scorecardresearch
 

Garlic Side Effects : শরীরে এই সমস্যাগুলি আছে? ভুলেও ছোঁবেন না রসুন

রসুন খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যা মরশুমি রোগ প্রতিরোধ করে। কিন্তু এটার যে শুধু উপকার আছে তাই নয়, অনেকের জন্য এটি খাওয়া ক্ষতির কারণও হয়ে দাঁড়ায় (Garlic Side Effects)। এই প্রতিবেদনে আমরা রসুন সম্পর্কিত কিছু ক্ষতিকারক দিক তুলে ধরতে চলেছি। চলুন জেনে নেওয়া যাক কোন কোন মানুষের রসুন খাওয়া উচিত নয়।

Advertisement
রসুন রসুন
হাইলাইটস
  • রসুনের অনেক উপকারিতা
  • তবে ক্ষতিকারক দিকও রয়েছে
  • জেনে নিন কাদের সতর্ক থাকা দরকার

রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি শুধু সবজির স্বাদই বাড়ায় না, এটি স্বাস্থ্যের জন্যও ভাল বলে বিবেচিত হয়। এটিতে গরমভাব থাকায়, এটি শীতকালে খাওয়ার ওপর জোর দেওয়া হয়। এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যা মরশুমি রোগ প্রতিরোধ করে। কিন্তু এটার যে শুধু উপকার আছে তাই নয়, অনেকের জন্য এটি খাওয়া ক্ষতির কারণও হয়ে দাঁড়ায় (Garlic Side Effects)। এই প্রতিবেদনে আমরা রসুন সম্পর্কিত কিছু ক্ষতিকারক দিক তুলে ধরতে চলেছি। চলুন জেনে নেওয়া যাক কোন কোন মানুষের রসুন খাওয়া উচিত নয়।

রক্তচাপ বাড়তে পারে
রসুন খেলে শরীরের রক্তচাপ বাড়তে শুরু করে। তাই যাঁদের নার্ভাসনেস, মাথা ঘোরা বা রক্তচাপের সমস্যা আছে তাঁদের রসুন খাওয়া কমাতে হবে। শরীরে রক্তের অভাব হলেও রসুন না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

লিভার ক্ষতিগ্রস্ত হতে পারে
অ্যান্টিঅক্সিডেন্ট নামক উপাদান রসুনে থাকে, যার কারণে লিভারে টক্সিন জমতে পারে। এই পরিস্থিতিতে অতিরিক্ত রসুন খেলেও লিভারের ক্ষতি হতে পারে। তবে এটি সঠিক পরিমাণে সেবন করলে উপকার পাওয়া যায়।

গ্যাস অম্বলের সমস্যায়
যাদের প্রায়শই গ্যাস-অম্লতা বা বুক জ্বালাপোড়ার সমস্যা রয়েছে, তাঁদেরও রসুন খাওয়া কমাতে হবে। এমনটা না করলে তাঁদের বুকে জ্বালাপোড়া এবং ব্যথার সমস্যা বেড়ে যেতে পারে। এছাড়াও, তাঁদের খাওয়া-দাওয়াতে সমস্যা হতে পারে।

বমি ও ডায়রিয়ায় রসুন খাবেন না
যারা বমি এবং ডায়রিয়ার সমস্যায় ভুগছেন তাঁদের রসুন খাওয়া উচিত নয়। রসুনে গরমভাব থাকায়, এটি পেট গরম বা জ্বালাপোড়ার সমস্যা তৈরি করতে পারে। যার কারণে শরীরে অস্থিরতা-সহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে একটা কথা মনে রাখবেন, রসুন যদি নিয়ম মেনে ও নির্দিষ্ট পরিমানে খান, তাহলে তার উপকারও শরীরে পড়বে। তাই রসুন খাওয়ার ক্ষেত্রে এর পরিমানের বিষয়টি মাথায় রাখুন। 

Advertisement

আরও পড়ুন - অফিসে কাজের মাঝে ঢুলুনি আসে? সকালে এই কাজগুলি করলেই থাকবেন চনমনে

 

Advertisement