেচিন্তে খান। শীতকালে এমন ফল খাওয়া হয় যার দ্বারা ক্ষুধা কন্ট্রোলে রাখা যায় এবং ওজনও ঠিক রাখা যায়। এদিকে গ্রীষ্মের মরশুমে কিছু ফল খেলে ওজন দ্রুত বাড়তে পারে, তাই এগুলো এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

Advertisement
এই ৪ ফল থেকে এখনই দূরত্ব তৈরি করুন এই ৪ ফল থেকে এখনই দূরত্ব তৈরি করুন


ওজন বৃদ্ধি বর্তমান সময়ে সবচেয়ে বড় স্বাস্থ্য সমস্যা। অনেক গবেষণায় এটি প্রকাশ পেয়েছে যে অতিরিক্ত ওজন অনেক দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ায়। শীতকালে মানুষ বেশি খায় এবং ওজনও দ্রুত বাড়ে। শীতকালে ওজন বৃদ্ধির সবচেয়ে বড় কারণ হল বেশি ক্যালরি গ্রহণ এবং ক্যালরি খরচ কমানো। শীতকালে খাবারের প্রতি আগ্রহ বেশি থাকে এবং মানুষ বেশি খায়, যার কারণে শীতে মানুষের ওজন বেড়ে যায়। বর্ধিত ওজন নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। শীতকালে মিষ্টি ও ভাজা খাবার বেশি খাওয়া হয়, যাতে বেশি ক্যালরি থাকে, যা দ্রুত ওজন বাড়ায়।

আপনি যদি ওজন বেড়ে যাওয়ায় চিন্তিত হয়ে থাকেন, তাহলে গরমকালে খাবারগুলো ভেবেচিন্তে খান। শীতকালে এমন ফল খাওয়া হয়  যার দ্বারা ক্ষুধা কন্ট্রোলে রাখা যায় এবং ওজনও ঠিক রাখা যায়। এদিকে গ্রীষ্মের মরশুমে কিছু ফল খেলে ওজন দ্রুত বাড়তে পারে, তাই এগুলো এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

বিশেষজ্ঞদের মতে, আপনি যদি গ্রীষ্মে ওজন নিয়ন্ত্রণ করতে চান, তাহলে ডায়েটে ৪ ধরনের ফল এড়িয়ে চলুন। তৈলাক্ত খাবার, রুটি  ভাতের মতো সিরিয়াল দ্রুত ওজন বাড়ায়, কিন্তু আপনি জানেন যে কিছু ফল খেলে দ্রুত ওজন বাড়ে। আসুন বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নেওয়া যাক কোন চার ধরনের ফল দ্রুত ওজন বাড়ায়।

আম খেলে ওজন দ্রুত বৃদ্ধি পায়
আমে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট বেশি থাকে যা দ্রুত ওজন বাড়ায়। আপনি যদি ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত থাকেন তবে সীমিত পরিমাণে আম খান। আমের গ্লাইসেমিক ইনডেক্স কম, তাই ডায়াবেটিক রোগীরা পরিমিত পরিমাণে আম খেতে পারেন। কিন্তু যাদের ওজন বেশি তাদের আম এড়িয়ে চলা উচিত। আম শরীরে ক্যালরি বাড়াবে যাতে ওজন বাড়াবে।

Advertisement

 

 

কলা এড়িয়ে চলুন
১০০ গ্রাম কলায় ১৬ ক্যালরি থাকে। মানুষ প্রায়ই তিন থেকে চারটি একসঙ্গে পাকা কলা খায়। জেনে রাখুন  পুষ্টিগুণে ভরপুর কলা খাওয়ার ফলে দ্রুত ওজন বৃদ্ধি পায়। ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম, পটাসিয়ামের মতো অনেক পুষ্টি উপাদান কলায় পাওয়া যায়, যা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু যাদের ওজন বেশি তাদের জন্য কলা কোনো উপকারী খাবার নয়। ওজন কমাতে চাইলে কলা এড়িয়ে চলুন।

 

 

সবেদা এড়িয়ে চলুন নাহলে ওজন বাড়তে পারে
সবেদা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, কিন্তু এর অতিরিক্ত সেবন আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। সবেদায় কার্বোহাইড্রেট ও শর্করা বেশি থাকে। সবেদা প্রোটিন, ফসফরাস, আয়রন এবং ভিটামিন এ এবং ভিটামিন সি এর উৎকৃষ্ট উৎস। যাদের ওজন কম তাদের সবেদা  খাওয়া উচিত কিন্তু যাদের ওজন বেশি তাদের সবেদা এড়িয়ে চলা উচিত।

আঙুর খেলে দ্রুত ওজন বাড়তে পারে
আঙ্গুরে ক্যালোরি বেশি থাকে যা দ্রুত ওজন বাড়াতে পারে। এছাড়াও আঙ্গুরে প্রোটিন, চর্বি, ফাইবার, কপার এবং ভিটামিন-কে এবং থায়ামিন রয়েছে, যা স্বাস্থ্যের জন্য উপকারী। যাদের ওজন বেশি তাদের আঙুর খাওয়া এড়িয়ে চলা উচিত।

Advertisement