scorecardresearch
 

Garlic Benefits : কোলেস্টেরল থেকে রক্তচাপ নিয়ন্ত্রণ, রান্নাঘরের এই সবজির প্রচুর গুণ

প্রতিদিন রসুনের একটি করো কোয়া খান (Garlic Benefits) তাহলে অনেক রোগে উপকার পেতে পারেন। যেমন কোলেস্টেরল। রসুন খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে (Cholesterol Control) থাকে। এছাড়া রসুন হজমেও উপকার দেয়। পাশাপাশি রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) বাড়াতেও বিশেষ কার্যকরী। চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক রসুনের উপকারিতা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রসুন খুব সহজলভ্য সবজি
  • এর অনেক উপকারিতা
  • শারীরিক প্রচুর সমস্যায় উপশম দেয়

প্রায় প্রতিটি বাড়িতেই রান্নাঘরের একটি অপরিহার্য উপাদান হল রসুন। যদি প্রতিদিন রসুনের একটি করো কোয়া খান (Garlic Benefits) তাহলে অনেক রোগে উপকার পেতে পারেন। যেমন কোলেস্টেরল। রসুন খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে (Cholesterol Control) থাকে। এছাড়া রসুন হজমেও উপকার দেয়। পাশাপাশি রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) বাড়াতেও বিশেষ কার্যকরী। চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক রসুনের উপকারিতা।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে
প্রতিদিন এক কোয়া করে রসুন খেলে ব্যাড কোলেস্টেরলের মাত্রা কমে যাবে। রসুনে অ্যালিসিন নামক একটি যৌগ থাকে। এটি ব্যাড কোলেস্টেরল কমায় এবং শরীরে গুড কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে।

হজমশক্তি ভাল হয়
নিয়মিত রসুন খেলে হজমশক্তি ঠিক থাকে। এছাড়া গ্যাস্ট্রিক জুসের পিএইচও উন্নত হবে। রসুনের নির্যাস গ্যাস্ট্রিক মিউকোসাল স্তরকেও নিরাময় করে। রসুনে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য থাকে, যা অন্ত্রে উপস্থিত বিভিন্ন ধরনের পরজীবী এবং জীবাণু সংক্রমণ দূর করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে
রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও রসুন বিশেষ উপকারী। রসুনে উপস্থিত অ্যালিসিন রক্তচাপের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রসুন খাওয়া যেতে পারে। মধুর সঙ্গে রসুন খেলে উচ্চ রক্তচাপে আরাম পাওয়া যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে
রসুন খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও মজবুত হয়। রসুনে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। এছাড়াও রসুনে থাকে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা বিভিন্ন ধরনের সংক্রমণ থেকে রক্ষা করে। রসুন হার্টের জন্যও খুব ভাল। পাশাপাশি দাঁতে ব্যথায় আরাম পেতে রসুন পিষে লাগান। 

আরও পড়ুনপুজোয় হোটেল-রেস্তোরাঁয় খেতে গিয়ে যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন...


 

Advertisement
Advertisement