scorecardresearch
 

Gas Acidity Home Remedies : গ্যাস-অম্বলে মাথা ঘোরা-যন্ত্রণা? ৫ উপায়ে মিলবে দ্রুত আরাম

গ্যাস অম্বল হলে শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দেয়, তার মধ্যে মাথা ঘোরা বা মাথা যন্ত্রণা অন্যতম। তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া উপায় রয়েছে। এই প্রতিবেদনে সেই সমস্ত বিষয়গুলি নিয়েই হবে আলোচনা করা হল।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আপনার কি গ্যাস অম্বল হয়?
  • তার জেরে মাথা ঘোরা বা যন্ত্রণায় ভোগেন?
  • জেনে নিন ৫ সমাধান

গ্যাস অম্বলের সমস্যায় অনেকেই ভোগেন। যাঁরা বেশি তৈলাক্ত বা মশলাদার খাবার খান, তাঁদের মধ্যে অনেকে প্রায়শই গ্যাস অম্বলের সমস্যায় কষ্ট পান। অনেক সময় বেশি চা পান করলেও এই ধরনের সমস্যা হয়। আর গ্যাস অম্বল হলে শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দেয়, তার মধ্যে মাথা ঘোরা বা মাথা যন্ত্রণা অন্যতম। তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া উপায় রয়েছে। এই প্রতিবেদনে সেই সমস্ত বিষয়গুলি নিয়েই হবে আলোচনা করা হল।

লেবু ও বেকিং পাউডার - গ্যাস ও অ্যাসিডিটি থেকে মুক্তি পেতে বেকিং পাউডার ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এটি তৈরি করার জন্য এক কাপ জলে এক চা চামচ লেবুর রস এবং আধা চা চামচ বেকিং পাউডার মিশিয়ে পান করুন। তাতে খুব তাড়াতাড়ি স্বস্তি পেতে পারেন। 

জোয়ান - গ্যাসের সমস্যা বাড়তে থাকলে জোয়ানও খেতে পারেন, তাতে উপকার পাবেন। আধা চামচ জোয়ান পিষে তাতে স্বাদ অনুযায়ী বিট নুন মিশিয়ে জল দিয়ে খান। এটি গ্যাসের সমস্যা থেকে দ্রুত আরাম দেবে। 

জীরা - গ্যাসের সমস্যায় জীরা কোনও ওষুধের চেয়ে কম নয়। এক চামচ গোটা জীরা নিয়ে ২ কাপ জলে মিশিয়ে প্রায় ১৫ মিনিট ধরে ফোটান। এরপর জল ঠান্ডা হয়ে গেলে পান করুন। এটি খুব তাড়াতাড়িই স্বস্তি দেবে।

আদা - গ্যাস হলে আদাও খেতে পারেন। এটিও একটি নিরাময়ের মতো কাজ করে। গ্যাসের সমস্যায় আদা এটি বিভিন্নভাবে খাওয়া যেতে পারে। যেমন আদা চা পান করা, অথবা এক কাপ জলে কাটা আদা যোগ করে সেদ্ধ করতে পারেন। এরপর জল হালকা গরম হলে সেটি পান করুন।

হিং - গ্যাস অম্বলের সমস্যা মানুষকে অত্যন্ত কষ্ট দেয়। এর জন্য আধা চামচ হিং নিয়ে হালকা গরম জলে মিশিয়ে পান করুন। এতে যেমন পেটে গ্যাস তৈরি হওয়া বন্ধ হবে, তেমনই মাাথার যন্ত্রণাও হবে না। তবে মনে রাখবেন এই উপায়গুলি একেবারেই ঘরোয়া পদ্ধতি। গ্যাস অম্বলের সমস্যা খুব বেশি পরিমানে হলে প্রয়োজন মতো চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement

আরও পড়ুন - ঘাড়-পিঠের ব্যথা? এই ৬ অভ্যাসে মিলবে আরাম


 

Advertisement